প্রকাশিত : ১৫ অক্টোবর, ২০২০ ১৭:২৮

ভারত-বাংলাদেশের মধ্যে চিলাহাটি-হলদিবাড়ী ট্রেন চলাচল শুরু হতে পারে: রেলপথ মন্ত্রী সুজন

পঞ্চগড় প্রতিনিধি
ভারত-বাংলাদেশের মধ্যে চিলাহাটি-হলদিবাড়ী ট্রেন চলাচল শুরু হতে পারে: রেলপথ মন্ত্রী সুজন

রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন এমপি বলেছেন, জেলায় জেলায় রেল লাইন যাবে। এজন্য সরকার ও রেল মন্ত্রণালয় কাজ করছে। বন্ধ হয়ে যাওয়া রেল লাইন পুন:স্থাপন করা হচ্ছে। আশা করছি আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসের দিনে ভারত-বাংলাদেশের মধ্যে চিলাহাটি-হলদিবাড়ী ট্রেন চলাচল দুদেশের প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের সময় এটা বন্ধ হয়ে যায়। তিনি গতকাল বৃহস্পতিবার দুপুরে পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন থেকে আনুষ্ঠানিকভাবে পঞ্চগড়-রাজশাহী রুটে ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ আন্তনগর ট্রেন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। তিনি বলেন, পঞ্চগড়, ঠাকুরগাঁও ও দিনাজপুর জেলার মানুষের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে বাংলাবান্ধা এক্সপ্রেস আন্তনগর ট্রেনটি পঞ্চগড় থেকে রাজশাহী সরাসরি ট্রেন সার্ভিস চালু করা হল। যোগাযোগের যে ঘাটতি ছিল তা পুরণ হল।

মন্ত্রী বলেন, জনবলের অভাবে দেশে এখন পর্যন্ত ১০৭টি রেল ষ্টেশন বন্ধ রয়েছে। জনগণের জন্য রেলের বগি ও ইঞ্জিন কেনা হয়নি, সৈয়দপুর ও চট্টগ্রামের পাহাড়তলির রেলবগি ও ইঞ্জিন তৈরির কারখানার সক্ষমতা হারিয়ে গেছে। রেল ব্যবস্থাকে সম্পুর্ণ ধ্বংস করে ফেলা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলার জন্য ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আন্তর্জাতিক যোগাযোগ ব্যবস্থা চালুর ক্ষেত্রে পঞ্চগড় থেকে ভারতের শিলিগুড়ি পর্যন্ত ট্রেন সার্ভিস চালুর প্রক্রিয়া চলছে। ভারতের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। ভবিষ্যতে বাংলাবান্ধার সঙ্গে ভারত নেপাল, ভুটান ও বাংলাদেশের মধ্যে রেল যোগাযোগ ব্যবস্থা চালু করা হবে। এর ফলে যোগাযোগ ব্যবস্থার পাশাপাশি ব্যবসা-বাণিজ্যও সম্প্রসারিত হবে।

রেলওয়ে পশ্চিমাঞ্চল বিভাগের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে রেলপথ মন্ত্রনালয়ের সচিব সেলিম রেজা, পঞ্চগড়-১ আসনের সাংসদ মজাহারুল হক প্রধান, পঞ্চগড় জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মাদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট প্রমুখ বক্তব্য রাখেন।

রেলপথ মন্ত্রণালয় সুত্রে জানা গেছে, পঞ্চগড় থেকে রাজশাহীর উদ্দেশ্যে ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ ছেড়ে যাবে সকাল সাড়ে ৮টায়। ট্রেনটি রাজশাহী পৌছবে ৯ ঘন্টা পর বিকাল সাড়ে পাঁচটায়। আবার রাজশাহী থেকে পঞ্চগড়ের উদ্দেশ্যে ‘বাংলাবান্ধা এক্সপ্রেস ছাড়বে রাত ৯ টা ১৫ মিনিটে। পঞ্চগড় পৌঁছবে ভোর পাঁচটা ১০ মিনিটে। রাজশাহী হতে শুক্রবার এবং পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন থেকে শনিবার ট্রেনটির সাপ্তাহিক চলাচল বন্ধ থাকবে। ট্রেনটি পঞ্চগড়, কিসমত, রুহিয়া, ঠাকুরগাঁও, শিবগঞ্জ, পীরগঞ্জ, সেতাবগঞ্জ, দিনাজপুর, চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ি, বিরামপুর, হিলি, পাঁচবিবি,জয়পুরহাট, আক্কেলপুর, সান্তাহার, আহসানগঞ্জ, মাধনগর, নাটোর, আব্দুলপুরসহ ২১টি স্টেশনে থামবে। একইভাবে ফিরতি পথে এসব স্টেশনে ট্রেনটি যাত্রা বিরতি করবে। সুলভ শ্রেণির ভাড়া ১৭০ টাকা, শোভন ২৮০ টাকা, শোভন চেয়ার ৩৩৫ টাকা, প্রথম শ্রেণির ৪৪৫ টাকা, প্রথম শ্রেণির বার্থ ৬৬৫ টাকা, সিগ্ধা ৫৫৫ টাকা (ভ্যাট ব্যতিত), এসি ৬৬৫ টাকা (ভ্যাট ব্যতিত), এসি বাথ ৯৯৫ টাকা (ভ্যাট ও বেডিং চার্জ ব্যতিত) নির্ধারণ করা হয়েছে। এটি খ শ্রেণির ট্রেন। এতে ৫০৮ জন যাত্রীর বসার আসন রয়েছে।

উপরে