প্রকাশিত : ১৬ অক্টোবর, ২০২০ ১২:৪৭
কৃষিবীদদের আশাবাদ

৫ বছরে বাংলাদেশ পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পুর্ন হবে

চপল সাহা
৫ বছরে বাংলাদেশ পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পুর্ন হবে

দেশে অত্যাবশকীয় একটি সবজির নাম পেঁয়াজ। হঠাৎ হঠাৎ করেই এর দাম বেড়ে যায় যখন ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ রাখে। দেশে এর চাহিদা প্রায় ৩৫ লাখ টন। কিন্তু উৎপাদন হয় ২৫ লাখ টন। কৃষি বিজ্ঞানীরা মনে করেন, তাদের উদ্ভাবিত ৬টি জাতের পেঁয়াজ যদি কৃষি গবেষণা ইন্সটিটিউট, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং বিএডিসি একত্রে কাজ করে তবে ৫ বছরের মধ্যে স্বয়ংসম্পুর্ন হওয়ার পাশাপাশি চাহিদার চেয়েও বেশি পেঁয়াজ উৎপাদন করা সম্ভব।

১৯৯৬ সালে ২১০ বিঘা জমির উপরে বগুড়ার শিবগঞ্জে মসলা গবেষণা কেন্দ্র নামে স্থাপণ করা হয় দেশের একমাত্র এই প্রতিষ্ঠানটি। পেঁয়াজ মরিচ সহ প্রায় ৩৫টি মসলা নিয়ে গবেষণা করে চলেছেন এখানকার কৃষি বিজ্ঞানীরা।  ড. মোঃ নূর আলম চৌধুরী সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ মসলা গবেষণা ইন্সটিটিউট, শিবগঞ্জ, বগুড়া মনে করছেন গ্রীষ্মকালে বারি-৫ পেঁয়াজের বীজ যদি দেশের লাখ লাখ একর আখের জমিতে সাথে এবং চরাঞ্চলে রোপণ করা হয় তবে ৭০দিনের মধ্যেই ১৫ থেকে ২০ লাখ টন পেঁয়াজ উৎপাদন করা সম্ভব। তিনি আরো জানান, আখ রোপন করার ১৪ মাস পর কর্তন করার উপযুক্ত হয়। সেখানে বারি ৫ পেঁয়াজ তোলা যাবে মাত্র ২ মাসের মধ্যে। এছাড়াও তারা কৃষকের জন্য ভালো বীজ এবং নায্য মূল্য নিশ্চিত করার আহবান জানান।

এদিকে বীজ নিতে আসা কৃষক আলিমুদ্দিন জানালেন, গ্রীষ্মকালীন পেঁয়াজ সংরক্ষণ করার পাশাপাশি উৎপাদিত সবজির নায্য মূল্য নিশ্চিত করলেই কৃষক এই ফসলে আগ্রহী হয়ে উঠবে।  তখন ভারতীয় পেঁয়াজের উপর নির্ভরতা একেবারেই কমে আসবে। তিনি বলেন, যখনই তারা পেঁয়াজ উৎপাদন করেন তখনই আমদানীকারকরা ভারত সহ বিভিন্ন দেশ থেকে আমদানী শুরু করেন। ফলে তারা লাভবান হতে পারেন না। এসময় তারা উৎসাহ হারিয়ে ফেলেন।

কৃষি বিভাগের নিয়ন্ত্রনে ৩টি সংস্থা যদি মসলা গবেষণা কেন্দ্রের উদ্ভাবিত ৬টি জাত নিয়ে একত্রে কাজ করে তবে দেশ ৫ বছরের মধ্যে পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে বলে মন্তব্য করলেন বাংলাদেশ মসলা গবেষণা ইন্সটিটিউট এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা  ড. মোঃ হামিম রেজা। তিনি আরো জানান, ইতিমধ্যে সরকার গ্রীষ্মকালীণ পেঁয়াজ উৎপাদনের জন্য ৬০ কোটি টাকা বরাদ্দ করেছে।  তিনি মনে করেন দেশের কৃষি সেক্টরের সকল বিভাগকে একত্র করে জরুরীভাবে একটি সিদ্ধান্তে আসতে হবে। এছাড়াও তিনি জানান, বাংলাদেশে পেঁয়াজ সংরক্ষণের জন্য কোল্ড স্টোরেজ নেই। কিন্তু সারাবছরের চাহিদা মেটানোর জন্য উৎপাদিত পেঁয়াজের সংরক্ষণের ব্যবস্থা এখন সময়ের দাবী।

 

উপরে