প্রকাশিত : ২০ অক্টোবর, ২০২০ ১২:৩৬

২০৮টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানে চলছে ভোটগ্রহণ

অনলাইন ডেস্ক
২০৮টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানে চলছে ভোটগ্রহণ

দেশের ২০৮টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানে ভোটগ্রহণ চলছে। এর মধ্যে সাতটি জেলা পরিষদে হচ্ছে উপনির্বাচন। একটি জেলায় চেয়ারম্যান পদে এবং ছয়টি জেলায় সদস্য পদে এ উপনির্বাচন হচ্ছে।

তবে জেলা পরিষদ নির্বাচনে সাধারণ ভোটারদের ভোট দেওয়ার সুযোগ নেই।

ভোটাররা সরাসরি ভোট প্রয়োগ করছেন ২০১টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানে। এগুলোর মধ্যে একটি উপজেলায় সাধারণ এবং আটটি উপজেলায় উপনির্বাচন হচ্ছে। সাতটি উপজেলায় উপনির্বাচন হচ্ছে চেয়ারম্যান পদে এবং একটি উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে। এ ছাড়া ১৫টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন এবং ১৭৭টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান ও ওয়ার্ড সদস্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে ৯টি  ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণ করা হচ্ছে ইভিএমে।

আজ মঙ্গলবার (২০ অক্টোবর) সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৫টা পর্যন্ত।

ইউনিয়ন পরিষদ : নির্বাচন কমিশনের তথ্য অনুসারে আজ যেসব ইউনিয়ন পরিষদ (ইউপি) সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ চলছে সেগুলো হলো পাবনার ভাঙ্গুড়া উপজেলার ভাঙ্গুড়া ও মণ্ডতোষ, ফরিদপুরের মধুখালী উপজেলার গাজনা ও কোরকদি, পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর, চুয়াডাঙ্গা সদর উপজেলার গড়াইটুলি, চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার সুয়াবিল ও লোহাগড়া উপজেলার আমিরাবাদ, লোহাগাড়া ও আধুনগর।

এ ছাড়া ইউনিয়ন পরিষদের স্থগিত থাকা সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ হচ্ছে রংপুর সদর উপজেলার হরিদেবপুর, চন্দনপাট ও সদ্য পুষ্করিণী, ভোলার লালমোহন উপজেলার ফরাশগঞ্জ এবং নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়ন পরিষদে।

উপজেলা পরিষদ : উপজেলা পরিষদের সাধারণ নির্বাচনে ভোট হচ্ছে কুমিল্লার দাউদকান্দিতে। আর উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে উপনির্বাচনে ভোট হচ্ছে যশোর সদর, চাঁদপুরের মতলব দক্ষিণ, সুনামগঞ্জের জামালগঞ্জ, মাদারীপুরের শিবচর, বাগেরহাটের শরণখোলা, খুলনার পাইকগাছা ও নওগাঁর মান্দায়। এ ছাড়া উপজেলা পরিষদে ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন হচ্ছে দিনাজপুরের সদর উপজেলায়।

জেলা পরিষদ : জেলা পরিষদের শূন্য আসনে নির্বাচন হচ্ছে  মৌলভীবাজারে চেয়ারম্যান পদে, হবিগঞ্জে ১০ নম্বর ওয়ার্ডের সদস্য পদে, ফরিদপুরে ৩ নম্বর ওয়ার্ডের সদস্য পদে, রাজবাড়ীতে ২ নম্বর ওয়ার্ডের সদস্য পদে, সাতক্ষীরায় ৯ নম্বর ওয়ার্ডের সদস্য পদে, সিলেটে ৩ নম্বর ওয়ার্ডের সদস্য পদে এবং টাঙ্গাইলে ১৫ নম্বর ওয়ার্ডের সদস্য পদে।

ইভিএমে ভোট : আজ ইভিএমে ইউপির সাধারণ নির্বাচনে ভোট হচ্ছে চুয়াডাঙ্গা সদরের গড়াইটুলি। এ ছাড়া ইভিএমে ইউপির সদস্য পদে উপনির্বাচন হচ্ছে লালমনিরহাট সদরের গোকুণ্ডা, গাইবান্ধার গোবিন্দগঞ্জের রাজাহার, বগুড়া সদরের নিশিন্দারা, রাজশাহীর মোহনপুরের জাহানাবাদ, নরসিংদীর পলাশের জিনারদী, সুনামগঞ্জের ছাতকের সুরমা দক্ষিণ, ফেনীর ফুলগাজীর মুন্সিরহাট ও লক্ষ্মীপুর সদরের ভবানীগঞ্জ ইউপিতে।

উপরে