প্রকাশিত : ২৬ অক্টোবর, ২০২০ ১২:১৮

ফুলবাড়িতে বৃষ্টি ও দমকা বাতাসে ফসলের ব্যাপক ক্ষতি

কুড়িগ্রামঃ
ফুলবাড়িতে বৃষ্টি ও দমকা বাতাসে ফসলের ব্যাপক ক্ষতি

ফুলবাড়িতে চতুর্থ দফা বন্যা ও দমকা বাতাসে শতশত হেক্টরের আধাপাঁকা আমন ক্ষেত হেলে পড়াসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কিছুদিন পর ধানের পাক ছাড়তো। এমন সময় ফসলের ক্ষতি হওয়ায় বড় দুচিন্তায় পড়েছে কৃষক।গত তিন দিনের হালকা - বৃষ্টিপাত ও দমকা বাতাসে ফুলবাড়ি উপজেলার জনজীবন দুর্ভোগে পরিণত হয়েছে।

গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া হালকা বৃষ্টিপাত ও দমকা বাতাসে ঘরবাড়ি গাছপালার ক্ষয়ক্ষতি না হলেও উপজেলার শিমুলবাড়ি,কাশিপুর, ভাঙ্গামোড়,ফুলবাড়ি সদর,বড়ভিটা ইউনিয়নের শতশত হেক্টর জমির আমন ক্ষেত মাটিতে হেলে পড়েছে।

সোমবার সকালে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে,শতশত আমন খেতে বৃষ্টিপাত ও দমকা বাতাসে হেলে পড়া ধানের শীষ পঁচে নষ্ঠ হওয়ার আশংকা করছেন কৃষকরা। এছাড়াও দমকা বাতাসে বেগুন,ফুলকপি,মরিচ, শাক-সবজির পাতা ছিড়ে যাওয়ায় ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুর রশিদ জানান,চলতি মৌসুমে উপজেলার ১১ হাজার ৭২০ হেক্টর জমিতে আমন ধান রোপন হয়েছে। গত তিন দিনের বৃষ্টিপাত ও দমকা বাতাসে উপজেলার ছয়টি ইউনিয়নে ২৩০ হেক্টর আমন ধান মাটিতে হেলে পরেছে। আমরা মাঠ পর্যায়ে গিয়ে কৃষকদের হেলে পড়া ধান গাছগুলো পরিদর্শন করছি। সেই সাথে হেলে পড়া ধান গাছগুলো ছোট ছোট করে আটি বেধে তুলে দেওয়ার পরামর্শ দিচ্ছি।

উপরে