প্রকাশিত : ২৯ অক্টোবর, ২০২০ ১৪:০১

নন্দীগ্রামে আগাম জাতের উচ্চ ফলনশীল কপি চাষে সফল কৃষক মুসা

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি
নন্দীগ্রামে আগাম জাতের উচ্চ ফলনশীল কপি চাষে সফল কৃষক মুসা

বগুড়ার নন্দীগ্রাম উপজেলার হাটকড়ই পন্ডিতপাড়া গ্রামের কৃষক আবু মুসা আগাম জাতের উচ্চ ফলনশীল ফুলকপি ও বাধা কপি চাষ করে সফল হয়েছেন।  এখন ফুল কপি ও বাধা কপি চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন তিনি।

সরজমিনে গিয়ে জানাযায়, উপজেলার ৫নং ভাটগ্রাম ইউনিয়নের হাটকড়ই পন্ডিতপাড়া গ্রামের মৃত আকবর আলীর ছেলে আবু মুসা ৪বিঘা জমি ৫০ হাজার টাকা দিয়ে পত্তন নিয়ে মারবেল জাতের উচ্চ ফলনশীল ফুল কপি ও বাধা কপি চাষ করেছে।

সরজমিনে আবু মুসার সাথে বিস্তারিত কথা বলার সময় তিনি এই প্রতিবেদককে জানান, সে অনেক স্বপ্ন নিয়ে সংসারে স্বচ্ছলতা আনার জন্য ৪বিঘা জমিতে মারবেল জাতের ৭ হাজার ফুল কপি ও বাধা কপির  প্রতিটি চারা ১ টাকা দরে ক্রয় করে রোপন করেছে। বর্তমানে কপি উঠতে শুরু করেছে, আর দু এক দিনের মধ্য পুরোদমে কপি উঠা শুরু হবে। দেশের বিভিন্ন জায়গা থেকে পাইকার আসছে কপি নেওয়ার জন্য।

জামাত আলী আরো জানান, এপর্যন্ত চারা কেনা, জমি চাষ, সার, নিরানী ও বালাই নাশক ব্যবহার ও শ্রমিক সব মিলিয়ে মোট ১লাখ টাকা খরচ হয়েছে। বর্তমানে বাজারে কপি না নামলেও দু একদিনের মধ্যে তার কপি বাজারে আসতে পারে বলে তিনি জানান।  তিনি আরো বলেন, আমি এখন পর্যন্ত ১শ টাকা কেজি দরে ৩৫ হাজার টাকার কপি বিক্রি করেছি। যদি আবহাওয়া এরকম ভালো থাকে কোন রোগ বালাই না লাগে তবে তার জমি থেকে প্রায় ১০মেট্রিক টন কপি পাওয়া যাবে। সে মোতাবেক তার উৎপাদিত কপির বাজার মূল্য হবে প্রায় ৩ লাখ টাকা।

উপজেলা কৃষি কর্মকর্তা মো: আদনান বাবুর নির্দেশনায় ৫নং ভাটগ্রাম ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা খাদেমুল ইসলাম কৃষক আবু মুসা কে নিয়মিত ভাবে সকল বিষয়ে পরামর্শ দিয়ে যাচ্ছে।

এবিষয়ে নন্দীগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা  মো: আদনান বাবু জানান, যে সকল কৃষক কপি, বেগুন ও মরিচ সহ অন্যান্য শাক সবজি ও বিভিন্ন ফসল চাষ করেছে সেসব কৃষকদের কে নিয়মিত ভাবে পরামর্শ দেওয়া হচ্ছে।

উপরে