প্রকাশিত : ১০ নভেম্বর, ২০২০ ১৫:৫১

এভাবেই কি নিভে যাবে সুমির জীবন প্রদীপ ?

নিজস্ব প্রতিবেদক
এভাবেই কি নিভে যাবে সুমির জীবন প্রদীপ ?

নবম শ্রেণির ছাত্রী সুমি রানী। চার বোনের মধ্যে সে সবার ছোট। পড়াশুনা আর হাসি খুশিতেই সময় কাটছিলো সুমির। হঠাৎ’ করেই একদিন রক্তবমি আর পেট ব্যথা। কে জানে তার শরীরে বাসা বেধেঁছে মারাতœক এক মরণ ব্যাধি। অনেক পরীক্ষা নিরীক্ষার পর জানা গেল তার পেটের খাদ্য নালী ব্লক হয়ে আছে অসংখ্য ছোট বড় টিউমার দ্বারা। তখন থেকেই খাওয়া-দাওয়া বন্ধ। একের পর এক চিকিৎসা চলছে।

সুমি বগুড়া শহরের হাসনা জাহান ভান্ডারী উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী। তার সারা শরীর শুকিয়ে হাড্ডিসার হয়েছে। চেনা যায় না। শহরের শিববাটি এলাকার ৩নং ওয়ার্ডের বাসিন্দা ক্ষুদ্র কাঠের সামগ্রী বিক্রেতা রতন চন্দ্র মোহন্ত তাঁর বাবা। এখন দীর্ঘ চিকিৎসায় বাবার ক্ষুদ্র আয়ের সংসারেরও সব শেষ। চিকিৎসার ব্যয় মেটাতে না পেরে মাথায় আকাশ ভেঙে পরার উপক্রম হয়েছে তাঁর অসহায় বাবার। মানুষের কাছে হাত পেতে চলছে চিকিৎসা।

জীবন মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে সুমি এই সুন্দর পৃথিবীতে বেঁচে থাকতে চায়। চিকিৎসার অর্থের জন্য সমাজের বিত্তবানদের এগিয়ে আসার অনুরোধ করেছে সে। সেই সঙ্গে তার সাহায্যের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন।

সুমির মা শেফালী রানী মোহন্ত জানান, দুই মাস আগে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের গ্যাস্ট্রোলিভার বিভাগের সহকারী অধ্যাপক ডা. নাইমুল হাসানের তত্ত্বাবধানে চিকিৎসা শুরু হয়। সেখানেই পর্যায়ক্রমে তার পেটের খাদ্য নালীর ভিতরে থাকা ৩২টি টিউমার অপসারণ করা হয়। কিন্তু আরও অসংখ্য টিউমারে ব্লক হয়ে আছে তাঁর পেটের নালী।

এ অবস্থায় উন্নত চিকিৎসার জন্য সার্জারী বিভাগের সহযোগী অধ্যাপক ডা. গণেশ কুমার আগরওয়ালার পরামর্শে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের কলোরেক্টাল বিভাগে ভর্তি করা হয় তাকে। এখন সি-ব্লকের ৬নং ওয়ার্ডের ৭নং বেডে তাঁর চিকিৎসা চলছে। মেয়ের চিকিৎসায় ধার দেনা করে ওষুধ পথ্য কিনে সংসারে অবশিষ্ট বলে আর কিছু নেই। তার চিকিৎসার ব্যয় মেটাতে তাদের ছোট কাঠ সামগ্রীর ক্ষুদ্র ব্যবসাটিও শেষ।

এই বিভাগের বিশেষজ্ঞ সার্জন শাহাদত হোসেন শেখ জানান, কোলন ক্যান্সার ও রেক্টাল ক্যান্সার একত্রে কলোরেক্টাল ক্যান্সার নামে পরিচিত। সুমি এই রোগে আক্রান্ত। বাংলাদেশে এই রোগের প্রকোপ আছে। প্রথম ১০টি ক্যান্সারের মধ্যে একটি হলো কলোরেক্টাল ক্যান্সার। তবে কলোরেক্টাল ক্যান্সার অনেকাংশেই নিরাময় যোগ্য। একটু সচেতন হলে এই ক্যান্সার প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা ও প্রতিরোধ করা সম্ভব।

সুমির ব্যাপারে শরীরে এ্যালবামিন নামের একটি জরুরি উপাদান বাড়াতে প্রতিদিন ৬ হাজার ৫শ টাকা মুল্যের ইনজেকশন প্রয়োজন বলে জানান তিনি ।

সুমির মা শেফালী রানী মোহন্ত বলেন, অন্যের কাছে ধার দেনা করে দুটি ইনজেকশন দেওয়া সম্ভব হয়েছে। তাই তারা সমাজের বিত্তবানদের কাছে আর্থিক সাহায্যের আবেদন জানিয়েছেন। সাহায্য পাঠানোর ঠিকানা : শেফালী রানী মোহন্ত (মা), হিসাব নং ৩৬০০১৩০৫, বেসিক ব্যাংক, বড়গোলা শাখা, বগুড়া। মুঠোফোন-০১৭৩৫-৪০৫৯৫৭।

 

উপরে