প্রকাশিত : ১৪ নভেম্বর, ২০২০ ১৬:১৬

বগুড়া-রংপুর মহাসড়কে নিম্নমানের স্থাপনা তৈরির অভিযোগ

বগুড়া জেলা প্রতিনিধি
বগুড়া-রংপুর মহাসড়কে নিম্নমানের স্থাপনা তৈরির অভিযোগ

বগুড়া-রংপুর মহাসড়কের পাশে অবৈধ ভাবে নির্মিত ভবন দেখিয়ে কিছু অসাধু মালিকগণ সরকার থেকে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা।  

চলতি বছরেই শুরু হয়েছে বগুড়া-রংপুর মহাসড়ক প্রশস্তকরণের কাজ। বাড়তি ক্ষতিপূরণ পাওয়ার আশায় বগুড়া মহাসড়কের আশে পাশে নিম্নমানের গড়ে তোলা ভবনের একাধিক মালিকগণ এসব অসৎ সুবিধা  সুযোগ নিচ্ছেন।

সড়ক ও জনপথ অধিদপ্তরের তথ্যমতে, ২০১৮ সালে জাতীয় অর্র্থনৈতিক পরিষদ (একনেকে) অনুমোদন হয়েছে  বগুড়া-রংপুর মহাসড়ক চার লেনে উন্নতকরণ প্রকল্প। মহাসড়ক চার লেনে উন্নতকরণের এই প্রকল্পের বগুড়া রংপুর অংশে রয়েছে ১০০ কিলোমিটার এলাকা। চলতি বছর থেকেই শুরু  হয়েছে এই মহাসড়কের চার লেনের কাজ। মহাসড়ক আইন অনুযায়ী সড়কের উভয়পাশের ১০ মিটার দূরুত্বে স্থাপনা তৈরির নিয়ম থাকলেও স্থানীয়রা জানান,বগুড়া-রংপুর মহাসড়ক চার লেন প্রকল্পের জমি অধিগ্রহণের সময় সরকার থেকে বাড়তি তিপূরণ পাওয়ার আশায় মহাসড়ক ঘেঁেষ  উভয় পাশে গড়ে তোলা নিম্নমানের স্থাপনকে বহুতল স্থাপনা দেখানো হয়েছে। এসব স্থাপনার মধ্যে রয়েছে বাড়ি ঘর, র্মাকেট ও শল্পি প্িরতষ্ঠানের নামে স্থাপনা।

নিম্নমানের সামগ্রী দিয়ে গড়ে তোলা এসব স্থাপনা সরকারের কাছে বাড়তি তিপূরণ পাবার আশায় কিছু র্উদ্ধতন র্কমর্কতার  সাথে  হাত মিলিয়ে কাগজ-কলমে বহুতল ভবন দেখিয়ে সরকার থেকে নেওয়া হয়েছে বাড়তি তিপূরণের টাকা।অনুমোদনহীন এসব স্থাপনা  অধগ্রিহণের সময় গচ্ছা যেতে পারে সরকারের তিপূরণের বাড়তি র্অথ।

সরেজমিনে গেলে মহাসড়কের মোকামতলা  উপজেলার কাগইল রাস্তা এলাকার একটি ভবন ভাঙ্গার কাজে নিয়োজিত এক শ্রমিক প্রশ্নের জবাবে বলেন, দুই তলা এই ভবনটির মালিক মোকামতলা উপজেলা কাগইল রাস্তা  এলাকার মোঃ শফিকুল  ইসলামের।

মিডিয়ার্কমী শফিকুল ইসলামের কাছে ভবনটির  কাগজপত্র দেখতে চাইলে  দেখা যায় দুই তলা ভবনটিকে সরকারের কাছে তিপূরণ হিসেবে তিনতলা দেখিয়ে ১ কোটি ৩৫ ল টাকা হাতিয়ে নিয়েছে যার আনুমানিক মূল্য ৫০ ল টাকা।

শফিকুল ইসলাম  সরকার র্কতৃক যে পরিমাণ তিপূরণ আদায় করেছে এবং পরর্বতীতে কাগজে দেখা যায় সংশ্লিষ্ট ইঞ্জিনিয়র ড্রইং করা নকশা এবং তৃতীয় তলার দালানের সেকশন দেখানো হয়েছে তার সঙ্গে প্রথম অংশের কোনো মলি খুঁজে পাওয়া যায় না। তার প্রথম পাতায় নকশার বিবরণ অনুযায়ী কোনোভাবেই মূল নির্মাণের খরচ এর তথ্য পাওয়া যায় না।

একইভাবে মহাসড়কের পাশ ঘেঁেষ  বগুড়া থেকে রংপুর র্পযন্ত বিভিন্ন স্থানে গড়ে তোলা স্থাপনা জড়িত রয়েছে প্রভাবশালীরা।

নাম প্রকাশে অনচ্ছিুক একাধিক স্থানীয় বাসিন্দা বলেন, কছিু  অসাধু র্কমর্কতাদের দিয়ে  টাকার বিনিময়ে স্বার করিয়া জমির বাড়তি  তি পূরণের  কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে সরকার থেকে এই সব স্থাপনার মালিকগণ।

অনেক জায়গায় এক তলা ভবন কে দুই তলা ও তিন তলা ভবন কে চার তলাবিশিষ্ট ভবন দেখে বাড়তি তপিূরণ আদায় করছে এসব অসৎ ভবন মালিকরা।

এতে মহাসড়কের জমি অধগ্রিহণের সময় সরকারের বাড়তি র্অথ ব্যয় হবে বলে মনে করে সচতেন মহল।

তাই সরকারি র্অথ বাঁচাতে এবং প্রশাসন মহলকে দ্রুত সুদৃষ্টি দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়।

 

উপরে