প্রকাশিত : ১৭ নভেম্বর, ২০২০ ১৫:৩৯

নন্দীগ্রামে নবান্নে মাছের মেলা

নন্দীগ্রাম বগুড়া প্রতিনিধি
নন্দীগ্রামে নবান্নে মাছের মেলা

নবান্ন শব্দের অর্থ নতুন অন্ন। আর নবান্ন উৎসব বলতে নতুন আমন ধান কাটার পর সেই ধান থেকে প্রস্তুত চালের প্রথম রান্না উপলক্ষে আয়োজিত উৎসব। পঞ্জিকা অনুসারে আজ মঙ্গলবার পয়লা অগ্রহায়ণ হওয়ায় এ এলাকার সনাতন ধর্মাবলম্বীরা নবান্ন উৎসব পালন করছে।

ঐতিহ্যবাহী এ উৎসবের প্রধান আকর্ষণ হরেক রকম মাছের ক্রয়-বিক্রয়। এছাড়া মেয়ে-জামাই ও অন্যান্য আত্মীয় স্বজনদের বাড়িতে নিয়ে এসে বাহারি পিঠা-পায়েসসহ নানা রকমের সুস্বাদু খাবার পরিবেশন করা হয়। এ উৎসবকে ঘিরেই প্রতিবছর মাছের মেলা বসে উপজেলার বিভিন্ন বাজারে।

সরেজমিনে উপজেলার রণবাঘা ও ওমরপুর বাজারে গিয়ে দেখা যায়, সারি সারি মাছের দোকান। সেখানে থরে থরে সাজানো রুই, কাতলা, মৃগেল, চিতল, সিলভার কার্প, বিগহেড, বাঘা আইড়, বোয়ালসহ হরেক রকমের মাছ। এক কেজি থেকে শুরু করে ১৫ কেজি ওজনের মাছ আছে।

লোকজনও ব্যাপক উৎসাহের সঙ্গে কিনছেন এসব মাছ। কোন কোন মাছ বিক্রেতারা বিশালাকৃতির মাছগুলো মাথার ওপর তুলেধরে ক্রেতাদের আকর্ষণের চেষ্টা করছে। উপজেলার নামুইট গ্রামের মাছ বিক্রেতা মিন্টু মিয়া বলেন, নবান্ন উৎসবকে ঘিরে অনেকে বাড়ির আশপাশের পুকুরে মাছ চাষ করে। বড় বড় মাছ নবান্ন বাজারে বিক্রি করতে আনেন। তাঁরা ক্রেতাদের ক্রয়মতাকে চিন্তা করে মাছের দাম কম রাখেন।

মাছ বিক্রেতা মোকাব্বর হোসেন জানান, মাছের আকার ভেদে এক একটি মাছ ৮ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। তবে ২০০ থেকে ৫০০ টাকা কেজি দরে বিগহেড ও সিলভার কার্প, রুই ও কাতলা বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৬০০ টাকা, চিতল ৮০০ থেকে ১০০০ টাকা ও বোয়াল ৬০০ থেকে ৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

উপজেলার দাসগ্রাম গ্রামের মাছ ক্রেতা বাদল চন্দ্র জানান, আমি রুই মাছ ৪৮০ টাকা কেজি, বিগহেড ৫৫০ টাকা কেজি ও চিতল ৯০০ টাকা কেজি দরে কিনেছি। মোট ৯৫০০ টাকার মাছ কিনেছি।  মাছ কিনতে আসা নাটোর জেলার সিংড়ার মাসিন্দা গ্রামের অমর কুমার বলেন, বিগহেড, সিলভার কার্প, রুই ও কাতলা মাছের দাম ঠিক আছে। অন্য বছরের চাইতে এবার চিতল ও বোয়াল মাছের দাম একটু বেশী। তবে বাজারে বড় বড় মাছ দেখে মনটা বেশ খুশি।

 

উপরে