প্রকাশিত : ২১ নভেম্বর, ২০২০ ১৪:৪৫

বগুড়া রাজাবাজারে শুরু হয়েছে ১’শ মিটার সিসি রাস্তার কাজ

ষ্টাফ রিপোর্টার
বগুড়া রাজাবাজারে শুরু হয়েছে ১’শ মিটার সিসি রাস্তার কাজ

দীর্ঘদিন ধরে অবহেলা ও অযত্নে পড়ে থাকা জেলার সবচেয়ে বড় পাইকারী কাঁচাবাজার শহরের রাজাবাজারের প্রবেশপথের সড়কটির অবশেষে ১’শ মিটার সিসি রাস্তার কাজ শুরু হয়েছে। শুক্রবার দুপুরে আনুষ্ঠানিকভাবে এই কাজের উদ্বোধন করেন রাজাবাজার আড়ৎদার ও ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পরিমল প্রসাদ রাজ।

উদ্বোধনকালে এসময় উপস্থিত ছিলেন বাজারের ইজারাদার কানাইলাল ময়না, বাজার কমিটির উপদেষ্টা আব্দুস সোবাহান সরকার, সদস্য ইকবাল হোসেন, আনোয়ার হোসেন, সুলতান হোসেন, জাহের আলী, সমাজসেবক আমিনুর ইসলাম সাগর, আভা কন্সস্ট্রাকশনের রফিকুল ইসলাম প্রমুখ।

শুক্রবার থেকে বগুড়া পৌরসভার উদ্যোগে শুরু হওয়া এই সংস্কার কাজের এ পর্যায়ে ঢালাই করে বাজারের প্রবেশপথের প্রধান সড়কের ১’শ মিটার এবং ড্রেনেজ ব্যবস্থা সংস্কার করা হচ্ছে। উল্লেখ্য, জেলার সবচেয়ে বড় এই পাইকারী বাজার প্রতিবছর প্রায় কোটি টাকা টেন্ডার হয় বগুড়া পৌরসভায় তারপরেও এখানে দীর্ঘ বছর যাবত ছিলনা কোন উন্নয়নের ছোঁয়া শেষ কাজ হয়েছে আনুমানিক ২০০৭ সালে। বাজারে বর্তমানে নেই কোন স্বাস্থ্যসম্মত গণসৌচাগার যে একটি আছে তা মসজিদের যেখানে নানা কারণেই বাজারের সকলে ব্যবহার করতে পারেনা, সামান্য বৃষ্টি হলেই পুরো বাজার কর্দমাক্ত হয়ে চলাচলের অনুপোযোগী হয়ে যায়, কাঁঠালতলা থেকে বড়গোলা পর্যন্ত রাজাবাজারের সামনে যে প্রধান সড়ক রয়েছে সেটিরও বেহাল অবস্থা সাথে অতিরিক্ত যানযট এবং ফুটপাত দখল হয়ে দিন দিন চলাচল এবং পণ্য আনা-নেওয়ার অনুপোযোগী হয়ে যাচ্ছে, নেই নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম ইত্যাদি নানা সমস্যার মধ্য দিয়েও এই বাজারের ব্যবসায়ীরা উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় পণ্য বিক্রয় করছে এবং সরকারকে রাজস্বও প্রদান করছে কিন্তু বিনিময়ে তারা পাচ্ছেনা একটি ব্যবসার সুন্দর পরিবেশ।

রাজাবাজারের বর্তমানে থাকা এসব নানা সমস্যা বিষয়ে ব্যবসায়ী নেতা পরিমল প্রসাদ রাজ বলেন, ‘ব্যবসায়ীরা বাঁচলেই দেশ বাঁচবে’, যে বাজার থেকে প্রতিবছর উল্লেখযোগ্যহারে ট্যাক্স এবং রাজস্ব আসছে সেই বাজারের ব্যবসায়ীদের দিকে গুরুত্ব দেয়াও একটি মানবিক কর্তব্য। ব্যক্তি উদ্যোগে ছোট ছোট উন্নয়ন করা সম্ভব হলেও প্রধান সমস্যাগুলো চোখের আড়ালেই থেকে যায় তাই রাস্তার কাজের পাশাপাশি ধীরে ধীরে সমন্বয় করে বাজারের যাবতীয় সমস্যাগুলোও সমাধানে উদ্যোগ নেওয়ার জন্যে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিও আকর্ষণ করেন।

 

উপরে