প্রকাশিত : ২২ নভেম্বর, ২০২০ ১৫:১৯
তদারকির অভাব

সিংড়া আত্রাই নদীর মৎস্য অভয়াশ্রমে নির্বিচারে মা মাছ নিধন চলছে

সিংড়া(নাটোর) প্রতিনিধি
সিংড়া আত্রাই নদীর মৎস্য অভয়াশ্রমে নির্বিচারে মা মাছ নিধন চলছে

নাটোরের সিংড়ায় আত্রাই নদীর মোহনা গুড়নই নদীর সিংড়া দহ মৎস্য অভয়াশ্রমে নির্বিচারে মা মাছ নিধন চলছে। একটি অসাধু চক্র প্রতিনিয়ত মাছ শিকার করছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। এবিষয়ে দ্রুত ব্যবস্থা না নিলে মা মাছ কমে যাবে এতে করে মাছের প্রজনন মতা অনেকাংশে লোপ পাবে। এদিকে সচেতন মহল তদারকির না করার জন্য মৎস্য বিভাগকে দায়ী করছেন।

জানা যায়, নাটোরের সিংড়া উপজেলার পৌর এলাকার মধ্য ভাগ দিয়ে প্রবাহিত আত্রাই নদী। সিংড়া দহ নদীর মোহনায় নাগর নদী ও গুরনই নদী প্রবাহিত। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপির পরামর্শে মা মাছ রা এবং মাছের প্রজনন বৃদ্ধির লে মৎস্য বিভাগ এটি অভয়াশ্রম হিসেবে ঘোষনা করে। কিন্তু সম্প্রতি জ নামে কতিপয় এক ব্যক্তির মদদে সেখানে একটি অসাধু চক্র প্রতিদিন মাছ নিধন করছে। দিনরাত ২৪ ঘন্টা জাল ফেলে মাছ শিকার করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে। অনেক ইচ্ছুক মৎস্য শিকারী বরশি দিয়ে ও মাছ শিকার করছে। কিন্তু দেখার যেনো কেউ নাই।

একটি সুত্র জানায়, জয়নাল আবেদীন নামে ঐ ব্যক্তি মৎস্য অফিসে নিজেকে মৎস্য রক্ষনাবেক্ষণ কমিটির নেতা পরিচয় দিয়ে সুযোগ সুবিধা নেয়ার পায়তারা করছে। স্থানীয়রা বলেছে রক্ষক যেনো ভক্ষকের ভুমিকায় রয়েছে। পরিবেশ উন্নয়ন ও প্রকৃতি সংরক্ষন কমিটির সভাপতি সাংবাদিক রাজু আহমেদ বলেন, প্রতি বছর মাছের প্রজাতি কমছে। বিলুপ্তি ঘটেছে অনেক প্রজাতি। মাছের প্রজনন রায় অভয়াশ্রম রক্ষা করা জরুরী। গুটি কয়েকজনের স্বার্থের জন্য মা মাছ নিধন বন্ধ করতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষন করেন তিনি।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোল্লাহ জানান, সিংড়া দহ মৎস্য অভয়াশ্রম এলাকা হিসেবে পরিচিত। নদীর পানি পুরোপুরি ভাবে শুকিয়ে গেলেও দহে পানি থাকেই। এজন্য এটি অভয়াশ্রম হিসেবে পরিচিত। সংরক্ষন এবং রক্ষনাবেক্ষণের জন্য একটি কমিটি রয়েছে। তাদের সঠিক তদারকি জোড়দারের পাশাপাশি পাহারাদার নিযুক্ত করা দরকার। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার নির্দেশনা রয়েছে বলে তিনি জানান।

 

উপরে