প্রকাশিত : ৫ জানুয়ারী, ২০২১ ১৫:০২

দেশের চাহিদা মিটিয়ে বিশ্বের ১০টি দেশে রপ্তানি হচ্ছে শিবগঞ্জের সবজি

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধিঃ
দেশের চাহিদা মিটিয়ে বিশ্বের ১০টি দেশে রপ্তানি হচ্ছে শিবগঞ্জের সবজি

বগুড়ার শিবগঞ্জ উপজেলার উৎপাদনকৃত শীতকালীন সবজি দেশের চাহিদা মিটিয়ে বিশ্বের ১০টি দেশে রপ্তানী করা হচ্ছে।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, শিবগঞ্জ উপজেলা একটি কৃষি পণ্য উৎপাদন স্বনির্ভর এলাকা। এখানকার বেশীর ভাগ কৃষি জমি উর্বর তিন ফসলী ফসলের উৎপাদন উপযোগী। বেশির ভাগ এলাকার কৃষি জমি পলী মাটির শ্রেণী ভুক্ত হওয়া শীতকালীন সবজি উৎপাদনের বিশেষ উপযোগী। দেশের মধ্যে শিবগঞ্জ এলাকায় উল্লেখ যোগ্য শীতকালীন সবজি চাষাবাদ হয়। উপজেলার মধ্যে মহাস্থান, শিবগঞ্জ, কিচক, পিরব, দাড়িদহ এলাকার হাটগুলিতে ব্যাপক হারে শীতকালীন সবজি বেঁচাকেনা হয়। হাট বাজারের মধ্যে মহাস্থান হাটে ব্যাপক হারে শীতকালীন সবজি কৃষকরা বিক্রয় করে থাকে। এই হাটের সবজি দেশের সিংহ ভাগ এলাকায় নিয়ে গিয়ে বিক্রয় করে ব্যবসায়ীরা লাভবান হন। তাই এই এলাকার কৃষকরা মহাস্থান হাটে কৃষি পণ্য বিক্রয় করে ন্যায্য মূল্য পেয়ে থাকেন।

এই হাটে সবজি দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি হয়ে থাকে। সেই ধারাবাহিকতায় মেসার্স সাগর ট্রেডার্স উৎকৃষ্ট মানের সবজি সংগ্রহ করে বিদেশে রপ্তানির উদ্যোগ গ্রহণ করে ইতি মধ্যে বিশে^র ১০টি দেশে প্রক্রিয়া জাত করে রপ্তানী করছে।

এব্যাপারে কৃষি কর্মকর্তা আল-মুজাহিদ সরকার বলেন-তৃণমূল পর্যায়ে আমাদের মাঠ কর্মীরা কৃষককে সার্বিক সহযোগীতা, পরামর্শ, বালাই নাশক ব্যবহার ও জমির প্রকারভেদে কোন ধরনের শস্য ও সবজি উৎপাদন করে লাভবান হওয়া যায়, সে ব্যাপারে সু-পরামর্শ প্রদান করে মাঠ পর্যায়ে কৃষকের সঙ্গে যোগাযোগ বজায় রাখে। সোমবার কোল্ড ষ্টোরেজ চত্বরে আনুষ্ঠানিক ভাবে চলতি বছরের শীতকালীন সবজি প্রক্রিয়া জাত করনের মাধ্যমে বিদেশে রপ্তানীর উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আলমগীর কবীর।

এব্যাপারে রপ্তানি কারক সাগর হোসেন বলেন, কৃষকের ন্যায্য মূল্য ও আর্থিক ভাবে লাভবান হওয়ার লক্ষ্যে তাদের উৎপাদনকৃত সবজি বিদেশে রপ্তানির উদ্যোগ গ্রহণ করেছি। এতে করে এলাকার কৃষক লাভবান হবে। ইতি মধ্যে আমরা কয়েক বছর যাবৎ সুনামের সহিত শীতকালীন বিভিন্ন সবজি বাঁধা, ফুলকপি, গাজর সহ সবজি মালয়েশিয়া, সিঙ্গাপুর, দুবাই, নেপাল, শ্রীলংকা, সৌদি সহ কয়েকটি দেশে রপ্তানি করেছি।

এসময় বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা  আল-মুজাহিদ সরকার, শিবগঞ্জ থানা অফিসার ইনচার্জ এসএম বদিউজ্জামান, প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক আরিফ আজাদ প্রিন্স, পৌর কাউন্সিলর আবু সাঈদ, প্রতিষ্ঠানের পরিচালক সাগর হোসেন, নিউ কাফেলা কোল্ড ষ্টোরেজ এর ব্যবস্থাপক আক্তারুজামান মিল্টন।

 

উপরে