প্রকাশিত : ৬ জানুয়ারী, ২০২১ ১৫:৩৩

শিবগঞ্জে খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধিঃ
শিবগঞ্জে খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

“জীবন ও স্বাস্থ্য সুরুক্ষায় নিরাপদ খাদ্য” এই শ্লোগানকে সামনে রেখে বগুড়ার শিবগঞ্জে উপজেলা পর্যায়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে “খাদ্যের নিরাপদতা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আয়োজনে ও শিবগঞ্জ উপজেলা প্রশাসনের সহযোগিতায় মুজিববর্ষে কোভিড-১৯ এর স্বাস্থ্যবিধি অনুসরণ করে উপজেলা নির্বাহী অফিসার আলমগীর কবীরের সভাপতিত্বে সেমিনার অনুষ্ঠিত হয়। সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বলেন, দেশের সকল নাগরিকের সুস্বাস্থ্য নিশ্চিত করতে নিরাপদ খাদ্য অপরিহার্য। শুধুমাত্র খাদ্যের ভেজালের কারনে দেশের প্রায় ১৫ লক্ষ শিশু বিকলাঙ্গ হয়ে জন্ম নিয়েছে। শুধুমাত্র আইনের প্রয়োগের মাধ্যমে খাদ্যের ভেজাল রোধ করা যাবে না। সঠিকভাবে খাদ্যের নিরাপদতা বজায় রাখতে সকল নাগরিকদের সচেতন হতে হবে।

উক্ত সেমিনারে নির্দেশনামূলক বক্তব্যে জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা চিন্ময় প্রামানিক বলেন, রেস্টুরেন্ট ও খোলা বাজারে খাদ্যের গুণগত মান বজায় রাখতে যথাযথ নিয়ম অবশ্যই মানতে হবে। খোলা যায়গায় খাদ্যদ্রব্য রেখে বিক্রয় করা যাবেনা। এইসব খোলা বাজারের খাদ্য সামগ্রী খেলে রোগ জীবানু সহজেই মানবদেহে বিভিন্ন রোগের সৃষ্টি করে অপূরণীয় ক্ষতিসাধন করে। হ্যান্ড গ্লোভ, নিউজপেপার, শিক্ষার্থীদের ব্যবহৃত অপ্রয়োজনীয় বই-খাতার কাগজ খাদ্য বিক্রয়ের কাজে ও প্যাকেটজাত করণে ব্যবহার করা স্বাস্থের জন্য মারাত্মক হুমকি। সু-স্বাস্থ্য নিশ্চিতে তাই আমাদের নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা আনিসুর রহমানের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ তারকনাথ কুন্ডু, কৃষি কর্মকর্তা আল মোজাহিদ সরকার, খাদ্য নিয়ন্ত্রক জসিম উদ্দিন, পরিসংখ্যান কর্মকর্তা আমিরুল ইসলাম, ইউপি চেয়ারম্যান তোফায়েল আহম্মেদ সাবু, সাংবাদিক আব্দুর রউফ রুবেল। এসময় উপস্থিত ছিলেন শিবগঞ্জ সরকারি এম.এইচ. কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রফিকুল ইসলাম, পিরব ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, মহিলা বিষয়ক কর্মকর্তা নাহিদা সুলতানা, সাংবাদিক সোহেল আক্তার মিঠু, পবন রায়, বজলুর রহমান, সাজু মিয়া, খাদ্য ব্যবসায়ী আব্দুস সাত্তার, শহিদুল ইসলাম, রনি মিয়া, গোলাম রাব্বী প্রমূখ।

 

উপরে