প্রকাশিত : ৭ জানুয়ারী, ২০২১ ১৪:২৭

ভারত থেকে ১৫ হাজার মেট্রিকটন চাল আসবে হিলি বন্দরে

মোসলেম উদ্দিন, হিলি (দিনাজপুর) প্রতিনিধিঃ
ভারত থেকে ১৫ হাজার মেট্রিকটন চাল আসবে হিলি বন্দরে
দিনাজপুরের হিলি স্থলবন্দরে ১৫ হাজার মেট্রিকটন চাল আমদানি হবে ভারত থেকে। চাল আমদানির অনুমতি পেয়েছেন বন্দরের রেণু কনস্ট্রাকশন আমদানিকারক। তবে সংকীর্ণ সড়ক এবং সরকারের বেঁধে দেয়া স্বল্প সময়ের মধ্যে চাল আমদানি নিয়ে বিপাকে পড়েছেন রেণু কনস্ট্রাকশনটি। 
 
গত বোরো আর আমন ধানের মৌসুম পেরিয়ে গেলেও বাজারে কমেনি দাম চালের। বরং চালের দাম অনেক বৃদ্ধি পেয়েছে। বর্তমান প্রতিটি চালের দাম কেজিতে ৮ থেকে ১০ বেশি। ধানের দাম বেশি থাকায় চালের দাম বৃদ্ধি পেয়েছে। এমনটিই বলছেন স্থানীয় চাল ব্যবসায়ীরা।
 
এদিকে দেশের বাজারে চালের দাম স্বাভাবিক রাখতে ভারত থেকে চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছেন সরকার। ১ লাখ ৫ হাজার মেট্রিকটন চালের ১০ জন এলসি পেয়েছেন দেশের বিভিন্ন বন্দরের আমদানি কারকরা। এর মধ্যে হিলি স্থলবন্দরে ১৫ হাজার মেট্রিকটন চালের এলসি পেয়েছেন রেণু কনস্ট্রাকশন। আবার অনেক আমদানি কারকরাও চালের এলসি পাবার চেষ্টা করছেন।
 
বৃহস্পতিবার সকালে স্থলবন্দরের আমদানি-রপ্তানি কারকের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান,  হিলির রেণু কনস্ট্রাকশন আমদানি কারকটি ভারত থেকে চাল আমদানির এলসি পেয়েছেন। ইতিমধ্যে চাল আমদানির সকল প্রকার প্রস্তুতি নিয়েছেন আমদানি কারকটি। 
 
তিনি আরও জানান, চালের বাজার স্বাভাবিক রাখতে আমিসহ আরও আমদানি কারকারা এলসির জন্য চেষ্টা করছি। বর্তমান চালের অস্থির বাজারকে স্থির করতে বিভিন্ন দেশ থেকে চালের আমদানি প্রয়োজন আছে।  এলসি করা চালগুলো দেশে প্রবেশ করলে, চালের দাম অনেকটাই কমে আসবে আশা করছি। তবে আমাদের ভারত থেকে হিলি স্থলবন্দরের রাস্তা সংকীর্ণ হওয়ায় আমদানি কারকদের চরম বিপাকে পড়তে হয়। যার কারণে সরকারের বেঁধে দেওয়া স্বল্প সময়ের মধ্যে চাল আমদানি নিয়ে শঙ্খায় আছে চাল আমদানি কারকরা।
উপরে