প্রকাশিত : ৮ জানুয়ারী, ২০২১ ১৪:৫০

দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ এখন অনেক এগিয়ে

পোরশা (নওগাঁ) :
দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ এখন অনেক এগিয়ে

বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি বলেছেন দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ এখন অনেক এগিয়ে গেছে। বাংলাদেশ দুর্যোগ ও ত্রান মন্ত্রণালয়ের অধীনে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষদের উদ্ধার কাজের জন্য হেলিকপ্টার, ওভারট্রাপ, বাইরে থেকে উঁচু ভবনে প্রবেশ করে আটকে পড়া মানুষদের উদ্ধার কাজের জন্য লেডারসহ অত্যাধুনিক সকল যন্ত্রপাতি ক্রয় করতে ২৩শ কৌটি টাকার অনুমোদন দেওয়া হয়েছে। এসকল অত্যাধুনিক যন্ত্রপাতি ক্রয় করতে পারলে বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনায় আরো অনেক বেশি সক্ষমতা অর্জন করতে পারবে। গত বৃহস্পতিবার সন্ধায় নওগাঁর পোরশা উপজেলার গাঙ্গুরিয়া উচ্চ বিদ্যালয় মাঠে জেলা প্রশাসনের আয়োজনে শীতবস্ত্র বিতরণী এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এসময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান প্রতিমন্ত্রী আরও বলেন মুজিববর্ষে সারা দেশের গৃহহীনদের মধ্যে থেকে ৮লক্ষ ৮২হাজার ৩৩টি গৃহহীন পরিবারকে পাকা বাড়ি উপহার হিসাবে দেওয়া হবে। তিনি বলেন ইতোমধ্যে ২০১৮-১৯ অর্থ বছরে ১১হাজার ৬০৪টি গৃহহীন পরিবারকে একটি করে পাকা বাড়ি দেওয়া হয়েছে। ২০১৯-২০ অর্থ বছরে ১৭হাজার ৫টি ঘর গৃহহীনদের হাতে তুলে দেওয়া হয়েছে। এবং বর্তমানে ৭০হাজার বাড়ি নির্মান কাজ প্রায় শেষের দিকে। চলতি মাসেই এসব বাড়ি গৃহহীনদের হাতে তুলে দেওয়া হবে। এর পরেও যদি কোন গৃহহীন পরিবার বাড়ি না পেয়ে থাকে পর্যায়ক্রমে তাদেরকেও বাড়ি দেয়া হবে।    

জেলা প্রশাসক হারুন-অর-রশীদ এর সভাপতিত্বে ও উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হামিদ রেজার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোহসীন। বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী। এসময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দোস্তদার হোসেনসহ উপজেলা আওয়ামী লীগ ও এর অংগসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে প্রতিমন্ত্রী এনামুর রহমান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়ের অধীনে নির্মিত গৃহহীনদের জন্য বাড়ি পরিদর্শন করেন।

 

উপরে