প্রকাশিত : ১৩ জানুয়ারী, ২০২১ ১৫:৩৪

ডানায় গুলির আঘাতে আহত ঈগলকে উদ্ধার

প্রেস বিজ্ঞপ্তি
ডানায় গুলির আঘাতে আহত ঈগলকে উদ্ধার

সরকারি আজিজুল হক কলেজে বগুড়ার শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন "Team for Energy and Environmental Research (TEER)" এর সদস্যরা একটি আহত মেটে মাথা কুরা ঈগল উদ্ধারের খবর পায় । সকালে কাহালু উপজেলার দরগাহাট থেকে বার্ড ক্লাব বগুড়ার সভাপতি ফটোগ্রাফার জনাব তৌহিদ পারভেজ বিপ্লব এর কাছে আহত এটি "মেটে মাথা কুড়া ঈগল" এর সন্ধান আসলে তিনি পাখিটি উদ্ধার করে তার তত্ত্বাবধানে রাখেন। পরে বগুড়া সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন "Team for Energy and Environmental Research (TEER)" এ বিষয়টি জানালে তার দেয়া তথ্যের ভিত্তিতে "তীর" এর সহ-প্রচার সম্পাদক মোঃ রিফাত হাসান ও সদস্য সাব্বির আহমেদ শাকিল বগুড়ায় কাহালু উপজেলার দরগাহাট পৌঁছালে দুপুরে চিকিৎসার জন্য তৌহিদ পারভেজ বিপ্লব পাখিটিকে "তীর" এর কর্মীদের কাছে হস্তান্তর করে।

 
তীরের সভাপতি মোঃ আরাফাত রহমান বলেন, মেটে মাথা কুড়া ঈগল শিকারী পাখি। বর্তমানে এদের সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে। ঈগলটির ডানায় একটি বড় ধরনের আঘাতের চিহ্ন আছে। ধারনা করছি যে, কোনো পাখি শিকারী বা মাছের ঘেরের/পুকুরের মাছ চাষীরা এয়ার গান' দিয়ে গুলি করেছে।
 
এখানে উল্লেখ্য, মেটে মাথা কুড়া ঈগল(বৈজ্ঞানিক নাম Haliaeetus ichthyaetus) বা Grey headed Fish Eagle শিকারী পাখি যা  সমগ্র দেশব্যাপী বিচরণ করে। জলাধারের মাছ, সাপ ও খরগোশ জাতীয় ছোট প্রাণী খেয়ে জীবন ধারণ করে। আই.ইউ.সি.এন এর লাল তালিকা অনুসারে প্রজাতিটি নূন্যতম বিপদগ্রস্ত। এবং বাংলাদেশে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুসারে সংরক্ষিত প্রাজাতি।
 
সরকারি আজিজুল হক কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক জনাব মোঃ আরিফুর রহমান এবং একজন ভেটেরিনারি ডাক্তারের পরামর্শক্রমে মেটে মাথা কুড়া ঈগলটিকে  প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়েছে। এবং "তীর" তত্বাবধানে সুস্থ হওয়া পর্যন্তু পরিচর্যায় থাকবে। ২০১১ সাল হতে Team for Energy and Environmental Research (TEER) উত্তরাঞ্চলে বন্যপ্রাণী, পাখি পরিবেশ সংরক্ষনে  করে আসছে। এছাড়াও 'এয়ার গান' নিষিদ্ধের জোর দাবি জানিয়ে আসছি।
উপরে