প্রকাশিত : ১৬ জানুয়ারী, ২০২১ ১৩:৩৩

শিবগঞ্জে প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছেন ১৮০ গৃহহীন পরিবার

(বগুড়া) প্রতিনিধিঃ
শিবগঞ্জে প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছেন ১৮০ গৃহহীন পরিবার

বগুড়ার শিবগঞ্জে উপজেলায় প্রধান মন্ত্রীর উপহার পাচ্ছেন ১৮০ গৃহহীন পরিবার। আধুনিক সুযোগ সুবিধা থাকার এইসব ঘরগুলিতে নির্মান কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। প্রধান মন্ত্রী শেখ হাসিনা ঘোষনা করেছিলেন “মুজিব বর্ষে দেশে কোন মানুষ গৃহহীন থাকবে না” সরকার সব ভূমিহীন, গৃহহীন মানুষকে ঘর করে দিবে।

“বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম শতবর্ষ” উপলক্ষে গত বছরের ১৭ মার্চ থেকে চলতি বছরের ১৭ মার্চ পর্যন্ত সময়কে সরকার ‘মুজিব বর্ষ’ ঘোষনা করে। এই সময়ের মধ্যে এইসব ঘর নির্মান কাজ সমাপ্ত হওয়ার কথা রয়েছে। সরকারের তিনটি কর্মসূচির আওতায় দেশের ভূমিহীন,ঠিকানাহীন, মানুষদের ঠিকানা তৈরি করে দেওয়ার কাজ চলছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের আওতায় দূর্যোগ সহনীয় বাড়ি প্রকল্প, ভূমি মন্ত্রণালয়ের আওতায় গুচ্চ গ্রাম প্রকল্প ও প্রধানমন্ত্রী আশ্রয়ন প্রকল্প।

উপজেলা নির্বাহী অফিসার কার্যালয় সূত্রে জানাযায় ‘ক’ শ্রেণি দূর্যোগ সহনীয় বাসগৃহ নির্মান ১, আশ্রয়ন প্রকল্পের নীতিমালা মোতাবেক বগুড়া  জেলার দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে শিবগঞ্জ নির্মিত হচ্ছে ১৮০টি ঘর। ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ খাস জমিতে ঘর তৈরি করে দেওয়া হবে। দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি পাঁকা ঘরে নির্মান ব্যয় ধরা হয়েছে ১ লক্ষ ৭১ হাজার টাকা। সবগুলো বাড়ি সরকার নির্ধারিত একই নকশায় হবে। রান্নাঘর সংযুক্ত টয়লেট সহ অন্যান্য সুবিধা থাকবে এইসব বাড়িতে।

সূত্রে আরো জানাযায় শিবগঞ্জ উপজেলার ময়দানহাট্টা ইউনিয়ন ৬৩, কিচক ইউনিয়নে ৮, দেউলী ০২, রায়নগর ১৩ বিহার ইউনিয়নে ০৩, আটমুল ইউনিয়নে ১৮, পিরব ইউনিয়নে ২৪, বুড়িগঞ্জ ইউনিয়নে ১৫ ও মাঝিহট্টে ৩৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবার এই সরকারি ঘর পাচ্ছে। গত ১১ জানুয়ারী সোমবার  গৃহহীনদের জন্য নির্মানাধীন আশ্রয়ন প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শন করেন বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হক। এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহমদ রিজু, উপজেলাঃ নির্বাহী কর্মকর্তা আলমগীর কবীর, সহকারী কমিশনার (ভূমি), মৌল্লী মন্ডল, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জিন্দার আলী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর কবীর (প্রকল্প সভাপতি) বলেন, সারা দেশে ভূমিহীনদেরকে সরকারি খাস জমিতে গৃহ নির্মান করে দিচ্ছে সরকার আমরা শিবগঞ্জে ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য ১৮০টি ঘর বরাদ্দ পেয়েছে। মুজিব বর্ষে কেউ দেশে কেই গৃহহীন থাকবে না বলে প্রধানমন্ত্রী এজেন্ডা বাস্তবায়নে শিবগঞ্জ আশ্রয়ন প্রকল্পের গৃহ নির্মান কাজ প্রায় ৮০ শতাংশ কাজ সমাপ্ত। ঘরগুলো নির্মাণে যেন কো ত্রুটি না থাকে এবং নির্ধারিত সময়ে নির্মাণ কাজ শেষ হয় সেদিকে সু-নজর রাখা হচ্ছে।

 

উপরে