প্রকাশিত : ১৬ জানুয়ারী, ২০২১ ১৯:১১

কনকনে শীতল বাতাসে কাহিল পঞ্চগড়ের মানুষ

পঞ্চগড় প্রতিনিধি
কনকনে শীতল বাতাসে কাহিল পঞ্চগড়ের মানুষ

আকাশ মেঘাচ্ছন্ন থাকায় পঞ্চগড়ে সূর্যের মূখ দেখা যাচ্ছে না। এদিকে মাঝখানে বিরতি দিয়ে আবারও শুরু হয়েছে মাঝারি থেকে ঘন কুয়াশা। সর্বনিম্ন তাপমাত্রা খুব বেশি একটা না কমলেও সর্বোচ্চ তাপমাত্রা দ্রুত কমে যাওয়ায় তীব্র শীত অনুভূত হচ্ছে। গতকাল শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার। শুক্রবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলেও গতকাল শনিবার বেলা ৩টায় এখানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা খুব কাছাকাছি অবস্থান হওয়ায় তীব্র শীতে কাহিল হয়ে পড়েছে পঞ্চগড়ের মানুষগুলো। গ্রামাঞ্চল তো বটেই খোদ জেলা শহরেও দিনের বেলায় আগুন জ্বেলে শীত নিবারণ করতে দেখা গেছে শীতার্ত মানুষগুলোকে।   
শুক্রবার সকাল থেকেই প্রায় সারাদিনই সূর্যের মূখ দেখা গেলেও দুপুরের পর থেকেই বইতে শুরু করে উত্তরের কনকনে শীতল বাতাস। সূর্যাস্তের পর থেকেই শীতল বাতাসে কাহিল হয়ে পড়ে মানুষজন। রাত ৮টার পরই ফাঁকা হতে শুরু করে বাজার ঘাট। রাত ১০টার পর প্রায় জনশুন্য হয়ে পড়ে জেলা শহর। মধ্যরাত পর্যন্ত কুয়াশা না পড়লেও ভোররাত থেকে শুরু হয় ঘন কুয়াশা। কুয়াশাপাতের সময় উত্তরের শীতল হাওয়া প্রবাহিত না হওয়ায় সকালের সর্বনিম্ন তাপমাত্রা খুব বেশি একটা কমেনি। সকালে ঘন কুয়াশা ঝরতে থাকে গুড়ি গুড়ি বৃষ্টির মত। বৃষ্টির মত ঝড়ে কুয়াশা কেটে গেলে শনিবার সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন থাকার কারণে দেখা যায়নি সূর্যের মূখ। তবে সকাল থেকে আবারও শুরু হয় উত্তরের কনকনে শীতল বাতাস। যা অব্যাহত ছিল সারাদিন। রাতে ঘরে থাকার কারণে দূর্ভোগ কম হলেও দিনের এমন অবস্থার কারণে গতকাল শনিবার এই মৌসূমের বেশি শীত অনুভূত হয়েছে। গতকাল শনিবার দুপুরে জেলা শহরের তেঁতুলিয়া সড়কের সোনালী ব্যাংকের সামনে আগুন জ্বেলে শীত নিবারণের চেষ্টা করতে দেখা গেছে শ্রমজীবি মানুষদের। ভির বেড়েছে পুরাতন কাপড়ের দোকানগুলোতে।  
পঞ্চগড় জেলায় কয়েক লাখ শীতার্ত মানুষের জন্য ইতোমধ্যে সরকারিভাবে ২১ হাজার ২শ কম্বল, পাঁচ হাজার শুকনো খাবার বরাদ্দ পাওয়া গেছে। যা ইতোমধ্যে বিতরণও করা হয়েছে। কম্বল কেনার জন্য বরাদ্দ পাওয়া ৩০ লাখ টাকা প্রতি উপজেলায় ৬ লাখ টাকা করে দেয়া হয়েছে। সেই টাকা দিয়ে কম্বল কিনে তা বিতরণ করা হয়েছে। জেলা পর্যায়ের জন্য নতুন করে ৫ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে। বেসরকারি পর্যায়েও শীতবস্ত্র বিতরণ শুরু হয়েছে। যা এখনও অব্যাহত রয়েছে।
তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ বলেন, গত শুক্রবার এখানে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সকাল থেকে সূর্যের মূখ দেখা না যাওয়া ও উত্তরে কনকনে শীতল হাওয়া প্রবাহিত হওয়ার কারণে শনিবার বিকাল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা নেমে আসে ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা খুব কাছাকাছি অবস্থান হওয়ার কারণে শীতের তীব্রতা অনেক বেশি অনভূত হচ্ছে। এ অবস্থা আরও দুই তিনদিন অব্যাহত থাকতে পারে বলে তিনি জানান।

উপরে