প্রকাশিত : ১৬ জানুয়ারী, ২০২১ ১৯:১৬

বগুড়ার শেরপুরে উৎসবমুখর পরিবেশে পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন

শেরপুর (বগুড়া) প্রতিনিধি
বগুড়ার শেরপুরে উৎসবমুখর পরিবেশে পৌরসভা নির্বাচনের  ভোটগ্রহণ সম্পন্ন

দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে বগুড়ার শেরপুর পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৬জানুয়ারি) সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ১১টি কেন্দ্রে মোট ৮২টি কক্ষে একযোগে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ করা হয়। ভোটারদের মাঝে উদ্বেগ-উৎকণ্ঠা থাকলেও উৎসব-উদ্দীপনারও কমতি ছিলনা তাদের। তাই ঘন কুয়াশা ও তীব্র শীত উপেক্ষা করেই ভোটাররা কেন্দ্রে ভোট দিতে যান। সকালের দিকে তুলনামূলক ভোটার উপস্থিতি কম হলেও বেলার বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বেড়ে যায়। অতীতের যেকোন ভোটের চেয়ে আজকের ভোটে জনগণের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। সকাল থেকেই লম্বা লাইনে দাঁড়িয়ে সাধারণ ভোটাররা ভোট দিয়েছেন। আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরাও বেশ তৎপরতা ছিলেন। এরপরও ভোট দিতে পারেননি সুজিত দাস নামের এক ব্যক্তি। শহরের স্যানালপাড়ার বাসিন্দা এই ব্যক্তি বেলা তিনটায় বগুড়ার শেরপুর পৌরসভা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিতে যান। সঙ্গে  আইডি কার্ডও আনেন। কিন্তু ভোটকক্ষে ঢুকে জানতে পারেন তাঁর ভোট হয়ে গেছে। প্রায় দুই ঘন্টা আগেই অন্য কেউ এসে তাঁর ভোট দিয়ে গেছেন। এমন কথা শোনার পর হতবাক বনে যান সুজিত দাস। কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তার দ্বারস্থ হলেও কোনো প্রতিকার পাননি। শেষমেষ ভোট না দিয়েই হতাশা ও ক্ষোভ নিয়েই বাড়ি ফিরে যান। এরআগে বেলা সোয়া দশটার দিকে শেরপুর ডিজে হাইস্কুল কেন্দ্রে ভুয়া ভোটার সেজে জাল ভোট দিতে যান আবু সাঈদ নামের এক যুবক। অবশ্য তিনি হাতেনাতে ধরা পড়েন। পরে ভ্রাম্যমাণ আদালতে সাতদিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয় তাকে। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আক্তার এই সাজা দেন।

নির্বাচনে মেয়র পদে ৪জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁরা হলেন- আওয়ামীলীগের দলীয় মনোনিত প্রার্থী আব্দুস সাত্তার প্রতীক (নৌকা), বিএনপির দলীয় মনোনিত প্রার্থী স্বাধীন কুমার কুণ্ডু প্রতীক (ধানের শীষ), বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী জানে আলম খোকা প্রতীক (জগ) ও ইসলামী আন্দোলন বাংলাদেশের দলীয় মনোনিত প্রার্থী ইমরান কামাল প্রতীক (হাতপাখা)। এছাড়া ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে মোট ৩৬জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
পৌরশহরের টাউন কলোনি এজে উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে সরেজমিনে গিয়ে জানা যায়, সকালের দিকে ঘন কুয়াশা ও তীব্র শীত থাকায় ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা সাড়ে ৯টার পর ভোটার উপস্থিতি বাড়তে শুরু করেছে। তাই কেন্দ্রের মধ্যে ভোটগ্রহণের কক্ষের বাইরে নারী-পুরুষ ভোটারদের দীর্ঘ লাইন চোখে পড়ে। তাঁরা একজনের পর আরেকজন কক্ষে ঢুকে নিজের পছন্দের প্রার্থীর প্রতীকে নির্বিঘ্নে ভোট দিচ্ছেন। কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা কেএম ওবায়দুর রহমান বলেন, শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে। এখন পর্যন্ত তার কেন্দ্রে অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এছাড়া সব প্রতিদ্বন্দ্বি প্রার্থীর এজেন্টই বুথে আছেন। তাদের নিকট থেকে কোনো অভিযোগ পাওয়া যায়নি বলে জানান তিনি।

এদিকে শেরপুরের উলিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নৌকার মার্কার প্রার্থী আব্দুস সাত্তারের সঙ্গে কথা হয়। তিনি জানান, ভোট সুষ্ঠু হচ্ছে। সাধারণ মানুষ উৎসবমূখর ভাবেই ভোট প্রাদন করছেন। কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আর শেরপুর পাইলট বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে দেখা মেলে বিএনপির বিদ্রহী প্রার্থী জানে আলম খোকার সঙ্গে। তিনিও ভোট সুষ্ঠু হচ্ছে বলে মন্তব্য করেন। সেইসঙ্গে এখন পর্যন্ত কোন অভিযোগ নেই বলে জানান তিনি।

বেলা সাড়ে ১২টার দিকে টাউনকাব পাবলিক লাইব্রেরী মহিলা কলেজ ভোটকেন্দ্রে সরেজমিনে গেলে ভোটারদের লম্বা লাইন চোখে পড়ে। সেখানে উপস্থিত সংরক্ষিত মহিলা কাউন্সিলার পদপ্রার্থী আঞ্জুয়ারা আরা বেগম বলেন, মানুষ এই নির্বাচনের ভোট প্রদানের পরিবেশ পেয়েছে বিধায় ভোট দিতে এসেছে। তিনি মনে করেন বাংলাদেশের ভোটের করুণ পরিস্থিতি থেকে মুক্তি পেয়ে শেরপুরে এই ভোট উৎসবে মেতে উঠেছেন ভোটাররা। আব্দুস সালাম, শরীফুল ইসলামসহ অনেক ভোটার তাদের ভোট সুষ্ঠু ভাবে দিতে পেরে উল্লাস প্রকাশ করেন। শেরপুর উলিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা আনিছুর রহমান জানান, কেন্দ্রগুলোতে সকাল থেকেই মানুষ সুষ্ঠুভাবে লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন। কোন উদ্ভুত পরিস্থিতি তৈরি হয়নি।

অন্যদিকে শেরপুর পৌরসভা নির্বাচনে বিএনপি দলীয় মনোনিত প্রার্থী স্বাধীন কুমার কুন্ডু বলেন, সকালের দিকে একাধিকার বিশৃঙ্খলা পরিস্থিতি সৃষ্টি করার চেষ্টা করছিলো একটি দলের কর্মীরা। পরে আইনশৃঙ্খলা বাহিনীর হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। এখন সুষ্ঠু ভাবেই ভোট চলছে। কেন্দ্রে সকালে ব্যালট আসার বিষয়টিকে তিনি সাধুবাদ জানিয়েছেন।

সহকারি রিটানিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মোছা. আছিয়া খাতুন জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ন পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। নির্বাচনে আইন শৃঙ্খলা রক্ষায় ২প্লাটুন বিজিবি, র‌্যাবের ২টি টিমসহ পুলিশ ও আনসারের একাধিক টিম কাজ করেন। এছাড়া অতি গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে ৯জন ম্যাজিস্ট্রেট সার্বক্ষণিক উপস্থিত থেকে দায়িত্ব পালন করছেন। প্রায় দেড়শ’ বছরের প্রাচীণ এই শেরপুর পৌরসভায় মোট ভোটার সংখ্যা ২৩হাজার ৭৫৪জন। এরমধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১১হাজার ৪১৫জন এবং ১২হাজার ৩৩৯জন নারী ভোটার রয়েছে।

উপরে