প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী, ২০২১ ১৬:১৯

বগুড়ার শেরপুরে করোনার ভ্যাকসিন প্রথমে নিলেন স্বাস্থ্যকর্মকর্তা ডা. এমএ কাদের

শেরপুর (বগুড়া) প্রতিনিধি
বগুড়ার শেরপুরে করোনার ভ্যাকসিন প্রথমে নিলেন স্বাস্থ্যকর্মকর্তা ডা. এমএ কাদের

বগুড়ার শেরপুরে নভেল করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। রোববার দুপুরে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে স্থাপিত তিনটি বুথে আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা লিয়াকত আলী সেখ।

প্রথম টিকা গ্রহণ করেন উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. এমএ কাদের। এরপর হাসপাতালের চারজন চিকিৎসকসহ মোট বিশজন ব্যক্তি এই টিকা নেন। টিকাগ্রহণের পর তাদের শরীরে কোনো ধরণের পাশর্^ প্রতিক্রিয়া দেখা যায়নি।

এর আগে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের সভাকক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. এমএ আব্দুল কাদের। বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা লিয়াকত আলী সেখ, উপজেলা সহকারি কমিশনা (ভূমি) সাবরিনা শারমিন, উপজলো আওয়ামীলীগের সভাপতি আব্দুস সাত্তার, সহ-সভাপতি মুনসী সাইফুল বারী ডাবলু, সাধারণ সম্পাদক আহসান হাবিব আম্বীয়া, উপজেলা ভাইস চেয়ারম্যান শাহ জামাল সিরাজী, মহিলা মহিলা ভাইস চেয়ারম্যান নাছরিন আক্তার পুটি, শেরপুর থানার ওসি শহিদুল ইসলাম, পৌর আওয়ামীলীগের সভাপতি মকবুল হোসেন, অধ্যক্ষ আল মাহমুদ কমল, শিক্ষক আখতার উদ্দিন বিপ্লব প্রমুখ বক্তব্য রাখেন।

স্বাস্থ্যবিভাগ সূত্রে জানা যায়, এই উপজেলায় মোট ১৩টি কেন্দ্রে করোনা ভাইরাসের টিকা দেওয়া হবে। তবে প্রথমে তিনটি কেন্দ্রে টিকা দেওয়া কার্যক্রম চালু থাকবে। পর্যায়ক্রমে বাকি কেন্দ্রগুলোও চালু করা হবে। এজন্য সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল আটটা থেকে বিকেল তিনটা পর্যন্ত নির্ধারিত কেন্দ্রে টিকা দেওয়া হবে। এসব কেন্দ্রে প্রতিদিন সর্বোচ্চ ৩৭জনকে টিকা দেওয়া হবে। প্রথমধামে উপজেলার পাঁচ হাজার দুইশত পঁচাআশি জন মানুষকে টিকা দেওয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. এম কাদের বলেন, তিনটি টিমের মাধ্যমে এই টিকা প্রয়োগ কার্যক্রম শুরু করা হয়েছে। প্রত্যেক টিমে ভ্যাকসিন প্রয়োগের জন্য দুইজন ও স্বেচ্ছাসেবী থাকবেন চারজন। এরইমধ্যে টিকা প্রয়োগের জন্য গঠিত টিমের সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রথমধাপে পাওয়া এই টিকাগুলো অগ্রাধিকার ভিত্তিতে করোনাকালের সম্মুখসারির লোকজন যেমন জনপ্রতিনিধি, সাংবাদিক, মুক্তিযোদ্ধা ও সরকারি কর্মকর্তা-কর্মচারীরা পাবেন। সে অনুযায়ী তাদের তালিকা করা হয়েছে বলে জানান তিনি।

 

উপরে