প্রকাশিত : ১১ ফেব্রুয়ারী, ২০২১ ১৫:৩০

বরেন্দ্র অঞ্চলে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

ডিএম রাশেদ পোরশা (নওগাঁ) :
বরেন্দ্র অঞ্চলে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

চলতি মৌসুমে নওগাঁর বরেন্দ্র অঞ্চলে রবি শষ্য সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। বরেন্দ্র অঞ্চলের মাঠে মাঠে এখন সরিষা গাছের মাথায় ফুটে বের হওয়া ফুলে হলুদের সমারোহ দেখা যাচ্ছে। সরিষার গাছ হয়েছে যেমন ফল ধরেছে তেমন। শেষ পর্যন্ত আবহাওয়া ভাল থাকলে এবছর সরিষার বাম্পার ফলন হবে।

নওগাঁর বরেন্দ্র অঞ্চলের পোরশা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানাগেছে, এবছর শুধুমাত্র পোরশা উপজেলায় ৩হাজার ৫৫০হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। চাষীরা এবছর বারী-১৪, বারী-১৫, টরী-৭, বীনা-৪ ও বীনা-১৭ জাতের সরিষার চাষ করেছেন। এসব সরিষা বরেন্দ্র অঞ্চলের পতিত জমি ও সদ্য রোপনকৃত আম বাগানের নিচে চাষ করা হয়েছে। পোরশা উপজেলায় এবছর সরিষার উৎপাদন ল্যমাত্রা ধরা হয়েছে ৩হাজার ৫শ মেট্রিক টন। তবে শেষ পর্যন্ত আবহাওয়া ভাল থাকলে এবছর সরিষার ফলন উৎপাদন লক্ষমাত্রা ছাড়িয়ে যাবে।

উপজেলার পোরশা সদর গ্রামের জোনাইদুর রহমান শাহ্ জানান, তিনি এবছর বেশ কয়েক একর জমিতে সরিষা চাষ করেছেন। তার রোপনকৃত সব জমির সরিষার বাম্পার ফলন হবে বলে তিনি আশা প্রকাশ করেন। এবং এবছর যদি বাজারে সরিষার দাম ভাল থাকে তাহলে তিনি সরিষা চাষে লাভবান হবেন বলেও আশা করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহফুজ আলম জানান, পোরশা উপজেলার মাটি সরিষা চাষের উপযোগী। এবছর আবহাওয়া এখন পর্যন্ত ভাল থাকায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবানা দেখা দিয়েছে। যদি শেষ পর্যন্ত আবহাওয়া ভাল থাকে তাহলে সরিষার ফলন উৎপাদন লক্ষমাত্রা ছাড়িয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

উপরে