প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারী, ২০২১ ১৬:৩৮

পঞ্চগড়ে বেদে ও অনগ্রসর গোষ্ঠীর জীবনমান উন্নয়নে ৫০ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ে বেদে ও অনগ্রসর গোষ্ঠীর জীবনমান উন্নয়নে ৫০ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু

পঞ্চগড়ে বেদে ও অনগ্রসর গোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক কর্মসূচির আওতায় ৫০ দিনব্যাপী আর্থ-সামাজিক উন্নয়ন প্রশিক্ষণ শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে জেলা সমাজসেবা কার্যালয়ের হলরুমে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন।

জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ পরিচালক অনিরুদ্ধ কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রংপুর বিভাগীয় পরিচালক আব্দুল মোতালেব সরকার। অনুষ্ঠানে বিভাগীয় অতিরিক্ত পরিচালক মোশারফ হোসেন বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন সহকারী পরিচালক মো. মাসুম।

৫০ দিনের প্রশিক্ষণ কর্মশালায় ১০ দিন থাকবে বেদে ও অনগ্রসর গোষ্ঠীর সাংবিধানিক অধিকার, মূল স্রোতধারায় ফিরিয়ে আনতে সরকারি উদ্যোগ, করণীয়, প্রশিক্ষণের গুরুত্ব, চলমান কার্যক্রম, সরকারি নীতিমালার বাস্তবায়ন, উন্নয়নে অংশগ্রহণ, জীবন ও জীবিকা, আইনী সহায়তা ও সেবা, যৌতুক ও বাল্য বিবাহের কুফল, যৌতুক বিরোধী আইন ও শাস্থি, অধিকার ও কর্তব্য, শিশু অধিকার ও শিশু আইন, সামাজিক মূল্যবোধ ও সদাচরণ, সরকারে সাফল্য, স্বাস্থ্য সুরক্ষা, সামাজিক মর্যাদা, তথ্য অধিকার আইনসহ নানান বিষয়ে সংশ্লিষ্টরা প্রশিক্ষণ প্রদান করবেন। এর পর সেলাই ও কম্পিউটার বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। সমাজে পিছিয়ে পড়া এই জনগোষ্ঠিকে মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে সরকারের এই প্রশিক্ষণ উদ্যোগ। এই প্রশিক্ষণে জেলার বেদে ও অনগ্রসর গোষ্ঠীর ৫০ জন নারী-পুরুষ ও শিক্ষার্থী অংশ নিচ্ছে।

 

উপরে