প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারী, ২০২১ ১৫:১৮

শেষ মুহুর্তে জমে উঠেছে বগুড়া পৌর নির্বাচন

সুমনা লিমা
শেষ মুহুর্তে জমে উঠেছে বগুড়া পৌর নির্বাচন

আর মাত্র দু’দিন পরেই আগামী ২৮ ফেব্রুয়ারী রবিবার ইভিএম পদ্ধতিতে বগুড়া পৌরসভার নির্বাচনকে কেন্দ্র করে প্রার্থীদের নির্বাচনী প্রচারণা এখন তুঙ্গে। শেষ মুহুর্তের নির্বাচনে প্রার্থীদের যেন দম ফেলারও সময় নেই। সকাল থেকে রাত ৮টা পর্যন্ত প্রার্থীরা বিরামহীনভাবে তাদের গণ সংযোগ চালিয়ে যাচ্ছেন। পৌর এলাকার সর্বত্র ছেয়ে গেছে প্রার্থীদের টানানো পোস্টারে পোস্টারে। নির্বাচনে মেয়র পদে ৪ জন প্রতিদ্বন্দিতা করলেও লড়াই ত্রিমুখী হবে বলে মনে করছেন পৌরবাসী।

প্রায় দেড়শ’ বছরের পুরানো দেশের সর্ববৃহৎ পৌরসভা বগুড়া ২১টি ওয়ার্ড নিয়ে গঠিত। বর্তমানে এই পৌরসভার ভোটারের সংখ্যা ২ লাখ ৭৫ হাজার ৮৭০ জন। এর আয়তন ও জনসংখ্য বৃদ্ধি পেলেও বাড়েনি নাগরিক সুযোগ সুবিধা। গত পৌর নির্বাচনের আগে প্রার্থীরা প্রতিশ্র“তি দিলেও বাস্তবে এর প্রতিফলন তেমন একটা নেই। এবারের নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ বিএনপি সহ যে ৪ জন প্রতিদ্বন্দিতা করছেন তারা সবাই নতুন মুখ। সবাই জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। এরা হলেন আওয়ামী লীগ সমর্থিত নৌকা মার্কা নিয়ে আবু ওবায়দুল হাসান ববি, বিএনপি সমর্থিত ধানের শীষ মার্কা নিয়ে রেজাউল করিম বাদশা, স্বতন্ত্র প্রার্থী জগ মার্কা নিয়ে আব্দুল মান্নান আকন্দ এবং ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের হাতপাখা মার্কা নিয়ে মাওলানা আব্দুল মতিন। ধারনা করা হচ্ছে মেয়র পদে ত্রি-মুখী লড়াই হবে। 

নির্বাচন অফিস সুত্রে জানাগেছে, ৭০ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে গঠিত বিশাল এই পৌরসভায় কাউন্সিলর পদে ১৩১ এবং সংরতি মহিলা আসনে ৫০ জন প্রতিদ্বন্দিতা করছেন। সভা সমাবেশ এবং গণ সংযোগে তারাও পিছিয়ে নেই। দিনরাত প্রার্থীরা তাদের এলাকায় পোস্টার টানানোর পাশপাশি, জন সমাবেশ, মিছিল এবং মাইকে নির্বাচনী প্রচার চালিয়ে যাচ্ছেন। তবে ভোটাররা তাদের যোগ্য প্রার্থীকেই বেছে নেবেন বলে ধারানা করা হচ্ছে।

এদিকে জেলা সিনিয়র নির্বাচন এবং রির্টানিং কর্মকর্তা মোঃ মাহাবুব আলম শাহ জানান, নির্বাচনকে সুষ্ঠু এবং অবাধ করতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। তিনি জানান, প্রতিটি কেন্দ্রে টহল এবং নজরদারি বাড়ানোর জন্য আইন শৃংখলাবাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে। কোন অনিয়ম সহ্য করা হবে না।

 

উপরে