প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারী, ২০২১ ১৬:০৪

পঞ্চগড়ে গ্রাম আদালত আইন ও জেন্ডার সংবেদনশীলতা সম্পর্কে অবহিতকরণ সভা

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ে গ্রাম আদালত আইন ও জেন্ডার সংবেদনশীলতা সম্পর্কে অবহিতকরণ সভা

পঞ্চগড়ে গ্রাম আদালত আইন ও জেন্ডার সংবেদনশীলতা সম্পর্কে গণমাধ্যম প্রতিনিধিবৃন্দর অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার বিভাগের বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের আওতায় ওই সভার আয়োজন করে জেলা প্রশাসন।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মো. আজাদ জাহানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আব্দুল মান্নান ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সরকার মোহাম্মদ রায়হান। গ্রাম আদালত আইন ও জেন্ডার সংবেদনশীলতা প্রকল্পের জেলা পর্যায়ের কার্যক্রম, সাফল্য ও স্থানীয় গণমাধ্যমের ভূমিকা নিয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপনা করেন প্রকল্পের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মো. আমির হোসেন।

সভায় জানানো হয়, প্রকল্পের কার্যক্রম চলমান এমন জেলাগুলোর মধ্যে পঞ্চগড় সবার শীর্ষে অবস্থান করছে। এখানে মামলা গ্রহণ, নিস্পত্তির হার এবং ক্ষতিপুরণ আদায় সবচেয়ে বেশি। বিগত জুলাই-২০১৭ থেকে জানুয়ারী-২০২১ পর্যন্ত পঞ্চগড় জেলার পাঁচ উপজেলার ৪৩টি গ্রাম আদালতে সরাসরি ইউনিয়ন পরিষদে ১২ হাজার ২৪০টিসহ উচ্চ আদালত থেকে প্রাপ্ত ৫১৩টি মামলার মধ্যে ১২ হাজার ৬৯৮টি মামলাই নিস্পত্তি করা হয়েছে। বর্তমানে চলমান রয়েছে ৬৯টি মামলা। এ ছাড়াও গ্রাম আদালতের মাধ্যমে ৪ কোটি ৭৬ লাখ ৫৭ হাজার ৬৮৯ টাকা ক্ষতিপূরণ আদায় করা হয়েছে। অবহিতরণ সভায় পঞ্চগড় জেলায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

 

উপরে