প্রকাশিত : ৬ এপ্রিল, ২০২১ ১৬:৫১

পঞ্চগড়ে তিন দফায় মৃদু ভূকম্পন অনুভূত

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ে তিন দফায় মৃদু ভূকম্পন অনুভূত

সোমবার রাত ও মঙ্গলবার দিনে তিন দফায় মৃদু ভূকম্পন অনুভূত হয়েছে পঞ্চগড়ে। সোমবার রাত ৯টা ২০ মিনিটে, মঙ্গলবার সকাল ৭টা ৩৬ মিনিটে এবং বেলা ১১টা ১৫ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়। কয়েক সেকেন্ড স্থায়ী এই মৃদু ভূমিকম্পের সময় ঘর বাড়ি গাছপালা কেঁপে উঠে। অনেকে আতংকে ঘর থেকে বেরিয়ে আসে। তবে জেলার কোথাও কোন ক্ষয় ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। পর পর তিনবার ভূমিকম্প হওয়ায় আবারও ভূমিকম্প হতে পারে এ নিয়ে জনসাধারণের মাঝে আতংক বিরাজ করছে।

আবহাওয়া অধিদপ্তরের সূত্রে জানা যায়, গত সোমবার রাত ৯.২০ মিনিটে জেলায় ৫.১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল ভূটানের সামসি থেকে উত্তর-উত্তর পশ্চিমে ৩৩ কিলোমিটার দূরে। ঢাকা থেকে ওই স্থানের দুরত্ব ছিল ৪০৩ কিলোমিটার। গতকাল মঙ্গলবার সকাল ৭ টা ৩৬ মিনিট ৫৫ সেকেন্ডে আরও একবার  ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ভারতের জলপাইগুড়ি থেকে ১৫ কিলোমিটার উত্তর-উত্তর পশ্চিমে। উৎপত্তিস্থলে ভূমিকম্পের তীব্রতা রিখটার স্কেলে ৩.৯ মাত্রার। ঢাকা থেকে ওই স্থানের দুরত্ব ৩৬২ কিলোমিটার। পঞ্চগড়ের তেতুঁলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের তথ্যমতে গতকাল মঙ্গলবার স্থানীয় সময় বেলা ১১.১৫ মিনিটে আবারও মৃদু ভূমিকম্প অনুভূত হয়। এর ব্যাপ্তি কয়েক সেকেন্ডের ছিল। তবে এর উৎপত্তিস্থল ও মাত্রা জানাতে পারেনি তারা।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের আবহাওয়াবিদ মো. মোমিনুল ইসলাম জানান, মঙ্গলবার সকালে ৩.৯ মাত্রার মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। এর আগে গতকাল সোমবারও দেশের বিভিন্ন স্থানে ৫.১ মাত্রার মৃদু ভূমিকম্প অনুভূত হয়।

 

উপরে