প্রকাশিত : ১৩ এপ্রিল, ২০২১ ১৬:২৩

ঘাস চাষে স্বাবলম্বী ঘোড়াঘাটের আশাদুল

মোসলেম উদ্দিন, হিলি (দিনাজপুর) প্রতিনিধিঃ
ঘাস চাষে স্বাবলম্বী ঘোড়াঘাটের আশাদুল
৭ বিঘা জমির ওপর ঘাসের চাষ করেছেন দিনাজপুরের ঘোড়াঘাটের আশাদুল ইসলাম। অল্প ব্যয়ে আর স্বল্প শ্রমে অধিক লাভের আশায় তার দেশি ঘাসের চাষ। প্রতি দেড় মাস ৯০ থেকে ৯৫ হাজার টাকার ঘাস বিক্রি করেন তিনি।
 
ঘোড়াঘাট উসমানপুরের কলোনির রাস্তার পাশে ৭ বিঘা জমির ওপর ঘাসের চাষ করেছেন আশাদুল ইসলাম। এক বছর আগে ঘাসের চাষ শুরু করেন তিনি। প্রথমে বিঘাপ্রতি ৩ টলি গোবর সার, ১ বস্তা ডেপ, ইউরিয়া ১ বস্তা ও ২ কেজি ম্যাগনেসিয়াম  দিয়ে জমি তৈরি করে। 
 
গরম মৌসুমে দেড় মাসের মধ্যে ঘাস কেটে বাজার জাত করার উপযুক্ত হয়। আবার শীতের মৌসুমে তা বৃদ্ধি হতে সময় লাগে দুই মাস। ঘাস কাটা অব্দি দুই বার পানির সেচ দিতে হয়। ঘাস কাটার পর আবারও অল্প করে ডেপ ও ইউরিয়া সার প্রয়োগ করতে হয়।
 
ঘাস ব্যবসায়ীরা জমিতে এসে বিঘা হিসাব করে ঘাস কিনে নেয়। প্রতি বিঘা ১০ থেকে ১২ হাজার টাকা করে ক্রয় করে নেন।
 
একজন গরু খামারি রফিকুল ইসলাম বলেন,  আমার বাড়িতে ১৫ টি গরুর খামার আছে। প্রতিদিন অনেক টাকার ঘাস কিনে খাওয়াতে হতো। তাই আমি নিজেই ১ বিঘা জমিতে ঘাসের চাষ করেছি। এখন আর ঘাস বাজার থেকে ঘাস ক্রয় করতে হচ্ছে না। নিজের আবাদের ঘাস খেয়ে তারা শেষ করতে পারে না।
 
ঘোড়াঘাট উপজেলার ডুগডুগি বাজারের ঘাস ব্যবসায়ী আব্দুল হাকিম বলেন, ঘাস চাষিদের নিকট থেকে আমার আটি হিসাবে ঘাস ক্রয় করে আনি।প্রতি আটি ১৪ থেকে ১৫ টাকা দরে পাইকারি কিনে, তা ২০ টাকা দরে বিক্রি করছি। প্রতিদিন প্রায় আমার ১০০ থেকে ১২০ আটি ঘাস বিক্রি করি। তাতে খরচ বাদ দিয়ে দিনে ৩০০ থেকে  ৪০০ টাকা লাভ হয়।
 
ঘাস চাষি আশাদুল ইসলাম বলেন, আমি নিজেকে স্বাবলম্বী হওয়ার জন্য এই ঘাসের চাষ শুরু করেছি। এর পাশাপাশি আরও একটা ব্যবসা করি, তাতে আমার দিনকাল ভাল কাটে। প্রতি বিঘায় প্রথমে আমার ৪ হাজার টাকা খরচ হয়েছে। ৭ বিঘা জমিতে ঘাসের চাষ করেছি। দেড় মাস পরপর ঘাস কাটি এবং ব্যবসায়ীদের নিকট পাইকারি দেয়। এতে করে প্রতি দেড় মাস প্রায় ৯০ হাজার টাকার ঘাস বিক্রি করি। এক বছর হলো এই জমিতে ঘাস লাগিয়েছি, আশা করছি আরও এক বছর যাবৎ ঘাস বিক্রি করতে পারবো।
 
ঘোড়াঘাট উপজেলা কৃষি অফিসার এখলাছ সরকার জানান, এবছর উপজেলায় মোট ১০ হেক্টর জমিতে ঘাস চাষ হয়েছে। উসমানপুরের আশাদুল ইসলামের ৭ বিঘা জমিতে ঘাসের চাষ হয়েছে চোখে ধরার মতো। আমরা প্রতিনিয়ত তার ঘাস ক্ষেত পরিদর্শন করে আসছি। ভাল ফলনের জন্য তাকে আমরা সব সময় পরামর্শ দিচ্ছি। ঘাস চাষ করে আশাদুলের মত আরও অনেকেই স্বাবলম্বীর স্বপ্ন দেখছে।
উপরে