প্রকাশিত : ১ জুন, ২০২১ ১৬:৫০
টিএমএসএস এর বাস্তবায়নে এসইপি প্রকল্পের

পরিবেশ বান্ধব নিরাপদে কলাচাষ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি
পরিবেশ বান্ধব নিরাপদে কলাচাষ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

পিকেএসএফ এর অর্থায়নে টিএমএসএস কর্তৃক বাস্তবায়িত সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর আওতায় পরিবেশ বান্ধব উপায়ে নিরাপদ কলাচাষ উপ-প্রকল্পের অবহিতকরণ কর্মশালা গত সোমবার বগুড়ার শিবগঞ্জ উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন  শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফিরোজ আহমেদ রিজু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ রিজ্জাকুল ইসলাম রাজু, শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) হাসমত উল্যাহ,উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ আজিজুল হক প্রমূখ।

উক্ত অবহিতকরণ কর্মশালায় স্বাগত বক্তব্যে  রাখেন টিএমএসএস এর উপ-নির্বাহী পরিচালক-৩ মোঃ সোহরাব আলী খাঁন। তিনি তার বক্তব্যে বলেন বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলা কলা চাষের বিশাল বড় একটি হাব। নিরাপদ ও স্বাস্থ্য সম্মত উপায়ে কলা উৎপাদন করতে পারলে দেশের চাহিদা পূরণের পাশাপাশি বিদেশেও কলা রপ্তানী করা সম্ভব। টিএমএসএস এর এই প্রকল্পের মাধ্যমে কলা চাষীদেরকে নতুন প্রযুক্তি হস্তান্তর, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ, মাটি পরীক্ষা, নতুন জাত (জি-৯) সরবরাহ ও প্রদর্শনী প্লট স্থাপনসহ তাদের উৎপাদিত পণ্য প্রিমিয়াম মার্কেটে বাজার জাতকরণে সহায়তা করবে। অনুষ্ঠানে প্রধান অতিথি তাঁর বক্তব্যের শুরুতেই এই ধরণের একটি সময়োপযোগী প্রকল্প শিবগঞ্জ উপজেলায় গ্রহণ করার জন্য টিএমএসএস ও পিকেএসএফ’কে ধন্যবাদ জানান।

তিনি আরও বলেন আমাদের চারপাশ যখন ভেজাল ও বিষমুক্ত ফলমূলের আধিক্যতা বেড়েই চলছে ঠিক তখনই নিরাপদ ও পরিবেশ বান্ধব উপায়ে কলা চাষ প্রকল্পটি শিবগঞ্জ বাসীর জন্য আর্শীবাদ স্বরূপ। তিনি প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে কৃষকদের সকল ধরণের সহায়তা প্রদানের আশ্বাস দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টিএমএসএস এর পরিচালক ও প্রকল্পের ফোকাল পারসন মোহাম্মাদ আলী মিঠু। “কী নোট পেপার” উপস্থাপন করেন সংস্থার সিনিয়র সহকারী পরিচালক মোহাম্মাদ আব্দুল কুদ্দুস।

এছাড়াও আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপজেলা কৃষি কর্মকর্তা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, কৃষি বিপণন অধিদপ্তরের জেলা বাজার কর্মকর্তাসহ প্রকল্পের কর্ম এলাকার ০৭টি ইউনিয়নের চেয়ারম্যানসহ অন্যান্য ষ্টেক হোল্ডার উপস্থিত ছিলেন।

 

উপরে