প্রকাশিত : ৬ জুন, ২০২১ ১৭:০২

বগুড়ায় নিজের জমিতে বৃক্ষ রোপন করে বাস্তুতন্ত্রের পুনরুদ্ধারে অংশ নিলেন দুলু

প্রেস বিজ্ঞপ্তি
বগুড়ায় নিজের জমিতে বৃক্ষ রোপন করে বাস্তুতন্ত্রের পুনরুদ্ধারে অংশ নিলেন দুলু

শনিবার বিকেলে শহরের ফুলদিঘী এলাকায় এ বছরের থিম ‘বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার’ বাস্তবায়নের লক্ষে নিজের জমিতে ফলজ, বনজ ঔষধিসহ বিভিন্ন ধরনের বৃক্ষ রোপন করেন বগুড়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান একেএম আসাদুর রহমান দুলু। বৃক্ষরোপন শেষে তিনি বলেন, গোটা দুনিয়া জুড়ে বিশ্ব পরিবেশ দিবসটি যথাযথ মর্যাদায় এক যোগে পালিত হলো। দিবসটি পালনের পিছনে যে উদ্দেশ্য কাজ করে তা হলো পরিবেশ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা । মানুষ ও পরিবেশ পৃথিবীর অঙ্গ। প্রকৃতি ছাড়া মানুষের জীবন অসম্ভব।

এ বছর বিশ্ব পরিবেশ দিবসের থিম ‘বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার করা’ অর্থ্যাৎ আমরা গাছ লাগাতে পারি আমাদের আশেপাশের গ্রাম শহর শহরতলীকে আরো সবুজ করতে পারি, বাড়ির বাগান পুনর্নির্মান করতে পারি। আমরা এমন একটি প্রজন্ম এ সবের মাধ্যমে প্রকৃতির শান্তি বজায় রাখতে পারি। এগুলোর মধ্য দিয়ে এ বছরের থিমটি বাস্তবায়ন করা সম্ভব।

তিনি আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রকৃতিকে অনেক ভালো বাসতেন। তিনি সবুজ ছায়াঘেরা দেশ ও বাড়িতে বাগান লাগানোর ক্ষেত্রে বাঙালি জাতিকে উদ্বুদ্ধ করতেন। তাঁরই উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রকৃতি আমাদের জীবনে কতটা গুরুত্বপুর্ণ এটি বোঝার জন্য সকলকে সচেতনতা সৃষ্টির পাশাপাশি একটি সুখি ও সুন্দর জীবনের জন্য জনমনে গাছ লাগানোর চেতনা সঞ্চার করতে প্রত্যেককে একটি করে গাছ লাগাতে উদ্বুদ্ধ করেছেন। আমরা জননেত্রীর উপদেশ পালন করলে বিশ্ব পরিবেশ দিবসের সার্থকতা খুঁজে পাবো, অক্ষুন্ন থাকবে আমাদের সুজলা-সুফলা শষ্য শ্যামলা স্বাধীন ভূ-খন্ডের অস্বিস্ত।

এসময় উপস্থিত ছিলেন ব্যাংক কর্মকর্তা সাবেক ছাত্রনেতা এসএম মাহমুদুল হক বিপু, মাশরুক আল রহমান অরিত্র, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি আরিফুল আলম শাওন, শহর স্বেচ্ছাসেবক লীগ নেতা মোতাহার হোসেন মিজু, রাফি, রুবেল, আপেলসহ প্রমুখ।

উপরে