প্রকাশিত : ৮ জুন, ২০২১ ১৬:১৫

যক্ষ্মারোগ প্রতিরোধে প্রধান শিক্ষকরা অগ্রণী ভূমিকা রাখতে পারে

পঞ্চগড় প্রতিনিধি
যক্ষ্মারোগ প্রতিরোধে প্রধান শিক্ষকরা অগ্রণী ভূমিকা রাখতে পারে

যক্ষারোগ নিরাময়যোগ্য হলেও বাংলাদেশে কুসংস্কারসহ বিভিন্ন কারণে এই রোগটি এখনো নিয়ন্ত্রণে আসছে না। সম্পূর্ণ বিনা খরচে রোগ নিরূপণ ও চিকিৎসা করা হলেও গ্রামের অনেক মানুষ বিষয়টি নিয়ে অবহিত নন। অথচ বিভিন্ন পেশার মানুষ এগিয়ে এলে খুব কম সময়ের মধ্যে অন্যান্য রোগের মত এই রোগটি নিয়ন্ত্রণ এমনকি নির্মূল করা সম্ভব।

এ ক্ষেত্রে শিক্ষক, সাংবাদিক, ইমাম, পল্লী চিকিৎসক, সংস্কৃতিক কর্মীসহ পেশাজীবিরা এগিয়ে আসতে পারে। বিশেষ করে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা এ ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে পারে। শিক্ষার্থীদের এ বিষয়ে সচেতন করতে পারলে তাদের মাধ্যমে পরিবারসহ আশপাশের পরিবারগুলোর মধ্যে যক্ষারোগ নিয়ন্ত্রণ করা সহজতর হবে।

মঙ্গলবার দুপুরে পঞ্চগড় প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত যক্ষ্মারোগ প্রতিরোধে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে জেলা মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে সিভিল সার্জন ডা. মো. ফজলুর রহমান এসব কথা বলেন। বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি-নাটাব পঞ্চগড় জেলা শাখা ওই মতবিনিময় সভার আয়োজন করে। নাটাব পঞ্চগড় জেলা শাখার সাধারণ সম্পাদক ও সাংবাদিক সামসউদ্দীন চৌধুরী কালামের সঞ্চালনায় মতবিনিময় সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য দেন জগদল নুর আক্তার সরকার দ্বিমূখী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ এইচ এম একরামুল হক, চাকলাহাট বঙ্গবন্ধু বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আলতাব হোসেন বুলবুল, জমিরন নেছা দাখিল মাদরাসার ভারপ্রাপ্ত সুপার এ টি এম আমিরউল্লাহ রঞ্জু, নাটাব রংপুর বিভাগের প্রতিনিধি কাওছার উদ্দীন প্রমূখ।

 

উপরে