প্রকাশিত : ১৪ জুন, ২০২১ ১৪:৪১

শাজাহানপুর চাঙ্গুইর জলাশয় ইজারা বিরোধে আনিত অভিযোগ মিথ্যা

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি
শাজাহানপুর চাঙ্গুইর জলাশয় ইজারা বিরোধে আনিত অভিযোগ মিথ্যা
বগুড়ার শাজাহানপুর উপজেলার আশেকপুর ইউনিয়নের চাঙ্গুইর জলংগাড়ি সরকারি জলমহাল ইজারা সংক্রান্ত বিরোধে মিথ্যা অভিযোগ করেন আশার আলো মৎস্যজীবী সমিতির সভাপতি শাহ আলম।
 
এ ঘটনায় চাঙ্গুইর মৎস্যজীবী সমিতির সভাপতি নুরুন নাবী আজ রবিবার দুপুরে সাংবাদিকদের এক লিখিত অভিযোগে জানান, আশার আলো মৎস্যজীবী সমিতির সভাপতির আনিত বগুড়া জেলা প্রশাসক বরাবর অভিযোগ মিথ্যা।
 
অভিযোগে জানা যায়, আশার আলো মৎস্যজীবী সমিতির সভাপতি শাহ আলম ক্ষমতার অপব্যবহার করে বিগত সময়ে চাঙ্গুইর মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি মো: নুরুন্নবী কে সিডিউল ড্রপ করতে দেয় নাই। তার আগে একাধিকবার মৎস্য প্রকল্প পরিচালনা করেন চাঙ্গুইর মৎস্যজীবি সমবায় সমিতি। 2017 সালে চাঙ্গুইর মৎস্যজীবি সমবায় সমিতি জলাশয় খনন ও সংস্কার করেন। এই সমিতির ব্যবহৃত  জায়গায় বা পুকুর পাড়ের জায়গায় ব‍্যবহৃত টং ঘরে ইজারার আগ মুহূর্তে সমিতির সাইনবোর্ড ঝুলাই আশার আলো সমিতি। আশার আলো মৎস্যজীবী সমিতির অন্য সদস্যরা আরেক জায়গায় আবার আরেকটি ঘর নির্মাণ করে শাহ আলমকে ছাড়াই। তারা বলে শাহ আলম ও তার বাবা মিলিয়ে সমিতির সবকিছু ভোগ করে আসছে।
 
অভিযোগে আরও উল্লেখ আছে, চাঙ্গুইর মৎস্যজীবী সমিতির নিজের রেজিস্টার জায়গায় অফিস ঘর এসেছে প্রায় ২১ বছর ধরে। চাঙ্গুইর মৎস্য জীবি সমবায় সমিতি প্রায়  সকল সদস্যদের বসতবাড়ি জলাশয়ের আশেপাশে। আশার আলো মৎস্যজীবী সমিতির পুকুর ভোগ দখল করার জন্য বাবা ও ছেলে সভাপতি ও সাধারণ সম্পাদক হয়ে ওই সমিতি করে। তারা বিগত সময়ে চাঙ্গুইর মৎস্যজীবী সমিতিতেই ছিল। তাদের কোনো সাংগঠনিক কার্যক্রম নেই। 
 
আশার আলো মৎস্যজীবী সমিতির সভাপতি ক্ষমতার অপব্যবহার করে জলাশয়টি একাই ভোগ করে আসছিল।
 
এ ঘটনায় শাজাহানপুর উপজেলায় নিবাহি কমকতা বরাবর অভিযোগ দেয়া আছে।
 
সমিতির সভাপতি নুরুন নাবী আরও জানান, চাঙ্গুইর মৎস্যজীবী সমিতি একটি দারিদ্র বিমোচন সংগঠন। এখানে সরকার কর্তৃক নির্ধারিত মূল্য দেয়ার কথা বলেছেন উপজেলা ভূমি অফিস। বেশি মূল্য প্রে-অর্ডার দেয়ার প্রয়োজন নেই। সেই প্রেক্ষাপটে তিন বছর মেয়াদে উপজেলার আশেকপুর ইউনিয়নের চাঙ্গুইর গ্রামের ৬ বিঘা সরকারী জলাশয় লিজ নেই। এখন ঐ জলাশয়ে মাছ চাষের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এমতাবস্থায় দিবাগত রাতে একই গ্রামের মকবুল হোসেনের ছেলে শাহ আলম (৪৫) শত্রুতা করে তার সহযোগীদের নিয়ে জলাশয়ের চতুরপাশে পানির ভিতর প্রচুর পরিমানে নেপথলি ছড়িয়ে রাখেন। এতে করে জলাশয়ের পানি নষ্ট হয়ে যাওয়ায় আগামী প্রায় ৪ মাস ওই জলাশয়ে মাছ চাষ করা যাবে না বলে জানিয়েছেন উপজেলা মৎস্য কর্মকর্তা। এতে প্রায় ৪ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে জানান তিনি।
 
এ বিষয়ে শাজাহানপুর থানার ওসি আব্দুল্লাহ আল মামুন জানান, অভিযোগ হয়েছে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
উপরে