প্রকাশিত : ২ জুলাই, ২০২১ ১৪:৫২

বগুড়ায় হাইফ্লো ন্যাজাল ক্যানোলা সংকট, করোনায় ১০ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক
বগুড়ায় হাইফ্লো ন্যাজাল ক্যানোলা সংকট, করোনায় ১০ জনের মৃত্যু

বগুড়ায় করোনা বিশেষায়িত সরকারি মোহাম্মদ আলী হাসপাতাল এবং শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে করোনা ও করোনার উপসর্গ নিয়ে ১০ রোগীর মৃত্যু হয়েছে। এর প্রধান কারণ দুই হাসপাতালেই হাই ফ্লো নাজাল ক্যানোলা সঙ্কটে মুমূর্ষ রোগীদের অক্সিজেন সরবরাহ করা যায়নি।

বৃহস্পতিবার রাত ৮টা থেকে শুক্রবার সকাল ৯টার মধ্যে এসব করোনা রোগীর মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

মোহাম্মদ আলী হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) শফিক আমিন কাজল হাসপাতালটিতে ৭ জন করোনা রোগীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। এ ছাড়া সেখানে ১০ জন রোগী মুমূর্ষ অবস্থায় ভর্তি আছেন বলেও জানান তিনি। হাই ফ্লো নাজাল ক্যানুলা সঙ্কটে অক্সিজেন সরবরাহ করা যাচ্ছে না বলেও বেশি রোগী মারা যাওয়ার কথা জানান এই চিকিৎসক।

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। সেখানেও সংকট একই।

মোহাম্মাদ আলী হাসপাতালে রোগীদের অক্সিজেন সরবরাহে হাই ফ্লো নাজাল ক্যানোলা আছে মাত্র দুইটি, অথচ অতি দ্রুত প্রয়োজন ২০টি। হাসপাতালে এখন ধারণক্ষমতার চেয়ে বেশি রোগী ভর্তি করা আছে। ধারণক্ষমতা ২০০ হলেও শুক্রবার সকাল পর্যন্ত রোগী ভর্তি আছেন ২২৩ জন। এর মধ্যে ১০ রোগীর অক্সিজেনের মাত্রা একেবারেই নিচের দিকে, যাদের হাই ফ্লো নাজাল ক্যানোলার মাধ্যমে অক্সিজেন সরবরাহ করতে হচ্ছে।

সংকটের একই চিত্র জেলার অন্য হাসপাতালেও। জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, বগুড়ার তিন হাসপাতালে করোনা ওয়ার্ডে অক্সিজেন সরবরাহের জন্য হাই ফ্লো নাজাল ক্যানোলা আছে ২৩টি। এর মধ্যে মোহাম্মদ আলী হাসপাতালে ২টি, শজিমেক হাসপাতালে ১১টি এবং বেসরকারি টিএমএসএস মেডিক্যাল কলেজ হাসপাতালে ১০টি।

বগুড়ার সিভিল সার্জন গউসুল আজিম চৌধুরী বলেন, ‘গত বছর মোহাম্মদ আলী হাসপাতালকে করোনা বিশেষায়িত ঘোষণা করার সময় আইসিইউ ও কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা কোনাটাই ছিল না। পরে ৮ শয্যার আইসিইউ চালু করা হয়। কিন্তু হাই ফ্লো নাজাল ক্যানোলার বরাদ্দ মিলেছে মাত্র দুটি। সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ ব্যবস্থা চালু হয়েছে এখানে। হাই ফ্লো নাজাল ক্যানুলা ছাড়া আইসিইউ শয্যা করোনা রোগীদের জন্য তেমন কাজে আসে না।

এ কারণে চাহিদা অনুযায়ী রোগীদের অক্সিজেন সরবরাহ করা সম্ভব হচ্ছে না। ফলে শ্বাসকষ্টে থাকা রোগীদের বাঁচানো কঠিন হয়ে পড়েছে বলে জানান তিনি।

সিভিল সার্জন বলেন আরও বলেন বরাদ্দ চেয়ে দফায় দফায় স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। তবে এখনো বরাদ্দ মেলেনি।’

উপরে