প্রকাশিত : ৪ জুলাই, ২০২১ ১৫:২২

থুথু দিয়ে ছাতু ভিজানোর কাজ হিলি সড়কে

দিনাজপুর প্রতিনিধি
থুথু দিয়ে ছাতু ভিজানোর কাজ হিলি সড়কে

দিনাজপুরের হিলি-বিরামপুর সড়কের সংস্কারের অনিয়মের অভিযোগ উঠেছে জেলার সড়ক ও জনপদ বিভাগের বিরুদ্ধে। সড়কটির সংস্কারের শুরুতেই উঠে গেছে সব পাথর কুঁচি আর পিছ, দেখে মনে হচ্ছে থুথু দিয়ে ছাতু ভিজানোর মতো, এমনটিই বলে অভিযোগ পথচারীদের। 

 
রবিবার দুপুরে হিলি-বিরামপুর সড়কের ডাঙ্গাপাড়া পর্যন্ত গিয়ে দেখে গেছে, গত ৩০ জুন সড়কটির সংস্কারের কাজ শুরু করে দিনাজপুর সড়ক ও জনপদ বিভাগ। সড়কটির উপরে পুনোরায় পিছ দিয়ে পাথর কুঁচির ঢালায় দেওয়া হয়। পথচারীদের অভিযোগ তারা পিছ না দিয়ে পোড়া মবিল দিয়ে কাজ করেছে। যার কারণে ঢালায়ের সাথে সাথে তা উঠে গেছে এবং পাথর কুঁচিগুলো ছড়িয়ে ছিটিয়ে রাস্তার উপর পড়ে আছে। আর এতে করে প্রতিনিয়ত দুই ও তিন চাকার যানবাহনগুলো দুর্ঘটনায় পড়ছে। বিশেষ করে মোটরসাইকেল ও বাইসাইকেল স্লিপ খাচ্ছে। আর ভ্যান ও রিকশা চাকায় পাথর কুঁচি দ্বারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। 
 
হিলি-বিরামপুর সড়কের নওপাড়া নামক স্থানের ভ্যান চালক নুর নবী বলেন, এই রাস্তার কাজ যে কে করেছে? আমরা গরীব মানুষ, ভ্যান চালায় খাই। রাস্তায় যেভাবে পাথর কুঁচি পড়ে আছে তাতে এই সড়ক দিয়ে ভ্যান চালানোই মুশকিল। পাথর কুঁচির আঘাতে দিনে কয়েক বার চাকা লিক হয়ে যাচ্ছে। 
 
একজন পথচারী নবিউল ইসলাম বলেন, যেদিন এই সড়কের ঢালাই কাজ করেছে সেদিন থেকেই ঢালাই উঠে গেছে। প্রতিদিন এই সড়কে মোটরসাইকেল দুর্ঘটনার কবলে পড়ছে। গতকালকেও স্লিপ খেয়ে একটা মোটরসাইকেল পড়ে গেছে। 
 
হিলি মুক্তিযোদ্ধার সাবেক কমান্ডার লিয়াকত আলী বলেন, হিলি থেকে ডাঙ্গাপাড়া সড়কটির বেহাল দশা। চলাফেরার অনুপযোগী হয়ে পড়েছে। গত ৩০ জুন সড়কটির সংস্কারের কাজ শুরু করে, আর সেদিন থেকেই পাথর আর পিছ উঠে গেছে। সরকারি কাজে এতো অনিয়ম কেন? রাস্তার সংস্কার হয় মানুষের চলাচলের সুবিধার জন্য। কিন্তু এটা তো দেখছি বিপরীত। আমি আশা করছি সরকার এই সমস্ত অনিয়ম দুর্নীতি বাজদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করবেন।
 
হাকিমপুর (হিলি) পৌর মেয়র জামিল হোসেন চলন্ত জানান, বিষয়টি আমি দেখেছি, সড়কটির সংস্কারের কাজগুলো উঠে গেছে এবং পাথর কুঁচি দ্বারা যানবাহন ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমি বিষয়টি কর্তৃপক্ষের নিকট অবগত করবো।
 
এবিষয়ে দিনাজপুর সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী কর্মকর্তা সুমিতা চাকমা জানান, হিলি-বিরামপুর সড়কের সংস্কারের কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। এখন বর্ষাকাল, সড়কের কাজ পানিতে ভাল হবে না। বর্ষা শেষ হলেই আমরা মজবুত ভাবে ঐসড়কের সংস্কারের কাজ শুরু করবো। 
 
তিনি আরও জানান, পানিতে ঢালাই টিকতে পাড়েনি, তাই পাথর কুঁচিগুলো রাস্তায় ছিটিয়ে পরে আছে এবং তাতে পথচারীদের একটু সমস্যায় পড়তে হচ্ছে। আমি আগামীকাল থেকে যে সব স্থানে পাথর কুঁচি ছিটিয়ে রয়েছে, তা লোক লাগিয়ে সরানোর ব্যবস্থা করবো।
উপরে