প্রকাশিত : ১৪ জুলাই, ২০২১ ১৭:২০

শাজাহানপুরে গ্রাহকের টাকা আত্মসাতের অভিযোগ বিএনপি নেতার বিরুদ্ধে

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি
শাজাহানপুরে গ্রাহকের টাকা আত্মসাতের অভিযোগ বিএনপি নেতার বিরুদ্ধে
বগুড়ার শাজাহানপুর উপজেলায় বেসরকারি একটি সংস্থার (এনজিও) বিরুদ্ধে ঋণ দেওয়ার আশ্বাস দিয়ে প্রায় ৭০০ গ্রাহকের টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। অর্থ আত্মসাতের ঘটনায় উপজেলা বিএনপির সাবেক আহ্বায়ক আবুল বাশার জড়িত রয়েছেন বলে অভিযোগ তুলেছেন ওই প্রতিষ্ঠানের মাঠকর্মীরা।
 
এনজিও’র মাঠকর্মীরা বলছেন বিএনপি নেতা প্রতিষ্ঠানের চেয়ারম্যান ছিলেন। চলতি বছরের ১ জুন উপজেলার নয়মাইল বন্দর এলাকায় বাসাভাড়া নিয়ে কার্যক্রম শুরু করে ‘মের্সাস খান এন্টারপ্রাইজ’ নামে সঞ্চয় ও ঋণ বিতরণ প্রতিষ্ঠান।
 
অভিযোগ রয়েছে, প্রতিষ্ঠানটি ঋণ বিতরণ করতে গ্রাহকদের সঞ্চয় জমা দিতে বলে। প্রায় ৭০০ গ্রাহক ঋণ পাওয়ার আশায় সেখানে টাকা জমা করেন। কিন্তু ঋণ বিতরণের সময় হলেই প্রতিষ্ঠানটি টালবাহানা শুরু করে।
 
প্রতিষ্ঠানর মাঠকর্মী পারভীন বলেন, আমাদের এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান বিএনপি নেতা আবুল বাশার। নিয়মিত অফিসেও বসতেন তিনি। আমরা ঋণ দেওয়ার কথা বলে গ্রাহকদের কাছ থেকে সঞ্চয় জমা করেছি। ১ লাখ টাকা ঋণ পেতে হলে ওই গ্রাহককে ১০ হাজার টাকা জমা দিতে হয়। এছাড়াও ঋণের চাহিদা অনুযায়ী সঞ্চয় জমা দিতে হয়।
 
তিনি বলেন, আমরা মাঠকর্মীরা গ্রাহকদের প্রায় ১০ লাখ টাকা জমা দিয়েছি। কিন্তু প্রতিষ্ঠান থেকে ঋণ দেওয়া হচ্ছিল না। এ কারণে গ্রাহকরা আমাদের ওপর ক্ষিপ্ত হয়ে উঠছিলেন। প্রতিষ্ঠানে জমা রাখা টাকার মধ্যে চেয়ারম্যান আবুল বাশারের কাছে ৪ লাখ টাকা রয়েছে। এই টাকা আমাদের এমডি স্যার আলআমিন ও চেয়ারম্যান আবুল বাশারের যৌথ অ্যাকাউন্টে থাকার কথা ছিল। কিন্তু যৌথ অ্যাকাউন্ট না থাকায় ওই টাকা আবুল বাশার স্যার তার কাছেই রেখেছিলেন।
 
তিনি অভিযোগ করে বলেন, চাকরি করতে এসে আমরা প্রতারিত হয়েছি। এমডি স্যারের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। চেয়ারম্যান আবুল বাশার স্যারকে ৪ লাখ টাকা ফেরত দিতে বলেছি। তিনি আমাদের সঙ্গে আলোচনা করতে চেয়েছেন।
 
এনজিও’র আরেক মাঠকর্মী নাসিমা বলেন, আমরা মাঠ পর্যায়ে গ্রাহকদের কাছ থেকে সঞ্চয় জমা করেছি। এখন তাদের টাকা ফেরত না দিলে আমাদেরকে মারধর করবে গ্রাহকরা। আমরা খুব বিপদে আছি। জানি না আমাদের জন্য সামনে কী অপেক্ষা করছে।
 
এদিকে, প্রতিষ্ঠানটির ম্যানেজার সঞ্জিত কুমারকে গত সোমবার রাতে আটক করে পুলিশ। ওই এনজিও’র কার্যালয়ে মাঠকর্মী ও গ্রাহকরা তাকে অবরুদ্ধ করে রাখেন। ঋণ বিতরণ নিয়ে টালবাহানা করায় তাকে অবরুদ্ধ করা হয়েছিল। পরে পুলিশ এসে তাকে আটক করে থানায় নিয়ে যায়। তাকে আটকের পর প্রতারণার অভিযোগে সোমবার রাতেই তার বিরুদ্ধে মামলা করা হয়। মামলাটি করেন সবুজ নামে এক ভুক্তভোগী। সবুজ শাজাহানপুর উপজেলার কাঁটাবাড়িয়া গ্রামের বাসিন্দা।
 
মামলার পর তাকে গ্রেফতার দেখিয়ে মঙ্গলবার কারাগারে পাঠানো হয়েছে। সঞ্জিত কুমার বগুড়া শেরপুর উপজেলার বাসিন্দা। আর প্রতিষ্ঠানটির এমডি (ব্যবস্থাপনা পরিচালক) আল-আমিন সিরাজগঞ্জ জেলার বাসিন্দা।
 
মামলার বিষয়টি নিশ্চিত করে শাজাহানপুর থানার এসআই শামীম হোসেন বলেন, মামলায় দুইজনের নাম উল্লেখ করা হয়েছে। তাদের মধ্যে একজন প্রতিষ্ঠানটির এমডি আল-আমিন। আরেকজন ম্যানেজার সঞ্জিত কুমার। মামলায় অজ্ঞাত আসামি করা হয়েছে আরো চার-পাঁচজনকে। অভিযুক্তদের মধ্যে সঞ্জিতকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। প্রতিষ্ঠানের এমডি আল-আমিন পলাতক রয়েছেন।
উপরে