প্রকাশিত : ২৭ জুলাই, ২০২১ ১৬:১৬

হিলির ছোট যমুনা নদীর ঢেউয়ের সাথে তাদের মিতালী

মোসলেম উদ্দিন, হিলি দিনাজপুর প্রতিনিধি
হিলির ছোট যমুনা নদীর ঢেউয়ের সাথে তাদের মিতালী

সাগরের গর্জন আর নদীর আছড়ে পড়া ঢেউ সবারই ভালো লাগে। বিশাল সাগরের গর্জন আর ঢেউয়ের সাথে হয়তো সহজেই মিলিত হতে পারে না অনেকেই। কিন্তু দিনাজপুরের হিলির দক্ষিণ-পশ্চিমে বয়ে যাওয়া যমুনা নদীর শাখা ছোট যমুনা নদীর ছোট ছোট ঢেউয়ের সাথে মিলিত ও মিতালী করতে পারে সবাই। তাই তো মিতালী বেঁধেছে হিলির কয়েকজন নদী প্রেমিক যুবক।

 
দিনাজপুর থেকে বয়ে আসা যমুনা নদীর শাখা নদীটি বিরামপুরের উপর দিয়ে ভারত হিলির ভিতর দিয়ে প্রবাহিত হয়ে জয়পুরহাটের পাঁচবিবির আটাপাড়া সীমান্ত দিয়ে দক্ষিণে যমুনা নদীতে গিয়ে মিলিত হয়েছে। এই শাখা নদীকে সবাই ছোট যমুনা নদী নামে জানে এবং ডাকে। কালের বিবর্তনে নদীটি অনেকটায় ভরাট হয়ে গেছে। তবে সরকার গত শুকনা মৌসুমে নদীটি খনন করেছেন। এখন তা আগের মতো সেই নদীটা অনেকটাই প্রাণ ফিরে পেয়েছে।
 
আগাম বর্ষার কারণে এবং ভারত থেকে ছেড়ে দেওয়া পানিতে বর্তমান ছোট যমুনা নদীতে স্রোতের সৃষ্টি হয়েছে। পানির পরিমাণ কম দেখা দিলেও, স্রোতের প্রভাব অনেকটাই বেশি। আর এই স্রোতে গা ভাসিয়ে দিচ্ছে স্থানীয় সহ বিভিন্ন এলাকা থেকে ছুটে আসা নদী প্রেমিকরা।
 
মঙ্গলবার  দুপুরে ছোট যমুনা নদীর কিনারায় গিয়ে দেখে যায়, ছোট বড় সবাই মনের আনন্দে নিজেদের নদীর স্রোতে গা ভাসিয়ে দিচ্ছে। আবার কিনারার উপর থেকে অনেকেই ঝাপিয়ে পড়ছে নদীর বুকে। এযেন সুখের সাগরে নিজেকে হারিয়ে ফেলা। ঘন্টার পর ঘন্টা পড়ে আছে নদীর বুকে, দেখে মনে হচ্ছে নদী আর তার ঢেউয়ের সাথে হয়েছে তাদের মিতালী। 
 
ছোট যমুনা নদীতে গোসল করতে আসা হিলি রাজধানী মোড়ের মিজানুর রহমান মিজানের সাথে কথা হয়, তিনি বলেন, কর্ম ব্যস্ততার মাঝে আজ সময় হারিয়ে ফেলেছি। ছোট বেলায় প্রতিদিন গ্রামের সকল বন্ধুদের নিয়ে এই নদীতে গোসল করতে আসতাম। এখন কর্ম ব্যস্ততার কারণে আর আসা হয় না। কিন্তু ছেলে বেলার কথা বার বার মনে পড়ে। করোনা ভাইরাসের জন্য সরকার দিয়েছেন কঠোর লকডাউন, আর বন্ধ রয়েছে ব্যবসা প্রতিষ্ঠান। এই সুযোগে ছেলে বেলার সকল বন্ধুদের নিয়ে ছুটে এসেছি এই সেই নদীতে।
 
কথা হয় ১৫ বছর বয়সী এক কিশোর সোহেলের সাথে, সে বলে, নদীর পারে আমার বাড়ি। সব সময় এই নদীতে পানি থাকে না। বর্ষাকালে পানি থাকে, এসময় প্রতিদিন নদীতেই গোসল করি। আবার সকালে হাত দিয়ে এখানে মাছ ধরি। ডোবা নালার মাছের চেয়ে নদীর মাছের অনেক স্বাদ। যখন পানি শুকিয়ে যায়, তখন খুব নদীকে মিস করি। 
 
হিলির তৌহিদ ইসলাম বলেন, আমরা মুলত স্মৃতির টানেই কয়েক বন্ধর আজ এই নদীতে গোসল করতে আসা। যখন প্রাইমারিতে পড়তাম, তখন দুপুর হলেই ছুটে আসতাম সবাই নদীতে। অনেক বছর পর আসা, অনেকটা ভাল লাগছে, খুব মজা করছি, আর সেই ছোট বেলায় হারিয়ে যাচ্ছি, নিজেকে আজ খুবি ছোট মনে হচ্ছে।
 
মাহাবুব রহমান বলেন, অনেক স্মৃতি এই নদীর সাথে, কত বার নদীতে আসা নিয়ে মায়ের কাছে বোকুনি খেয়েছি তার হিসেব নেই। সকালে নামলে কখন দুপুর গড়িয়ে বিকেল হয়েছে জানা ছিল না। বহুদিন পর এই নদীর বুকে নিজেকে হারালাম।  
 
উপরে