প্রকাশিত : ২০ আগস্ট, ২০২১ ১৭:১৬

হোসেনি দালানেই পবিত্র আশুরা উদযাপন

অনলাইন ডেস্ক
হোসেনি দালানেই পবিত্র আশুরা উদযাপন
ফাইল ছবি

পবিত্র আশুরা উপলক্ষে শুক্রবার সকাল থেকেই শিয়া মতালম্বিদের পদচারণায় মুখর হয়ে উঠেছে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের হোসেনী দালান চত্বর। করোনাভাইরাস মহামারির কারণে এবার শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিল সড়কে বের হয়নি। হোসেনি দালান চত্বরেই আশুরার নিয়মিত কার্যক্রম মাতমের মাধ্যমে শোক পালন করা হচ্ছে।

ঢাকার বিভিন্ন এলাকা থেকে আগত ব্যক্তিরা বিশেষায়িত শোকের পোশাক পরে লাইনে দাঁড়িয়ে হোসেনি দালান প্রদক্ষিণ করে ইমামবাড়া সালাম দিয়ে জিয়ারত করেন।

করোনা পরিস্থিতির কারণে এবারও রাস্তায় নামতে দেওয়া হয়নি তাজিয়া মিছিল। তবে সকাল ১০টায় হোসেনি দালানের ভেতরেই সীমিত পরিসরে তাজিয়া মিছিল ও মাতম করতে দেখা গেছে। নামানো হয়েছিলো দুলদুল ঘোড়া এবং সেই ঘোড়ার পা ধোয়া হয়েছে দুধ দিয়ে। এই সীমিত তাজিয়া মিছিলে গজল গেয়ে বুক চাপড়ে এবং কালেমা খচিত কালো পতাকা উড়িয়ে শোক প্রকাশ করা হয়েছে।

এবারের আয়োজন নিয়ে হোসেনি দালানের প্রশাসনিক কর্মকর্তা নকী আসলাম বলেন, করোনা পরিস্থিতির কারণে এবারও তাজিয়া মিছিল রাস্তায় বের করতে পারছি না। শোকের দিনে এটি আরও একটি কষ্টের কারণ। যেহেতু এটি মহামারির সময় তাই নিজের মনকে সান্তনা দিচ্ছি। মহামারি কেটে গেলে আবার হবে।

স্বাস্থ্যবিধি মানা যাচ্ছে কী না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এমন পাবলিক ক্রাউডে শতভাগ স্বাস্থ্যবিধি মানা সম্ভব না। শুধু এখানে কেন, কোথাও পাবলিক ক্রাউডে স্বাস্থ্যবিধি মানা যায় না। সে হিসেবে আমাদের এখানেও যাচ্ছে না। লোকদের বলেও সচেতন করা যাচ্ছে না।

এদিকে সকাল ৯টার দিকে নাজিমুদ্দিন রোড এলাকায় গিয়ে দেখা গেছে, হোসেনি দালান যে সড়কে সে সড়কের প্রবেশ মুখে ব্যারিকেড দেওয়া হয়েছে। সড়কে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা টহল দিচ্ছেন। হোসেনি দালান চত্বরে প্রবেশের জন্য মানুষের দীর্ঘ লাইন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা একেক জনকে পরীক্ষা করে আর্চওয়ের মধ্য দিয়ে প্রবেশ করান।

হোসেনি দালান চত্বরের ভেতরেও অবস্থান নিয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ভেতরে গিয়ে দেখা গেছে, কালো কাবলি ও পাঞ্জাবি পরা তরুণরা ঘোরাফেরা করছেন। তরুণীদের গায়ে ছিল কাল সালোয়ার কামিজ। হাতে আলাম নিয়ে তারা মিছিলের জন্য অপেক্ষা করছিলেন। মিছিলে অংশ নিতে এসেছেন বিপুল সংখ্যক নারী। এসেছে শিশুরাও।

উপরে