প্রকাশিত : ২১ আগস্ট, ২০২১ ১৫:০৫

অবসরে গেলেন আমলাহার ডিগ্রী কলেজের সফল অধ্যক্ষ মোবারক হোসেন

পঞ্চগড় প্রতিনিধি
অবসরে গেলেন আমলাহার ডিগ্রী কলেজের সফল অধ্যক্ষ মোবারক হোসেন

পঞ্চগড় সদর উপজেলার আমলাহার ডিগ্রী কলেজের সফল অধ্যক্ষ মো. মোবারক হোসেন অবসরে গেছেন। গত শুক্রবার ছিল তাঁর কর্মময় জীবনের শেষ দিন। ওইদিন সকালে আনুষ্ঠানিকভাবে কলেজ পরিচালনা পর্যদ তাঁকে বিদায় জানান। এসময় তাঁকে বিদায় জানাতে কলেজে ছুটে এসেছিলেন আশপাশের সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষরা। তাঁরা তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। তিনি ২০০৩ সালের ২৮ জানুয়ারি থেকে প্রায় ১৯ বছর এই কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। 

১৯৮৬ সালে দর্শনে তিনি স্নাতকোত্তর করেন। এর পরেই তিনি ১৯৮৭-৯০ সাল পর্যন্ত ভজনপুর ডিগ্রী কলেজে দর্শন বিভাগের প্রভাষক হিসেবে ছিলেন। ১৯৯০ সালের ১ নভেম্বর থেকে ২০০৩ সালের ২৭ জানুয়ারি পর্যন্ত ঠাকুরগাঁয়ের সালন্দর ডিগ্রী কলেজে প্রভাষক ও সহকারী অধ্যাপক হিসেবে ছিলেন। পঞ্চগড় সদর উপজেলার নিভৃতপল্লূী আমলাহার ডিগ্রী কলেজে অধ্যক্ষ হিসেবে যোগ দিয়ে কলেজটির উন্নয়নে নিরলস প্রচেষ্টা চালিয়েছেন। ২০০৪ সালে এই কলেজের ডিগ্রী অধিভূক্তি বাতিল হয়। তিনি দায়িত্ব নিয়েই এই অধিভূক্তি পূর্নবহাল করেন। এতে এলাকার দরিদ্র শিক্ষার্থীদের ডিগ্রী পড়াশোনার সুযোগ সৃষ্টি হয়। উচ্চ মাধ্যমিক পর্যায়ে নতুন বিষয় হিসেবে ইসলামী শিক্ষা, কম্পিউটার শিক্ষা ও কম্পিউটার ল্যাব স্থাপন করেন। মাল্টিমিডিয়া কাস চালু করেন। তিনি কলেজে অধ্যক্ষ হিসেবে যোগ দিয়েই পড়াশোনার মান উন্নয়নে নানান উদ্যোগ গ্রহণ করায় ফলাফল বরাবরের মত ছিল খুবই সন্তোষজনক। কলেজের আধুনিক চারতলা একাডেমিক ভবন নির্মাণ, পুরাতন ভবন সংস্কার, অভ্যন্তরীণ পাকা সড়ক নির্মাণ, সড়কের দুই ধারে বৃক্ষণরোপণ, টিনশেড হলরুম নির্মাণ, সীমানা প্রাচীর নির্মাণ, রোভার স্কাউট কার্যক্রম এবং সহপাঠ্যক্রমিক চালু করে পড়াশেনার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি নিভৃতপ্লøীর এই কলেজটিকে পরিচালনা পর্ষদের সহযোগিতায় মনের মত করে সাজিয়েছেন। এই কলেজটি এখন এলাকায় শিক্ষার আলো ছড়াচ্ছে। একটি পরিচিত কলেজ হিসেবে স্বীকৃত হয়েছে।

সদ্য বিদায়ী অধ্যক্ষ মোবারক হোসেন বলেন, অধ্যক্ষ হিসেবে সফল না বিফল তা বিচার করবে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসী। তবে কলেজ ও পড়াশোনার মানোন্নয়নে চেষ্টা অব্যাহত ছিল। 

কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত স¤্রাট তাঁকে সফল অধ্যক্ষ হিসেবে অভিহিত করেন। নিভৃতপল্লীর একটা কলেজকে তিনি নতুন করে সাজিয়েছেন। পড়াশোনা ও কলেজের উন্নয়নে তিনি নিরলস প্রচেস্টা চালিয়ে গেছেন। 

 

উপরে