প্রকাশিত : ২৬ আগস্ট, ২০২১ ২২:৩১
দিনাজপুরের ফুলবাড়ী দিবস পালিত

ফুলবাড়ী গণঅভ্যূত্থানের দিশা জনগণের বাংলাদেশ প্রতিষ্ঠার পথ তৈরি করবে

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
ফুলবাড়ী গণঅভ্যূত্থানের দিশা জনগণের বাংলাদেশ প্রতিষ্ঠার পথ তৈরি করবে

২৬ আগস্ট বৃহস্পতিবার দিনাজপুরের ফুলবাড়ী  দিবস পালিত হয়েছে।  দিবসটিতে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি উদ্যোগে দিনব্যাপী নানা কর্মসসূচির আয়োজন করা হয়। ফুলবাড়ী গণঅভ্যূত্থানের ১৫ বছরপূর্তিতে গৃহিত এ সব কর্মসূচির মধ্যে ছিল ফুলবাড়ী গণঅভ্যূত্থানের শহীদ আমীন, সালেকীন, তরিকুল স্মরণে স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, বিক্ষোভ মিছিল ও সমাবেশ।

ফুলবাড়ী দিবসে স্মৃতিস্তম্ভ চত্বরে জাতীয় কমিটির এক সমাবেশ অনুষ্ঠিত হয়। জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহ্বায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েলের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, জাতীয় গণফ্রন্টের কেন্দ্রীয় সদস্য আমিনুল ইসলাম বাবলু, বাসদ (মার্কসবাদী) নির্বাহী কমিটির সদস্য আহসানুল আরেফিন তিতু, গণসংহতি আন্দোলনের  গোলাম মোস্তফা, মজদুর পার্টির শামসুল আলম প্রমূখ।

এছাড়াও স্থানীয় নেতৃবৃন্দের মধ্যে হামিদুল হক, সিপিবির সাধারণ সম্পাদক নুরুজ্জামান, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিকদার, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সম্পাদক সঞ্জিত প্রসাদ জিতু ও জাতীয় গণফ্রন্টের সমন্বয়ক হিমেল মন্ডল বক্তব্য দেন। পুরো সমাবেশ পরিচালনা করেন জাতীয় কমিটি ফুলবাড়ী শাখার সদস্য সচিব জয় প্রকাশ গুপ্ত।

সমাবেশে কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, ফুলবাড়ী দিবস কেবল একটা দিবস পালন নয়। ফুলবাড়ী দিবস ভবিষ্যৎ বাংলাদেশের নিশান হিসেবে কাজ করবে। ফুলবাড়ী গণঅভ্যূত্থানের দিশা জনগণের বাংলাদেশ প্রতিষ্ঠার পথ তৈরি করবে। আনু মুহাম্মদ তাঁর বক্তব্যে  ফুলবাড়ীর ঐতিহাসিক ৬ দফা চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নসহ সুন্দরবন ও পরিবেশ বিনাশি রামপাল, রূপপুর প্রকল্প বাতিল এবং ফুলবাড়ী আন্দোলনের সংগঠকদের নামে হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।

ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক  মোশাররফ হোসেন নান্নু বলেন, দেশ ও পরিবেশ বিরোধী সকল প্রকল্প বাতিল এবং  দেশ থেকে এশিয়া এনার্জিকে বহিষ্কার করতে হবে। ফুলবাড়ী আন্দোলনের সকল নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারসহ ৬ দফা দাবি বাস্তবায়ন করতে হবে।

সমাবেশ থেকে বিভিন্ন দাবি বাস্তবায়নে কর্মসূচি ঘোষণা করা হয়। এ সব দাবি সমুহের মধ্যে রয়েছে করোনা পরিস্থিতির উন্নতি হলে রংপুর ও রাজশাহী বিভাগীয় সম্মেলন ও সমাবেশ এবং স্কুল কলেজসহ শিক্ষাপ্রতিষ্ঠান খুললে ফুলবাড়ী কয়লাখনির বিরুদ্ধে গণঅভ্যূত্থানের ইতিহাস ও বর্তমান করণীয় নিয়ে ছাত্র-জনসংযোগের কর্মসূচি।
 এর আগে সকাল ১০ টা উপজেলার নিমতলা মোড় থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ফুলবাড়ীর প্রধান বাজারসহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আসাদ স্মৃতিস্তম্ভ  চত্বরে গিয়ে শেষ হয়। 

এর পর সকাল সাড়ে ১০ টায় তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যূৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি, বিভিন্ন রাজনৈতিক দল, ছাত্র, শ্রমিক, সামাজিক সংগঠন ও ব্যক্তিবর্গের পক্ষ থেকে ফুলবাড়ী অভ্যূত্থানের শহীদ আমীন, সালেকীন, তরিকুল স্মরণে স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়।       

 

উপরে