প্রকাশিত : ১ সেপ্টেম্বর, ২০২১ ১৫:৪৬

মহাস্থান গড় পরিদর্শনে বগুড়া জেলা পুলিশ সুপার

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি
মহাস্থান গড় পরিদর্শনে বগুড়া জেলা পুলিশ সুপার

সম্প্রতি বাংলাদেশের একটি প্রাচীন পুরাকীর্তি প্রসিদ্ধ নগরী এক সময় বাংলার রাজধানী মহাস্থান গড় পরিদর্শনে বগুড়া জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী।

বিভিন্ন গ্রন্থের তথ্য থেকে জানা যায়, আমাদের হাজার হাজার বছরের ইতিহাস, ঐতিহ্য ও কৃষ্টির যে প্রাচুর্য্য রয়েছে প্রতœতাত্ত্বিক নিদর্শনসমূহ তার মদ্যে অন্যতম। দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা এই প্রত্ননিদর্শনগুলোর মধ্যে বগুড়ার মহাস্থানগড় বিশেষ তৎপর্যপূর্ণ। মহাস্থানগড় বাংলাদেশের একটি প্রাচীন পুরাকীর্তি। প্রসিদ্ধ এই নগরী এক সময় বাংলার রাজধানী ছিল। প্রায় আড়াই হাজার বছর পূর্বে এখানে জনপদ গড়ে উঠেছিল। বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার অন্তর্গত মহাস্থানগড়কে ২০১৬ সালে সার্কেল সাংস্কৃতিক রাজধানী ঘোষণা করা হয়।
মহাস্থান বাংলাদেশের এক প্রাচীন জনপদ  বরেন্দ্রভূমি। এ ভূমির পূর্ব সীমার প্রায় মাঝামাঝি স্থলে ইতিহাসের ধারাক্রমে এক সময় গড়ে ওঠেছিল প্রাচীন পুন্ড্রনগর যা আজ মহাস্থান গড় নামে খ্যাত। এর লিখিত রাজনৈতিক ইতিহাস প্রায় আড়াই হাজার বছরের। প্রাগৈতিহাসিক কাল থেকে এখানকার মানব বসতি, সমাজ- সংস্কৃতি এবং অর্থনৈতিক বুনিয়াদের ওপরই নির্মিত হয়েছে বাঙালির ইতিহাসের ধারাক্রম।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি মহা পরিচালক লিয়াকত আলী লাকীর নির্দেশনায় মহাস্থান নামক প্রত্ন নাটকের গ্রন্থথেকে প্রাপ্ত তথ্যর ভিত্তিতে উপরোক্ত ইতিহাস গুলি সংগ্রহিত করা হয়েছে। এই ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক  নিদর্শন  প্রাচীন পুন্ড্রনগর মহাস্থান গড় স্ব পরিবারে পরিদর্শন করেন বগুড়া জেলা নবাগত পুলিশ সুপার সুদিপ কুমার চক্রবর্তী। মহাস্থান গড় পরিদর্শনে এলে রায়নগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শফিকুল ইসলাম শফি তাকে রায়নগর বাসীর পক্ষ থেকে সংবর্ধনা জানান।

এসময় উপস্থিত ছিলেন সহকারি পুলিশ সুপার শিবগঞ্জ সার্কেল তানভীর আহম্মেদ, শিবগঞ্জ পৌর মেয়র তৌহিদুর রহমান মানিক, শিবগঞ্জ থানা অফিসার ইনচার্জ সিরাজুল ইসলাম, মোকামতলা ট্রাফিক ফাঁড়ি ইনচার্জ ইন্সপেক্টর রেজাউল করিম রেজা, প্রমুখ। 

 

উপরে