প্রকাশিত : ২ সেপ্টেম্বর, ২০২১ ২০:৫০

বগুড়ায় সামাজিক মাধ্যমে তথ্য পেয়ে সুন্ধি কাছিম উদ্ধার

প্রেস বিজ্ঞপ্তি
বগুড়ায় সামাজিক মাধ্যমে তথ্য পেয়ে সুন্ধি কাছিম উদ্ধার

বগুড়ার গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়ন থেকে একটি সুন্ধি কাছিম উদ্ধার করে অবমুক্ত করেছে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন (তীর)। সামাজিক যোগাযোগমাধ্যম থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা যায় গত ১লা সেপ্টেম্বর মহিষাবান ইউনিয়ন এর রানীর পাড়া গ্রামে প্রায় ৩ কেজি ওজনের একটি কচ্ছপ আটকে রেখেছে গ্রামের কিছু যুবক।

শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন তাদের সাথে যোগাযোগ করলে তারা জানায় কচ্ছপটি ক্রয়ের জন্য অনেকেই দামাদামি করছে। তীরের পক্ষ থেকে তাদের অনুরোধ করা হয় কচ্ছপটি বিক্রি না করতে। পরে আজ ২ সেপ্টেম্বর তীরের সদস্যরা সেখানে উপস্থিত হয়ে গ্রামবাসীকে বন্যপ্রাণী, বন্যপ্রাণী সংরক্ষণের গুরুত্ব ও বন্যপ্রাণী আইন ২০১২ সম্পর্কে অবহিত করেন এবং কচ্ছপটি উদ্ধার করেন।

তীরের সহ সভাপতি মুকিম মাহমুদ জানান, কচ্ছপটি মিঠাপানির দেশীয় প্রজাতির সুন্ধি কাছিম((Indian flapshell turtle)  । বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ এর তফসিল ২ অনুযায়ী কচ্ছপের প্রজাতিটি সংরক্ষিত। একসময় এদেশের হাওর -বাওড়, জলাশয়, বিলে প্রচুর পরিমাণে কচ্ছপটি পাওয়া গেলেও বর্তমানের আবাসস্থলে সংকট, অত্যাধিক শিকার, পাচারের কারণে এদের সংখ্যা অনেক কমে এসেছে।

কচ্ছপটি উদ্ধারে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট, ঢাকা এর সম্মানিত পরিচালক জনাব মোঃ জহির উদ্দিন আকন সার্বিক সহযোগিতা ও দিকনির্দেশনা প্রদান করেন। তিনি আরো জানান, সুন্ধি কাছিম সহ দেশের বন্যপ্রাণী আইন ২০১২ অনুসারে এগুলো পাঁচার, ক্রয়-বিক্রয় আইনত দন্ডনীয় অপরাধ। কেউ এই অপরাধে দোষী হলে ১ বছরের কারাদন্ড ও ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানার বিধান রয়েছে।

এ বিষয়ে তীর এর সভাপতি রাকিবুল হাসান জানায়, তীর এর সদস্যরা দীর্ঘ এক দশক ধরে বাংলাদেশের উত্তরাঞ্চলোর জেলা গুলোতে পরিবেশ সচেতনতার পাশাপাশি দেশের বন্যপ্রানী রক্ষায় সরকারের সংশ্লিষ্ট দপ্তরের সাথে স্বেচ্ছাসেবী হিসাবে কাজ করে যাচ্ছে।

উদ্ধারের পর মহিষাবান ইউনিয়নের চেয়ারম্যান এর উপস্থিতিতে ইছামতী নদীতে কচ্ছপটি অবমুক্ত করে তীরের সদস্যরা। এসময় উপস্থিত ছিলেন তীরের সাংগঠনিক সম্পাদক মোঃ হোসেন রহমান, কোষাধ্যক্ষ মোঃ আহসান হাবিব, তীরের সদস্য সাবরিনা আইরিন, শহিদুল ইসলাম এবং স্থানীয় জনসাধারণ।

উপরে