প্রকাশিত : ৫ সেপ্টেম্বর, ২০২১ ১৫:৪১

পঞ্চগড়ে প্রাথমিকের নিয়োগ চক্রে মাধ্যমিকের শিক্ষক

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ে প্রাথমিকের নিয়োগ চক্রে মাধ্যমিকের শিক্ষক

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের নাম করে এক মুক্তিযোদ্ধা পরিবারের কাছে ১৪ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে পঞ্চগড়ের ঢাংগীপুকুরী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোজাম্মেল হকের বিরুদ্ধে। টাকা নিয়ে শতভাগ চাকরির গ্যারান্টি শেষ পর্যন্ত চাকরি মিলেনি ওই মুক্তিযোদ্ধার সন্তানের। চাকরি  না হলে টাকা ফেরতের কথা থাকলেও এখন দিনের পর দিন ঘুরাচ্ছেন ওই শিক্ষক। একটি তদন্তে তার এই নিয়োগ বাণিজ্যের বিষয়টির সত্যতা পেয়েছে জেলা প্রশাসন। একই সাথে একটি কল রেকর্ডে তাকে চাকরি দেয়ার নাম করে টাকা নেয়ার বিষয়টি স্বীকার করতেও দেখা যায়। 

ওই মুক্তিযোদ্ধার অভিযোগ থেকে জানা যায়, পঞ্চগড় সদর উপজেলার হাড়িভাসা ইউনিয়নের ঝুলিপাড়া এলাকার বীর মুক্তিযোদ্ধা জহিরুল ইসলামের ছেলে মোস্তাফিজুর রহমান ২০১৯ সালে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রার্থী ছিলেন। পরীক্ষার আগ মুহুর্তে ঢাংগীপুকুরী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোজাম্মেল হক তাকে টাকার বিনিময়ে চাকরির প্রলোভন দেখান। এমনকি লিখিত পরীক্ষায় অংশ না নিলেও চাকরি হবে বলে আশ^াস দেন। এই প্রক্রিয়ায় জন্য ১৪ লাখ টাকা দাবি করেন ওই শিক্ষক। চাকরি না হলে সব টাকা ফেরত দেয়া হবে বলেও জানানো হয়। বেকার ছেলে মোস্তাফিজুরের চাকরি নিশ্চিত করার জন্য ওই মুক্তিযোদ্ধা প্রলোভনে পড়ে রাজি হয়ে যান। পরীক্ষার আগে ৩ লাখ টাকা তিনি মোজাম্মেলের হাতে দেন। লিখিত পরীক্ষায় অংশ না নিলেও রেজাল্টে মোস্তাফিজুরের রোল উত্তীর্ণদের তালিকায় আসে। এতে তাদের বিশ^াস আরও গাঢ় হয়। ভাইভা পরীক্ষার আগে ১০০ টাকার স্ট্যাম্পে লিখিতভাবে আরও ১১ লাখ টাকা তুলে দেন মোজাম্মেলের হাতে। কিন্তু শেষ পর্যন্ত ভাইভার পর নির্বাচিতদের তালিকায় মোস্তাফিজুরের নাম না থাকায় বিপাকে পড়ে যান ওই মুক্তিযোদ্ধা। এরপর মোজাম্মেলকে টাকা ফেরতের জন্য বিভিন্নভাবে তাড়া দিতে থাকলেও দিনের পর দিন ঘুরাতে থাকেন তিনি। টাকা ফেরত না পেয়ে দিশেহারা হয়ে পড়েন ওই মুক্তিযোদ্ধা। এক পর্যায়ে গত বছরের ১৪ সেপ্টেম্বর জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ করেন তিনি। বিষয়টি তদন্ত করে চাকরি দেয়ার নামে টাকা নেয়ার সত্যতা পায় জেলা প্রশাসন। গত ২৪ ফেব্রুয়ারি সাবেক জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন সহকারী শিক্ষক মোজাম্মেল হকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে লিখেন। অভিযোগ প্রমাণিত হওয়ায় গত ৩ জুন অধিদপ্তর থেকে কেন ওই শিক্ষকের বেতন ভাতা স্থগিত করা হবে না মর্মে কারণ দর্শানোর নোটিশ করা হয়। কিন্তু নোটিশের তিন মাস পেরিয়ে গেলেও কোন জবাব দেয়নি ওই শিক্ষক। 

মুক্তিযোদ্ধা জহিরুল ইসলাম বলেন, আমার ছেলে বেকার হয়ে বাড়িতে বসে রয়েছে। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার আগে মোজাম্মেল মাস্টার আমার ছেলেকে প্রাথমিকে নিয়োগ দেয়ার কথা বলে ১৪ টাকা দাবি করে। নিয়োগ না হলে পুরো টাকা ফেরত দেয়ার আশ^াস দেয়। আমি জমি বিক্রি করে দুই দফার তার হাতে ১৪ লাখ টাকা তুলে দেই। এখন আমার ছেলের নিয়োগও হয়নি আমাকে টাকাও ফেরত দিচ্ছে না। জমি বিক্রি করে টাকা দিয়ে এখন আমি নিঃস্ব হয়ে গেছি। মোজাম্মেলসহ আমাদের এলাকায় একটি চক্র রয়েছে। তাদের বিভিন্ন দপ্তর এমনকি মন্ত্রণালয়ের লোকজনের সাথেও যোগাযোগ রয়েছে। বিনা পরীক্ষায় পাশ করানোর ক্ষমতা আছে তাদের। আমরা চাই এই চক্রের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হোক। 
হাড়িভাসা ইউনিয়নের চেয়ারম্যান সাইয়েদ নূর-ই-আলম বলেন, ভুক্তভোগীরা আমার কাছে এ বিষয়ে অভিযোগ করেছিল। আমি দুই পক্ষকে নিয়েই বসে বিষয়টি সমাধানের চেষ্টা করেছিলাম। কিন্তু ওই শিক্ষককে বার বার বলা হলেও তিনি আসেন নি। 

জেলা শিক্ষা কর্মকর্তা শাহীন আকতার বলেন, তার অভিযোগের বিষয়টি তদন্ত করে সত্যতা পেয়েছে জেলা প্রশাসন। সাবেক জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে লিখেছেন। তার বিরুদ্ধে এখন অধিদপ্তর থেকেই ব্যবস্থা নিবে। এখানে আমাদের কিছুই করার নেই। 

অভিযোগ অস্বীকার করে ঢাংগীপুকুরী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোজাম্মেল হক বলেন, তারা যেসব অভিযোগ করেছে সবই মিথ্যে। আমি তাদের একটি লেনদেনে স্বাক্ষী ছিলাম মাত্র। আমাকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে কারণ দর্শানোর নোটিশ করা হয়েছে। অসুস্থ্যতার জন্য আমি নির্ধারিত সময়ের মধ্যে জবাব দিতে পারিনি। শিগগিরই জবাব দিবো।  

 

উপরে