প্রকাশিত : ৫ সেপ্টেম্বর, ২০২১ ২০:৩৯

সরকারি ভাবে আলু কিনে টিসিবিতে বিক্রয়, ভিজিএফ, ত্রাণে বিতরণের আবেদন

প্রেস বিজ্ঞপ্তি
সরকারি ভাবে আলু কিনে টিসিবিতে বিক্রয়, ভিজিএফ, ত্রাণে বিতরণের আবেদন

সরকারি ভাবে আলু কিনে টিসিবি'র মাধ্যমে বিক্রি, ভিজিএফ ও ত্রাণ কাজে বিতরণ করে হিমাগার মালিক ও আলু চাষীদের বাঁচাতে আবেদন জানিয়েছে বৃহত্তর বগুড়া জেলা কোল্ড স্টোরেজ ওনার্স এসোসিয়েশন।

রোববার দুপুরে সরকারি ভাবে আলু কেনার দাবিতে প্রধানমন্ত্রীর কাছে বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হকের মাধ্যমে স্মারক লিপি দিয়েছেন বৃহত্তর বগুড়া জেলা কোল্ড স্টোরেজ ওনার্স এসোসিয়েশনের সভাপতি প্রফেসর ড. হোসনে আরা বেগম ও সাধারণ সম্পাদক আব্দুল গফুর সহ নেতৃবৃন্দ।

স্মারক লিপিতে  বৃহত্তর বগুড়া জেলা কোল্ড স্টোরেজ ওনার্স এসোসিয়েশন উল্লেখ করেছেন, বৃহত্তর বগুড়া অর্থাৎ বগুড়া ও জয়পুরহাটের ৫৫টি কোল্ড স্টোরেজ (হিমাগার) রয়েছে। সেসব হিমাগারের মালিকরা দেশের বিভিন্ন প্রতিকুলতার মধ্যে কৃষিজপণ্য আলু সংরক্ষন করে দেশের খাদ্য সংকট সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছে। এই কৃষিজ পণ্য আলু সংরক্ষণের জন্য ব্যাংক কোটি কোটি টাকা ঋণ গ্রহন করে হিমাগার নির্মাণ করে পরিচালনা করে আসছে। একই ভাবে কৃষকরাও এনজিও হতে ক্ষুদ্র ঋণ করে আলু চাষ করে। অপরদিকে  ব্যবসায়িরা ও কৃষকরা আলু হিমাগারে রেখে ব্যবসা পরিচালনা করে। কিন্তু বর্তমান আলুর বাজার দর নিম্নমুখী হওয়ায় হিমাগার মালিক, আলু চাষী, আলু ব্যবসায়িরা চরম হতাশায় রয়েছে।

তাই হিমাগার শিল্প বাচাতে ব্যবসায়ি ও কৃষিপণ্য আলু চাষে কৃষকদের বাঁচাতে সরকারি ভাবে কোল্ড ষ্টোরেজ গুলো থেকে আলু কিনে  সরকারি ত্রাণ  ও ভিজিএফ'র মাধ্যমে সমাজের দুস্থ মানুষের মাঝে বিতরণ এবং টিসিবির মাধ্যমে প্রতি জেলায় আলু বিক্রয় করার জন্য অনুরোধ করা হয়। যাতে হিমাগার শিল্প ও কৃষিপণ্য আলু চাষী ও ব্যবসায়িরা আশার আলো খুজে পান।

 তার স্মারক লিপিতে আরও উল্লেখ করেছেন,  গত বছর আলু দাম একটু বৃদ্ধি  থাকার কারণে  জেলা প্রশাসকরা জোর করে হিমাগার থেকে অল্প মূল্য আলু বিক্রয় করতে বাধ্য করেন ও মোবাইল কোর্ট করে লক্ষ লক্ষ টাকা জরিমানা আদায় করেছেন। তাই সরকারি সহযোগীতায় কোল্ড ষ্টোরেজ গুলো থেকে আলু কিনে  সরকারি ত্রাণ  ও ভিজিএফ'র মাধ্যমে সমাজের দুস্থ মানুষের মাঝে বিতরণ এবং টিসিবির মাধ্যমে প্রতি জেলায় আলু বিক্রয় করা না গেলে  হিমাগারে রক্ষিত অর্ধেক পরিমান আলু অবিক্রিত অবস্থায় থাকবে অথবা ফেলে দিতে হবে বলেও উল্লেখ করা হয়েছে। 

জেলা প্রশাসকের কাছে স্মারক লিপি প্রদানকালে বৃহত্তর বগুড়া জেলা কোল্ড স্টোরেজ ওনার্স এসোসিয়েশনের সহ সভাপতি আলহাজ্ব আবুল কালাম আজাদ, তোফাজ্জল হোসেন, শহিদুল ইসলাম শহিদ, মিজানুর রহমান,  সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর হোসেন,  দপ্তর সম্পাদক সাজ্জাদ হাসান বাদল,  কোষাধ্যক্ষ প্রদীপ কুমার প্রসাদ, ওনার্স এসোসিয়েশনে ওয়াহেদুল ইসলাম, নিলুফার মাহফুজ হোসেন, শাহাদত হোসেন,  শরিফ  আহম্মেদ, মেহেদী হাসান, শফিকুল ইসলাম সহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

উপরে