প্রকাশিত : ৫ সেপ্টেম্বর, ২০২১ ২১:০৩

নন্দীগ্রামে আখ চাষে স্বাবলম্বী সিদ্দিক

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি
নন্দীগ্রামে আখ চাষে স্বাবলম্বী সিদ্দিক

বগুড়ার নন্দীগ্রামে আখ চাষ করে স্বাবলম্বী হয়েছেন সিদ্দিক।

সরজমিনে গিয়ে জানাযায়, উপজেলার ৫নং ভাটগ্রাম ইউনিয়নের চাকলমা গ্রামের মৃত নমেজ উদ্দিনের ছেলে সিদ্দিক তার নিজস্ব ২বিঘা জমিতে উচ্চফলনশীল আখ চাষ করে স্বাবলম্বী হয়েছেন।

আখ চাষের সম্পর্কে জানতে চাইলে সিদ্দিক জানান, গত বছরের আষাড় মাসে আখ চাষের জন্য জমি প্রস্তুত করি। এরপর শ্রাবন মাসের প্রথম সপ্তাহে রংপুর থেকে প্রতি পিচ চারা আড়াই টাকা দরে ৫ হাজার উচ্চফলনশীল রং বিলাশ জাতের আখের চারা নিয়ে এসে জমিতে রোপন করি। আখ চাষে চারা, নিড়ানী, কীটনাশক ও সার প্রয়োগ বাবদ এখন পর্যন্ত প্রায় ৫০ হাজার টাকা খরচ হয়েছে । বর্তমানে আমার ২ বিঘা জমির আখ বিক্রির জন্য পরিপক্ক হয়েছে। ইতিমধ্যেই প্রায় ১ বিঘা জমির আখ বিক্রি করা হয়েছে। যেখানে সব খরচ বাদে প্রায় ১ লক্ষ টাকা আয় হয়েছে। এখনো ১ বিঘা জমির প্রায় দেড় লাখ টাকার আখ বিক্রি করা বাকি আছে।

সিদ্দিক আরো জানান, এবছর আখের ফলন ভালো এছাড়া আমার আখ অনেক সুস্বাধু হওয়ায় এলাকার বিভিন্ন আখের রস বিক্রেতারা আখ নিতে প্রতিদিন আমার বাড়িতে ভির জমাচ্ছে।

এলাকাবাসীর সাথে কথা বলে জানাযায়, এই এলাকায় এর আগে কেউ আখ চাষে আগ্রহ দেখায়নি। সিদ্দিকের আখ চাষে সাফল্য ও লাভজনক ফসল হওয়ায় এলাকার মানুষের মাঝে আখ চাষের ব্যাপক আগ্রহ দেখা যাচ্ছে।

এবিষয়ে উপসহকারী কৃষি অফিসার সুজন কুমার বলেন, আখ চাষী সিদ্দিক কে সব বিষয়ে সব সময় পরামর্শ ও সহযোগিতা প্রদান করা হয়েছে। 

নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিসার আদনান বাবু বলেন, আখ চাষ লাভজনক ফসল। নন্দীগ্রামে আখ চাষীদের কৃষি অফিসের পক্ষ থেকে সব ধরনের সহযোগীতা করা হচ্ছে।

উপরে