প্রকাশিত : ৭ সেপ্টেম্বর, ২০২১ ২১:৫৮

শিবগঞ্জ হাসপাতালের বেহাল দশায় চিকিৎসা সেবাতে ধীরগতি

ক্লিনিক ব্যবসায়ীদের দৌড়াত্মে দিশাহারা নিম্ন আয়ের মানুষ
শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি
শিবগঞ্জ হাসপাতালের বেহাল দশায় চিকিৎসা সেবাতে ধীরগতি

বগুড়ার শিবগঞ্জ উপজেলা হাসপাতালে দীর্ঘদিন যাবত জনবল সংকট থাকায় চিকিৎসা সেবা চরম ভাবে ব্যহত হচ্ছে। সেই সুযোগে স্থানীয় ক্লিনিক ব্যবসায়ীদের দৌড়াত্মে জনগণের মৌলিক স্বাস্থ্য সেবা বঞ্চিত হচ্ছে উপজেলার নিম্ন আয়ের মানুষজন। 

স্বাধীনতা যুদ্ধের পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঘনিষ্ঠ তৎকালীণ এমসিএ বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর হোসেন উপজেলা সদরে ২০ শয্যা বিশিষ্ট শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স উদ্বোধন করেন।

তৎপরবর্তীতে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে হাসপাতালটি ৫০ শয্যায় উন্নীত করে উপজেলার প্রায় ৫ লক্ষ মানুষের চিকিৎসা সেবা প্রদান চলছে প্রতিনিয়ত। সমগ্র উপজেলার শিশুদের টিকা প্রদান থেকে শুরু করে প্রসূতী মায়েদের সেবা, জন্ম নিয়ন্ত্রণ, বিভিন্ন দূর্ঘটনার চিকিৎসাসহ ডায়রিয়া, যক্ষ্মাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ চিকিৎসা সেবা গ্রহণে বেশিরভাগ মানুষের একমাত্র আশ্রয় এ হাসপাতাল। তবে বর্তমানে হাসপাতালটিতে জনবল সংকটের কারণে জনসাধারণকে এ আবশ্যিক সেবা থেকে বঞ্চিত হতে হচ্ছে। একই সাথে এই সুযোগকে কাজে লাগিয়ে হাসপাতাল এড়িয়া থেকে শুরু করে শিবগঞ্জ সদরে গড়ে উঠেছে প্রায় ডজন খানেক ক্লিনিক। যেখানে নামে মাত্র ডাক্তার ও সার্টিফিকেট বিহীন টেকনোজিস্ট দিয়ে চলছে চিকিৎসা সেবা। যাতে করে প্রায় সময়ই অপচিকিৎসার কারণে পঙ্গুত্ববরণ সহ অকালে প্রাণ ঝরছে অনেকেরই। সম্প্রতি এমন এক লাইসেন্স বিহীন ক্লিনিকের অনভিজ্ঞ ডাক্তারের ভুল চিকিৎসার কারণে প্রসূতী সেবা গ্রহণ করতে আসা গর্ভবতী নারীর দুই নবজাতকের মৃত্যু হয়েছে।

ইতিপূর্বেও বেশ কয়েকজন নবজাতক এমন মৃত্যুতে পৃথিবীর আলো থেকে বঞ্চিত হয়েছে। সর্বশেষ গত ২৬ আগস্ট উপজেলার মোকামতলা এলাকার বাবু মিয়ার স্ত্রী সালমা খাতুন (২৫) প্রসব বেদনা নিয়ে লাইসেন্স বিহীন একটি ক্লিনিকে চিকিৎসা সেবা নিতে আসলে অনভিজ্ঞ ডাক্তার ও সেবিকা অপচিকিৎসার কারণে এক নবজাতকের মৃত্যু হয়।

এর পূর্বে পার আচঁলাই গ্রামের রাজমিস্ত্রী স্বাধীনের স্ত্রী ও দরিদ্র কাঠমিস্ত্রীর মেয়ে পাপিয়া (২০) প্রসব বেদনা নিয়ে সোনালী ব্যাংক এলাকায় একটি ক্লিনিকে ভর্তি হয়ে অনুরূপ অপচিকিৎসায় তার সন্তানের মৃত্যু হয়। এমনকি এব্যাপারে সুষ্ঠু বিচারের আশায় থানায় গেলেও প্রভাবশালীদের কারণে এর কোন প্রতিকার না পেয়ে নিরবেই চাপা পড়ে যায় ঘটনাগুলি। 

সেই সাথে শুধুমাত্র অভিজ্ঞতার ঝুলিকে কাজে লাগিয়ে রীতিমতো পড়শা বসিয়ে সরকারি অনুমোদন ছাড়াই চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছে কিছু ডাক্তার নামক ভুঁইফোড়। বিভিন্ন ঔষুধ কোম্পানীর প্রতিনিধিদের থেকে সুযোগ সুবিধা প্রাপ্তির প্রেক্ষিতে চিকিৎসা সেবা নিতে আসা সাধারণ রোগীদের নামে মাত্র কোম্পানীর ঔষুধের লিস্ট ধড়িয়ে দিচ্ছেন। সেই সাথে প্রয়োজন ছাড়াই বিভিন্ন পরীক্ষার বোঝা চাপিয়ে দিচ্ছেন তারা। যাতে করে চিকিৎসা সেবা নিতে আসা অসহায় এ মানুষদের খোঁয়া দিতে হচ্ছে বিপুল পরিমাণ টাকা। এমন ঘটনার পুনরাবৃত্তি না ঘটাতে এই বিপুল সংখ্যক জনগোষ্ঠীর দীর্ঘদিনের দাবী সরকারি হাসপাতালে অভিজ্ঞ চিকিৎসকের মাধ্যমে তারা সেবা গ্রহণ করবে। 
বিশ্বব্যাপি অতিমারী কোভিড-১৯ এর প্রার্দুভাবে শিবগঞ্জ হাসপাতালে সরকারের বহুমূখি উদ্যোগে কিছুটা ঘুরে দাড়ানোর চেষ্টা করলেও জনবল সংকটে তা প্রায় স্থবির। প্রায় ৫ লক্ষাধিক মানুষের কোভিড-১৯ সেবা প্রদানে হিমশিম খেতে হয়ে কর্তৃপক্ষের। 

কোভিড-১৯ এর ভ্যাক্সিন কার্যক্রমে প্রায় ৫৮ হাজার লোক আবেদন করলেও ৬ সেপ্টেম্বর পর্যন্ত ১ম ও ২য় ডোজ নিতে পেরেছে মাত্র ৩৫ হাজারের মতো লোক। এছাড়াও টিকার মজুদ না থাকায় প্রায় ১ সপ্তাহ্ যাবৎ টিকা দিতে আসা মানুষদের ফিরে যেতে হয়েছে।  জনগণের চাহিদা মোতাবেক টিকা কার্যক্রম পরিচালিত না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন টিকা নিতে আসা ব্যক্তিরা। 

শিবগঞ্জ হাসপাতালের এমন বেহাল অবস্থার ব্যাপারে জানতে চাইলে আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার দেলোয়ার হোসেন নয়ন জানান, বর্তমানে আমরা ২১ জন ডাক্তার, ৩০ জন নাস এবং বিশেষজ্ঞ ২ জন ডাক্তার দিয়ে এই এলাকার বিপূল জনসাধারণের মাঝে সেবা প্রদান করছি। উপজেলা স্বাস্থ্য প্রশাসনের চাহিদার প্রেক্ষিতে ৬ সেপ্টেম্বর করোনার টিকার নতুন চালান এসে পৌঁছেছে। আবারো পুনরায় রেজিষ্ট্রেশনকারীদের তারিখ জানিয়ে টিকা কার্যক্রম পরিচালিত হবে। ইতিপূর্বে আমাদের এ হাসপাতালে সিজার (প্রসূতি অপারেশন), টিউমার, খাতনা, এপান্ডিসসহ ১৪ প্রকারে অপারেশন সেবা চালু ছিল। তবে বর্তমানে সিজার (প্রসূতি অপারেশন), টিউমার, ডাইলেটেশন এন্ড কিউরিটেজ (ডিএনসি) সহ ৭ ধরনের অপরেশন সেবা প্রদান করা হয়। বর্তমানে চিকিৎসক, ক্লিনার, সুইপার সর্বোপরি জনবল সংকট এবং আলট্রাসোনোগ্রাম বিকল ও অত্যাধুনিক এক্স-রে মেশিনের সেবা প্রদানে কিছু জটিলতা থাকায় সাধারণ মানুষকে কিছুটা ভোগান্তি পোহাতে হচ্ছে। বিষয়টি নিয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে আমরা কথা বলছি। 

 

উপরে