প্রকাশিত : ৮ সেপ্টেম্বর, ২০২১ ২১:০৫
ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

সান্তাহারে ১৭ দিন ধরে নামেনা সুজিত রেলগেটের ব্যারিয়ার

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি
সান্তাহারে ১৭ দিন ধরে নামেনা সুজিত রেলগেটের ব্যারিয়ার

বগুড়ার আদমদীঘির সুজিত রেলগেটের গেট ব্যারিয়ার দীর্ঘ ১৭ দিন যাবৎ বিকল হয়ে থাকায় ঝুঁকি নিয়েই ট্রেন চলাচল করছে। এতে ট্রেন চলাচলের সময়ও রেলগেটটি খোলা দেখে অনেক সময় বাস, ট্রাক ও সিএনজিসহ বিভিন্ন যানবাহন পারাপার হচ্ছে। ফলে যেকোনো মুহূর্তে দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানিয়রা। 

রেলওয়ে সূত্রে জানাযায়, সান্তাহার থেকে লালমনিহাট মিটারগেজ লাইনে দোলনচাঁপা, করতোয়া, লালমনি, রংপুর, পদ্মরাগ ও মেইল ট্রেন মিলে প্রতিদিন মোট ৮ জোড়া ট্রেন চলাচল করে। এই লাইনের মধ্যে সান্তাহার-আদমদীঘির প্রধান সড়কের পূর্ব ঢাকারোডের শহীদ সুজিত রেলগেটটি অতিগুরুত্বপূর্ণ একটি রেলগেট। এই রেলগেট দিয়ে ২৪ ঘন্টাই যানবাহন ও পথচারিরা চলাচল করে থাকেন। ফলে ব্যস্তততম এ রেলগেটে তিন সিফটে তিনজন গেটকিপার দায়িত্ব পালন করে থাকেন । কিন্ত গত ২২ আগষ্ট গুরুত্বপূর্ণ এ গেটটির পূর্ব পাশের ব্যারিয়ার ও ওয়ার পুলি নষ্ট হয়ে যায়। এরপর গেট ব্যারিয়ার মেরামত করলেও পুলিটি মেরামত না করায় ট্রেন চলাচলের সময় উঠানামা করানো সম্ভব হচ্ছেনা। ফলে গত ১৭ দিন ধরে ঝুঁকি নিয়েই ট্রেন চলাচল করছে। এদিকে ঝুঁকি এড়াতে দায়িত্বরত গেটম্যানরা অনেক সময় লোহার সিকলের মাধ্যমে ব্যারিকেট দিয়ে ট্রেন পারাপার করছেন। 

সান্তাহারের সিএনজি চালিত অটোরিকশা চালক রনি হোসেন বলেন, গেটব্যারিয়ার না নামানোর কারনে ঝুঁকি নিয়েই গাড়ি পারাপার করতে হয়। দায়িত্বরত গেটম্যানরা কখনো কখনো লোহার সিকলের মাধ্যমে ব্যারিকেট দেয় আবার অনেক সময় সেটিও দেখা যায় না। এমতাবস্থা আমাদের মতো ছোট যানযাবহন চালকরা ঝুঁকি নিয়েই চলাচল করছি। 

গেটম্যান তোজাম্মেল, আসমাউল ও শাহ আলম জানান, গেটব্যারিয়ার ও ওয়ার পুলি নষ্ট হয়ে যাওয়ার কারনে ট্রেন আসার আগে গেটে দাঁড়িয়ে যানবাহন ও পথচারিদের আটকিয়ে রাখতে হচ্ছে। গেটটি দ্রুত মেরামতের জন্য বগুড়া ইঞ্জিনিয়ারিং শাখায় জানানো হয়েছে। ইতিমধ্যে তারা এসে পরিদর্শন করে গেছেন।

বগুড়া রেলওয়ের উপ-সহকারী প্রকৌশলী (পথ) আসলাম হোসেন বলেন, গেটব্যারিয়ার ওয়েলডিং করে মেরামত করা হয়েছে। গেটের ওয়ার পুলিসহ অন্যান্য কিছু যন্ত্রাংশও নষ্ট হয়ে যাওয়ায় মেরামত কাজ শেষ করতে বিলম্ব হচ্ছে। 

 

উপরে