প্রকাশিত : ২০ সেপ্টেম্বর, ২০২১ ১৪:২১

হাতিয়ায় নৌকার দুই প্রার্থীসহ ৫ প্রার্থীর ভোট বর্জন

অনলাইন ডেস্ক
হাতিয়ায় নৌকার দুই প্রার্থীসহ ৫ প্রার্থীর ভোট বর্জন

ভোটকেন্দ্রে অস্ত্রধারীদের অবাধ বিচরণ ও ভোটারদের হুমকি দেওয়ার অভিযোগ এনে ভোট শুরু হওয়ার আগেই নোয়াখালীর হাতিয়ায় ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীকের দুই প্রার্থীসহ পাঁচ চেয়ারম্যান প্রার্থী।

নির্বাচন বর্জনকারী প্রার্থীরা হলেন উপজেলার ৯ নম্বর  বুড়িরচর ইউনিয়নে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী (নৌকা) জিয়া আলী মোবারক কল্লোল, ১০ নম্বর জাহাজমারা ইউনিয়নে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী (নৌকা) এ টি এম সিরাজ উদ্দিন। বাকি তিন প্রার্থী হলেন ৫ নম্বর  চরঈশ্বর ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আবদুল হালিম আজাদ (আনারস), ৮ নম্বর  সোনাদিয়া ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী (মোটর সাইকেল) নুরুল ইসলাম মালয়েশিয়া, এবং ১১ নিঝুম দ্বীপ ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী (মোটরসাইকেল)  মো.মেহেরাজ উদ্দিন।

আজ সোমবার (২০ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে ৯টার মধ্যে এসব প্রার্থী ভোট বর্জনের ঘোষণা দেন। তাঁদের অভিযোগ, নির্বাচনে নৌকা প্রতীক পেলেও কিছু হবে না। হতে হবে সাবেক এমপি ও হাতিয়া উপজেলা আওয়মাী লীগ সভাপতি মোহাম্মদ আলীর আর্শীবাদপুষ্ট। তাঁরা আরো অভিযোগ করেন, এ উপজেলায় ইউপি নির্বাচনে নৌকা প্রতীক পেয়েও মোহাম্মদ আলীর বিরোধিতা ও তাঁর অস্ত্রধারী পেটোয়া বাহিনীর আতঙ্কে ভোট বর্জন করতে বাধ্য হয়েছেন নৌকা প্রতীকের দুই প্রার্থী।

এ ব্যাপারে সাবেক এমপি ও হাতিয়া উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি মোহাম্মদ আলী তাঁর বিরুদ্ধে আনীত অভিযোগ নাকচ করে দিয়ে বলেন, 'আমরা সুষ্ঠু নির্বাচন চেয়েছি। যাঁরা নাচতে জানেন না, তাঁদের জন্য উঠান বাঁকা। আমরা চেয়েছি অবাধ সুষ্ঠু নির্বাচন। আমরা যে কোনো অবস্থায় চেয়েছি নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক শান্তিপূর্ণ হোক। এ কালচারটা আমরা ঠিক রাখতে চাই।

হাতিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা জাকির হোসেন বলেন, 'কয়েকজন প্রার্থীর নির্বাচন বর্জনের খবর অফিসিয়ালি আমি জানি না। এ মুহূর্তে ভোটগ্রহণ চলছে। অফিসিয়ালি ভোট বর্জনের কোনো সুযোগ দেখি না। আইনি কোনো বিধান নেই।'

অপরদিকে, নোয়াখালীর কবিরহাট পৌরসভা নির্বাচনে ভোটকেন্দ্রে সুষ্ঠু নির্বাচনী পরিবেশ না থাকা, প্রতিপক্ষ প্রার্থীর হুমকির অভিযোগে ভোটের আগের দিন দুই কাউন্সিলর প্রার্থী ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। তাঁরা হলেন ৯ নম্বর ওয়ার্ডের মোহাম্মদ আলী জিন্নাহ (ডালিম) ও ৬ নম্বর ওয়ার্ডের মো. হানিফ (পাঞ্জাবি)।

গতকাল রবিবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে ভোট বর্জনের এ ঘোষণা দেন তাঁরা।

উপরে