প্রকাশিত : ১ অক্টোবর, ২০২১ ২২:৪৩
প্রধানমন্ত্রীর পরিকল্পনাকে বাস্তবায়ন করতে খলিলুর রহমানের প্রচেষ্টায়

অবহেলিত দাড়িদহকে উপশহরে রূপান্তরিত করার পরিকল্পনার বাস্তবায়ন

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি
অবহেলিত দাড়িদহকে উপশহরে রূপান্তরিত করার পরিকল্পনার বাস্তবায়ন

জাতির  জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান  সোনার বাংলা গড়ে তুলতে ব্যাপক ভূমিকা রেখেছেন। যুদ্ধ বিব্ধস্ত একটি দেশকে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বি করতে তিনি কৃষির উপর প্রাধান্য দিয়ে ছিলেন। বাংলাদেশ এক সময় কৃষি স্বনির্ভর  দেশ ছিলো। বাংলাদেশকে সবুজ বিপ্লবে রূপান্তরিত করতে তিনি কৃষি খাতকে সর্বাধিক প্রাধান্য দিয়ে সুজলা সুফলা শস্য শ্যামলা সোনার বাংলা উপহার দিয়ে ছিলেন। গোটা বিশ্বের দরবারে বাংলাদেশকে কৃষি খাতে ব্যাপক সাফল্য এনে দিয়ে ছিলেন। এ সুবাধে বাংলাদেশের পাটকে বিশ্বের দরবারে সোনালী আঁশ হিসাবে আখ্যায়িত করে ছিলেন। শুধু তাই নয় চা এবং চামড়া শিল্পে বাংলাদেশ ব্যাপক সাফল্য অর্জন করেছিলো। সেই ধারাবাহিকতায় তার যোগ্য কন্যা দেশ রত্ন ও মুকুট রত্ন  খেতাবে ভূষিত জননেত্রী শেখ হাসিনা কৃষিতে সাফল্য অর্জনের পর শিল্পে এবং মৎস্য, কৃষি, জনশক্তি রপ্তানের মাধ্যমে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে রূপান্তির করেছেন।

জননেত্রী শেখ হাসিনার উন্নয়নের ছোঁয়ায় বাংলাদেশ এখন বিশ্বের দরবারে উন্নতশীল দেশের সাড়িতে দাঁড়িয়েছে। বর্তমানে বাংলাদেশের ৬৮ হাজার গ্রামকে শহরে রূপান্তরিত করার লক্ষ্যে ইউনিয়ন পর্যায় থেকে শুরু করে প্রতিটি ওয়ার্ড পর্যায়ে রাস্তাঘাট, মসজিদ, মন্দির শিক্ষা প্রতিষ্ঠান, ব্রীজ কালভার্ট নির্মাণ করছেন। আজ বাংলাদেশ বিদ্যুৎ উৎপাদন করে প্রতিটি এলাকায় বিদ্যুৎ পৌঁছে দিয়ে গ্রামকে শহরের আলোয় আলোকিত করেছেন। তাই শেখ হাসিনার লক্ষ্য গ্রামকে শহরে রূপান্তরিত করা। প্রতিটি গ্রামের উন্নয়ন হলে একদিন বাংলাদেশে গ্রাম বলতে কোন এলাকা থাকবে না।

এখন বাংলাদেশের তৃণমূল পর্যায়ে প্রত্যন্ত গ্রাম অঞ্চলে উন্নয়নের ছোঁয়া লেগেছে। সেই লক্ষ্যকে বাস্তবায়ন করার লক্ষ্যে বগুড়া শিবগঞ্জ উপজেলার ময়দানহাট্টা ইউনিয়নের দাড়িদহ বন্দরের দক্ষিণ পার্শ্বে কুপা উপশহর আবাসিক এলাকা হিসাবে গড়ে তুলছেন ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সভাপতি আলহাজ্ব খলিলুর রহমান খলিল প্রধান মন্ত্রীর পদক্ষেপ কে বাস্তবে রূপ দিতে ইউনিয়ন পর্যায়ে উপশহর গড়ার পকিল্পনা গ্রহণ করেছেন।

এ ব্যাপারে প্রকল্পের নির্বাহী পরিচালক মোঃ ইসমাইল হোসেন বলেন, আমার বাবা বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রেরিত হয়ে ছাত্র জীবন  আওয়ামী পরিবারের সকল সংগঠনের সফলতা ও দল গঠনে ব্যাপক ভূমিকা রেখেছেন। সেই ধারাবাহিকতায় তার কন্যা শেখ হাসিনার ভীষণ ২০৪০ বাস্তবায়নে গ্রামকে শহরে রূপান্তরিত করতে কাজ করে যাচ্ছেন।

এ ব্যাপারে আলহাজ্ব খলিলুর রহমান বলেন দাড়িদহ বন্দর বগুড়া জেলার মধ্যে একটি উন্নতম বন্দর। যেখানে এক কাঠা জমির দাম প্রায় ২০-৩০ লক্ষ টাকা। এখানে স্কুল কলেজ, মাদ্রাসা, ইউনিয়ন পরিষদ ভবণ, ব্যবসা প্রতিষ্ঠান, যোগাযোগের রাস্তা উন্নত হওয়ায় ৩ জেলার সংগে যোগাযোগ ব্যবস্থা অতি উন্নত। এই বন্দরে ব্যবসা প্রতিষ্ঠানে সব ধরনের ব্যবসা সফলতার সহিত পরিচালিত হয়ে আসছে। সেই জন্যই দাড়িদহ বন্দর বগুড়া জেলা তথা শিবগঞ্জে উপজেলার মধ্যে একটি উল্লেখ্য যোগ্য বন্দর হিসাবে পরিচিতি লাভ করেছে। সেই কারণে দাড়িদহ বন্দরকে একটি আধুনিক উপশহর হিসাবে প্রতিষ্ঠা লাভ করতে আবাসিক এলাকার কোন বিকল্প নেই।

উন্নত বাসস্থান গড়ার লক্ষ্যে তিনি এই ইউনিয়নের ৩টি মেগা প্রকল্প গ্রহণের মাধ্যমে ৩টি আবাসিক এলাকা গড়ে তুলছেন। এলাকার লোক এখানে বসবাস করে ব্যবসা, শিক্ষা ও চিকিৎসা, ব্যাংক, বীমা এবং বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান এনজিও’তে  কর্তব্য প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদের আবাসস্থল গড়ে তুলতেই তার এই প্রচেষ্টা।  

 

উপরে