প্রকাশিত : ২ অক্টোবর, ২০২১ ২০:২৭

পোরশায় পেট জোড়ালাগা যমজ দুই শিশুর জন্ম

পোরশা (নওগাঁ) প্রতিনিধি
পোরশায় পেট জোড়ালাগা যমজ দুই শিশুর জন্ম

নওগাঁর পোরশায় একটি বেসরকারি ক্লিনিকে জোড়া লাগানো যমজ দুই মেয়ে শিশু জন্ম নিয়েছে। হাত, পাঁ, চোখ, নাক, কান ও মুখ ঠিক থাকলেও বুক ও পেট জোড়ালাগা অবস্থায় জন্মগত ত্রুটি নিয়ে জন্মগ্রহণ করেছে যমজ শিশুটি।

উপজেলার প্রাণকেন্দ্র সারাইগাছী বাজার ইসলামী ল্যাব এন্ড হাসপাতাল নামক এক প্রাইভেট হাসপাতালে শনিবার সকাল ৮টায় শিশু দুটির জন্ম দেন ফিরুজা খাতুন (২০) নামের এক নারী। শিশু দুটির বাবা জাহাঙ্গীর আলম উপজেলার গাঙ্গুরিয়া গ্রামের বাসিন্দা। তিনি পেশায় একজন ক্ষুদ্র ডালপুরি ব্যবসায়ী।

ইসলামী ল্যাব এন্ড হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা. আহসান বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রসব বেদনা নিয়ে শনিবার সকাল ৬টায় জাহাঙ্গীর আলম তার স্ত্রীকে এখানে ভর্তি করান। সকাল ৮টায় সিজারের মাধ্যমে সন্তান দুটি ভূমিষ্ঠ হয়। ভূমিষ্ঠের পর দেখা যায়, শিশু দুটির হাত-পা, মাথা আলাদা হলেও বুক ও পেট একটাই। বুক ও পেটের উপরিভাগ একসাথে জোড়া লাগানো। বর্তমানে শিশু দুটিকে অক্সিজেনে রাখা হয়েছে। শিশু দুটির মা রক্ত স্বল্পতায় ভুগছেন। রক্ত দেওয়ার প্রস্ততি চলছে। তবে এমনিতেই ভাল রয়েছে বলেও তিনি জানান।

 
যমজ শিশুর বাবা জাহাঙ্গীর আলম বলেন, আমার বাচ্চা দুটিকে বাঁচাতে হলে অপারেশন করতে হবে। তিনি ঐদিন সকালেই রাজশাহী মেডিকেলে নিয়ে গিয়েছিলেন তার জমজ দুই শিশুকে। সেখানে চিকিৎসকরা জানিয়েছেন শিশু দুটির বয়স ১বছর না হওয়া পর্যন্ত অপারেশ করে আলাদা করা সম্ভব নয়, জানিয়ে ফেরত দিয়েছেন।

বাবা জাহাঙ্গীর আলম আরও বলেন, আমি শিশু দুটি মায়ের পেটে ৮মাস বয়সে দুইবার পোরশা ইসলামী ল্যাব এন্ড হাসপাতাল ও সাপাহারের একটি হাসপাতালে আলট্রাসনোগ্রাফি করেছিলাম। তারা কেউ বলেনি যে মায়ের পেটে দুটি বাচ্চা আছে। তারা বলেছিল একটি বাচ্চা আছে।
তিনি তার দুই মেয়েকে আলাদা করতে চান। উন্নত চিকিৎসা আর অপারেশনের মাধ্যমে দুই মেয়েকে আলাদা করতে অনেক অর্থের প্রয়োজন হবে। তিনি সামান্য একজন ডালপুরি ব্যবসায়ী। তার পক্ষে ব্যয়ভার বহন করা সম্ভব না। এজন্য তিনি সমাজের বিত্তবানদের কাছে সহযোগিতা চেয়েছেন। বর্তমানে তিনি স্ত্রী ও যমজ দুই সন্তানকে নিয়ে পোরশা উপজেলার সারাইগাছী ইসলামী ল্যাব এন্ড হাসপালে ভর্তি রয়েছেন।

উপরে