প্রকাশিত : ৩ অক্টোবর, ২০২১ ১৮:২২

শেরপুরে সাংবাদিক দীপঙ্কর হত্যাকাণ্ডের ১৭তম বার্ষিকী উপলক্ষ্যে স্মরণসভা

শেরপুর (বগুড়া) প্রতিনিধি
শেরপুরে সাংবাদিক দীপঙ্কর হত্যাকাণ্ডের ১৭তম বার্ষিকী উপলক্ষ্যে স্মরণসভা

বগুড়ার শেরপরে সাংবাদিক দীপঙ্কর চক্রবর্তী হত্যাকাণ্ডের ১৭তম বাষির্কী উপলক্ষ্যে স্মরণসভা করা হয়েছে।

শনিবার সন্ধ্যা সাতটায় শহরের স্থানীয় বাসষ্ট্যান্ডস্থ শেরপুর প্রেসক্লাব কার্যালয়ে এই সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সহ-সভাপতি আব্দুল মান্নান। শুরুতের নিহত সাংবাদিক দীপঙ্কর চক্রবর্তীর স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আকরাম হোসাইনের সঞ্চালনায় স্মরণসভায় বক্তব্য রাখেন শেরপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক নিমাই ঘোষ, সাপ্তাহিক তথ্যমালা পত্রিকার সম্পাদক সুজিত বসাক, প্রেসক্লাবের দপ্তর সম্পাদক আইয়ুব আলী, সাহিত্য সম্পাদক আব্দুল আলীম, নির্বাহী সদস্য শাহ জামাল কামাল, জাহাঙ্গীর ইসলাম, সাংবাদিক আব্দুল হামিদ, শহিদুল ইসলাম শাওন, উৎপল মালাকার, আব্দুল ওয়াদুদ, অশোক কুমার সরকার, শাকিল আহমেদ প্রমূখ বক্তব্য রাখেন।

সভায় বক্তারা বলেন, এই হত্যাকাণ্ডের সতের বছর পার হয়ে গেলেও কোনো কূল-কিনারা হলো না। দুঃখজনক হলেও সত্য হত্যার পর এই সতের বছরে ১২বার তদন্ত কর্মকর্তা বদলিয়ে সাংবাদিক দীপঙ্কর হত্যা নিয়ে শুধুমাত্র প্রহসন করা হয়েছে। এমনকি ঘটনাটিকে ভিন্নখাতে প্রবাহিতের চেষ্টা করা হয়। স্মরণসভায় বক্তারা হুশিয়ারী উচ্চারণ করে বলেন, যতোদিন এই হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার না হবে, সাংবাদিক সমাজ ততোদিন আন্দোলন-সংগ্রাম চালিয়ে যাবে।

প্রসঙ্গত: বিগত ২০০৪সালের ২অক্টোবর রাতে কর্মস্থল বগুড়ার দুর্জয় বাংলা পত্রিকায় কাজ শেষে নিজ বাড়ি জেলার শেরপুর পৌরশহরের স্যানালপাড়াস্থ বাসার সামনে দুর্বৃত্তদের ধারালো অস্ত্রের আঘাতে খুন হন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কেন্দ্রীয় সহ-সভাপতি ও দৈনিক দুর্জয় বাংলা পত্রিকার নির্বাহী সম্পাদক দীপঙ্কর চক্রবর্তী। পরদিন নিহতের বড় ছেলে পার্থ সারথী চক্রবর্তী বাদী হয়ে অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।  মামলাটি দীর্ঘ সময় থানা পুলিশ, ডিবি, সিআইডি তদন্ত করে। সর্বশেষ গত ২০১৭ সালে পুলিশ ওই হত্যাকান্ডে ইসলামী সঙ্গি সংগঠন জেএমবির সম্পৃক্ততা বিষয়টি সামনে আনে। পরবর্তীতে দেশের আলোচিত জঙ্গি হামলা হলি আর্টিজেনের অন্যতম আসামি রাজীব গান্ধি এই হত্যাকান্ডে সম্পৃক্ত থাকার বিষয়ে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। মামলাটি বর্তমানে বিচারাধীন রয়েছে।

 

উপরে