প্রকাশিত : ৯ অক্টোবর, ২০২১ ২০:৩০
জমি নিয়ে বিরোধ

শিবগঞ্জে রোপনকৃত জমির ধান কাটাকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি
শিবগঞ্জে রোপনকৃত জমির ধান কাটাকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা

বগুড়ার শিবগঞ্জে জমি নিয়ে বিরোধ, প্রতিপক্ষের রোপনকৃত জমির ধান কেটে নিয়ে যাওয়ার ঘটনায় থানায় একটি লিখিত অভিযোগ  দায়ের করা হয়েছে। 

অভিযোগ সূত্রে জানা যায়, বগুড়ার শিবগঞ্জ উপজেলার ময়দানহাট্টা ইউনিয়নের চক বাহাগুলপুর বালুপাড়া গ্রামের মোজাম ব্যাপারীর ছেলে শহিদুল ইসলাম ব্যাপারী (৩৫) এর কোবলা সূত্রে ক্রয়কৃত ৮৪ শতক জমি এবং পুকুরে দীর্ঘদিন যাবৎ ভোগ দখল করিয়া মাছ  চাষ ও কৃষি ফসলাদি আবাদ করে আসিতেছে। একপর্যায়ে গত ৪ সেপ্টেম্বর এলাকার প্রতিপক্ষ মৃত বামা চরণ মজুমদার এর ছেলে পিযুষ কুমার মজুমদার বাবলু (৬৫),  ছফির উদ্দিন এর ছেলে মোজাফ্ফর হোসেন, মৃত: আহসান আলীর ছেলে বাবলু মিয়া, মৃত: পাঁচু মিয়ার ছেলে মতি মিয়া, বে-আইনী ভাবে আমার জমিতে অনধিকার প্রবেশ করে রোপনকৃত ধানের চারা গাছ গুলি রাতের অন্ধকারে কেটে নিয়ে যায়।

এব্যাপারে এলাকার চেয়ারম্যান ও গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে একটি বৈঠকের মাধ্যমে আমার যাবতীয় দলিল, পর্চা, খাজনা, খারিজ সহ যাবতীয় কাগজপত্র কোবলাকৃত জমিটির নিষ্কঠন মালিকানার কাগজপত্র প্রদর্শন পূর্বক শালিস নামায় ন্যায় বিচার পাই। স্থানীয় বিচার অমান্য করে প্রতিপক্ষরা তাহাদের বাব দাদার আমলের এমআর সিএস মূলে বিক্রয়কৃত জমিটির অযৌতিক দাবী করে আমাদেরকে হয়রানি করিতেছে। এ ঘটনায় আমি গত ৫ সেপ্টেম্বর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করি। যাহার নং- ২৩০। অভিযোগের প্রেক্ষিতে শিবগঞ্জ থানার দায়িত্ব প্রাপ্ত অফিসার ঘটনাটি পরিদর্শন পূর্বক প্রতিবেদন দাখিল করে। তারা একটি মিথ্যা মামলা দায়ের করে আমাকে হয়রানি করিতেছে। বিষয়টি তদন্ত পূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য উর্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

এ ব্যাপারে প্রতিপক্ষের দাবীকৃত জমির মালিক পিযুষ চন্দ্র মজুদার, মোজাফ্ফর হোসেন ও   বাবলু বলেন, আমাদের বাব দাদার আমল থেকে আমরা জমিগুলো ভোগ দখল করে চাষাবাদ করে আসছি। আমার বাবা ও দাদারা বামা চরণ মজুমদারের কাছ থেকে ও তাদের ওয়ারিশদের কাছ থেকে কিছু জমি এওয়াজ বদল করে। এওয়াজ বদল মূলে জমিগুলো দীর্ঘদিন যাবৎ আমাদের দখলে রয়েছে। প্রতিপক্ষ শহিদুল ওরফে কহিনুরদ্বয় একটি ভূয়া দলিল করে জমিগুলি জবর দখল করার চেষ্টা করে আসছে। এ ব্যাপারে আমরা আদালতে একটি মামলা দায়ের করেছি। তারা আদালতের মামলার রায় ও নির্দেশনা কে অমান্য করে পুনরায় জমি দখলের চেষ্টা করছে।

এ ঘটনায় এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশংখায় এলাকাবাসী উৎন্ঠার মধ্যে রয়েছে। ভুক্ত ভোগী মহল বিষয়টি তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহন করার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

এ ব্যাপারে শিবগঞ্জ থানা অফিসার ইনচার্জ সিরাজুল ইসলাম বলেন, অভিযোগ পেয়েছি এলাকায় শান্তি শৃঙ্খলা স্বাভাবিক রয়েছে । ঘটনাস্থল পুলিশ পরিদর্শন করেছে। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

উপরে