প্রকাশিত : ১২ অক্টোবর, ২০২১ ১৬:১৭

কলেজ পড়ুয়া প্রতিবন্ধী ইউনুছ আলী চলছে আপন শক্তিতে

মোসলেম উদ্দিন, হিলি দিনাজপুর প্রতিনিধি
কলেজ পড়ুয়া প্রতিবন্ধী ইউনুছ আলী চলছে আপন শক্তিতে

দিনাজপুরের হিলির সরঞ্জাগাড়ী গ্রামের কলেজ পড়ুয়া ইউনুছ আলী, জন্মগতই সে প্রতিবন্ধী। দুই হাতের উপর ভর করে পথ চলে এবং আপন শক্তিতে সবার সাথে তাল মিলিয়ে চলছে সে। পায়ে জোড় না থাকলেও হাতের জোড় দিয়ে করছে সব কাজ।

হিলির সরঞ্জাগাড়ী গ্রামের গিয়ে দেখা যায়, ইউনুছ আলী ফুটবল মাঠে খেলোয়াড়দের সাথে নিজে খেলোয়াড় হিসেবে খেলছে। সুস্থ স্ববল খেলোয়াড়দের সাথে নিজেও শক্তিশালী খেলোয়াড়ের মতো খেলছে। আবার ক্রিকেট খেলাতেও তার জুড়ি নেই, ব্যাটিং সহ বল করছে এই ইউনুছ আলী। নদীতে নেবে সাঁতার কাটতেও তাকে দেখা যায়। আবার হাতের শক্তি দিয়ে উঠছে বিভিন্ন গাছে। ইউনুছ আলী চলাচলের জন্য রয়েছে একটি চার্জার বাইসাইকেল। এই সাইকেলে চেপে কলেজ সহ চোষে বেড়ায় এলাকায়।
 
১০ বছর আগে বাবা আর ৪ বছর আগে মাকে হারান ইউনুছ আলী। বাবা-মা হারিয়ে অনেকটাই নিঃস্ব সে। তারা ৬ ভাই ও ৬ বোন, ইউনুছ সবার ছোট। বাবা-মা মারা যাবার পর তৃতীয় নং বড় ভাই আক্তারুজ্জামান তাকে দেখাশোনার দায়িত্ব নিয়েছেন। দুই বছর আগে প্রতিবন্ধী ভাতার কার্ডও পেয়েছে তিনি। ২০২০ সালে এইচএসসি পাশ করেন সে। তার ইচ্ছে একটা ভাল বিশ্ববিদ্যালয়ে লিখাপড়া করে সরকারি কর্মকর্তা হওয়ার। গ্রামবাসী সহ তার সহপাঠীরা তাকে আপন রাখে, তার আচার-ব্যবহারে সবাই মুগ্ধ। সে প্রতিবন্ধী হলেও কেউ তাকে অবহেলা করে না। ফুটবল, ক্রিকেট সহ বিভিন্ন খেলাধুলায় ইউনুছকে তারা অংশগ্রহণ করায়। সবাই যেন তারা ইউনুছ আলীর আত্মার আত্মীয়। 
 
ইউনুছ আলীর সহপাঠী তৈবুর রহমান বলেন, ইউনুছ আমার বাল্যবন্ধু, ছোট থেকে এক সাথে বড় হয়েছি, এক সাথে লিখাপড়া করি। যে কোন জায়গায় গেলে তাকে সাথে নেয়, তাকে কখনও অবহেলা করি না। প্রতিবন্ধী হলেও সে আমাদের একজন ভাল বন্ধু। সে আমাদের সাথে তালমিলিয়ে সব খেলা ধূলায় অংশগ্রহণ করে।
 
প্রতিবেশী রাকিব হাসান বলেন, ইউনুছ আলী আমাদের ছোট ভাই। তাকে নিয়ে আমরা বাজার-ঘাট সব স্থানে যায়, তাকে কখনও প্রতিবন্ধী বা ছোট ভাবে দেখি না। তার যে কোন সমসঠআমরা পাশে থাকি।
 
রশিদুল ইসলাম বলেন, ইউনুছ আলী আমাদের বড় ভাই, সে খুব ভাল মানুষ, আমরা তাকে অনেক সম্মান করি এবং ইউনুছ ভাইও আমাদের স্নেহ-ভালবাসা দেয়।
 
ইউনুছ আলী বলেন, আমি লিখাপড়া করি, এইচএসসি পাশ করেছি। আমি নিজেকে কখনও প্রতিবন্ধী মনে করি না। আমি আমার আপন শক্তিতে পথ চলছি। আমি সমাজের কোন বোঝা নই এবং বোঝা হয়ে থাকতে চাই না। নিজ শক্তিতে পথ চলি, খেলাধুলা সহ সব কাজে নিজেকে কাজে লাগানোর চেষ্টা করি। আমার অনেক বড় হওয়ার ইচ্ছে আছে। লিখাপড়া শেষ করে নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই।
 
ইউনুছ আলীর বড়ভাই আক্তারুজ্জামান বলেন, ৮ বছর আগে বাবা-মা আমাদের মারা যান, আমরা ১২ জন ভাই-বোন।  ইউনুছ সবার ছোট, বাবা-মা মৃত্যুর পর থেকে তার সকল দায়িত্ব আমি নিয়েছি। ইউনুছের মধ্যে অনেক প্রতিভা আছে, সে এই প্রতিভাগুলো কাজে লাগাতে চাই। সে পড়াশুনা করে বড় হবে এটাই আমার কামনা। সরকার যদি আমার প্রতিবন্ধী ভাইয়ের দিকে একটু দৃষ্টি দেন তাহলে হয়তো সে একদিন সমাজের আট-দশ জনের মতো প্রতিষ্ঠিত হবে।
 
উপরে