প্রকাশিত : ১ নভেম্বর, ২০২১ ২১:০৮

সৈয়দপুরে নারী উন্নয়ন ফোরামের মানববন্ধন অনুষ্ঠিত

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি
সৈয়দপুরে নারী উন্নয়ন ফোরামের মানববন্ধন অনুষ্ঠিত

নীলফামারীর সৈয়দপুরে গণপ্রতিনিধিত্ব আদেশ -১৯৭২ (আরপিও) অনুযায়ী সকল রাজনৈতিক দলের সব কমিটিতে ৩৩% নারীর অংশগ্রহন নিশ্চিতকরণে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সৈয়দপুর নারী উন্নয়ন ফোরাম এবং বেসরকারি উন্নয়ন সংস্থা ডেমোক্রেসিওয়াচ বাস্তবায়িত “অপরাজিতা ঃ নারীর রাজনৈতিক ক্ষমতায়ন” প্রকল্পের সহযোগিতায় সৈয়দপুর উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে ওই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।বেলা ১১ থেকে ঘন্টাব্যাপী মানববন্ধনে সৈয়দপুর নারী উন্নয়ন ফোরামের বিপুল সংখ্যক সদস্যরা অংশ নেন। মানববন্ধন চলাকালে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভায় সৈয়দপুর নারী উনন্নয়ন ফোরামের সভাপতি ও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী, বোতলাগাড়ী ইউনিয়নের সংরক্ষিত মহিলা আসনের সদস্য মোছা. মমতাজ বেগম, কামারপকুর ইউনিয়নের সংরক্ষিত আসনের সদস্য কদর বাণু,  তৃপ্তি আলম ও শিরিন আক্তার প্রমূখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, বাংলাদেশ নির্বাচন কমিশন গণপ্রতিনিধিত্ব আদেশ -১৯৭২ (সংশোধন -২০০৯)  এর অনুচ্ছেদ ৯০বি-তে উল্লেখ রয়েছে সকল রাজনৈতিক দলের কেন্দ্রীয় কমিটিসহ সব কমিটিতে ৩৩% নারীর প্রতিনিধিত্ব ২০২০ সালের মধ্যে নিশ্চিত করতে হবে। বাংলাদেশ নির্বাচন কমিশনের নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ৪৪।  এদের মধ্যে কিছু কিছু রাজনৈতিক দল কমিটিতে নারীদের অন্তর্ভূক্ত করছে। কিন্তু আওয়ামী লীগ,বিএনপি এবং জাতীয় পার্টিসহ অন্যান্য দলগুলো কেন্দ্রীয় ও স্থানীয় কমিটিতে নারীর অন্তর্ভূক্তি খুব এক সন্তোষজনক নয়। মূলতঃ  লক্ষ্যমাত্রার তুলনায় তা অনেক কম। গণপ্রতিনিধিত্ব আদেশ -১৯৭২ (সংশোধন -২০০৯) ৩৩% নারীর প্রতিনিধিত্ব -২০২০ এর মেয়াদ অনেক আগেই শেষ হয়েছে।  গণপ্রতিনিধিত্ব আদেশ থেকে দল নিবন্ধের অধ্যায়টি তুলে দিয়ে রাজনৈতিক দল নিবন্ধন আইন-২০২১ নামে নতুন আইন (খসড়া) প্রণয়ন করলেও তা এখনও বাস্তবায়ন হয়নি। খসড়া আইনে সকল  রাজনৈতিক দলের সকল পর্যায়ে ৩৩% নারীর অর্ন্তভূক্তি করার কথা বলা রয়েছে।

এর আগে সংগঠনের পক্ষ থেকে সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিনকে একটি স্মারকলিপি হস্তান্তর করা হয়। সৈয়দপুর নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী স্মারকলিপিটি তুলে দেন। এসময় সৈয়দপুর নারী উন্নয়ন ফোরামের সকল সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

ওই দিন একই দাবিতে  বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় পার্টি(এ)সহ স্থানীয় সকল রাজনৈতিক দলের সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবরে অনুরূপ একটি করে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

উপরে